নয়াদিল্লি: অনলাইন জুয়ার বিজ্ঞাপন (Online Betting Ads) নিয়ে আবারও নিজের কড়া অবস্থান স্পষ্ট করল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার (Ministry of Information & Broadcasting)। সমস্ত ধরনের সংবাদমাধ্যমকে (Media) এসবের বিজ্ঞাপন দেওয়া থেকে সংযত থাকার নির্দেশ দিল তারা। বৃহস্পতিবার এ নিয়ে এক নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় মন্ত্রক। সম্প্রতি দেশের কিছু প্রথম সারির ইংরেজি এবং হিন্দি সংবাদপত্রে বড় বড় করে অনলাইন বেটিং অ্যাপের বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। তার উদাহরণ তুলে তথ্য ও সম্প্রচার মন্ত্রক সংবাদপত্র (Newspaper), টিভি চ্যানেল (TV Channel), অনলাইন সংবাদমাধ্যম সহ সমস্ত ধরনের মিডিয়াকে এ নিয়ে সংযত থাকার পরামর্শ দিয়েছে।
একটি নির্দিষ্ট বেটিং অ্যাপ তাদের বিজ্ঞাপনে একটি ক্রীড়া লিগ দেখার জন্য জনসাধারণকে উৎসাহিত করে, তাদের বিজ্ঞাপনের ব্যাপারে সরাসরি আপত্তি প্রকাশ করেছে মন্ত্রক। কারণ তা ১৯৫৭ সালের কপিরাইট আইন (Copyright Act, 1957) লঙ্ঘন করছে।
আরও পড়ূন: Panchayet Election 2023 | মে মাসেই কি পঞ্চায়েত ভোট? রাজ্য নির্বাচনের প্রস্তুত্তি তুঙ্গে
দেশের সংবাদমাধ্যমদের জুয়ার বিজ্ঞাপন নিয়ে দুই বিষয়ে সচেতন করেছে কেন্দ্রীয় মন্ত্রক। এক এর আইনি দিক এবং দুই মানবিক দায়িত্বের দিক। তারা বলছে, সংবাদপত্রে এমন কিছু ছাপা যাবে না যা অনৈতিক এবং বেআইনি। সংবাদমাধ্যমের উচিত তাদের বিজ্ঞাপনের আইনগত এবং নৈতিক দিক ভালো করে খতিয়ে দেখা। বিজ্ঞাপনের সাহায্য অর্থ রোজগার করাই একমাত্র লক্ষ্য হওয়া উচিত নয়।
এর আগে ২০২২ সালের জুন এবং অক্টোবর মাসেও কেন্দ্রের তরফে বলা হয়েছিল, জুয়া বেআইনি। তাই তার বিজ্ঞাপন দেওয়া প্রকাশ করাও ২০১৯ সালের কনজিউমার অ্যাক্টের (Consumer Act, 2019) আওতায় অপরাধ।
প্রসঙ্গত, গত ৩১ মার্চ থেকে শুরু হয়েছে আইপিএল (IPL)। সেই সঙ্গে বাড়বাড়ন্ত হয়েছে একাধিক অনলাইন জুয়ার অ্যাপের। টিভি খুললেই একের পর এক বিজ্ঞাপন, সংবাদপত্রেও তাই। দেশের নামী ক্রীড়াবিদ থেকে অভিনেতা সেই বিজ্ঞাপনে অংশ নিচ্ছেন, ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর পর্যন্ত হয়েছে। এছাড়াও আইপিএলের মরশুমে দেশজুড়ে সক্রিয় হয়ে ওঠে জুয়ারি চক্র। পুলিশ বহুবার অপরাধীদের হাতেনাতে ধরলেও এর বীজ ছড়িয়ে গিয়েছে গভীরে। লক্ষ লক্ষ টাকার জুয়া চলে প্রতি ম্যাচে।