Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকIndia-USFriendship: ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়ায় গাত্রদাহ চীনের

India-USFriendship: ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়ায় গাত্রদাহ চীনের

Follow Us :

নয়াদিল্লি: ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়ায় (18th edition of the India-US joint military exercise) গাত্রদাহ চীনের (China)। উত্তরাখণ্ডের তপোবনে (Tapovan, Uttarakhand) প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) থেকে ১০০ কিমি দূরে অষ্টাদশ যৌথ মহড়া চলছে। যার নাম দেওয়া হয়েছে ‘যুদ্ধ অভ্যাস’ (Yudh Abhyas)। এই মহড়াতেই আপত্তি বেজিং (Beijing) কর্তৃপক্ষের। তাদের মতে, এই সেনা মহড়া ভারত-চীন চুক্তির (Sino-Indo agreements) মূল ভাবধারার পরিপন্থী। নামেই যৌথ সেনা মহড়া হলেও এর লক্ষ্য দুই বাহিনীর মধ্যে যুদ্ধ বিশেষজ্ঞদের কৌশল বিনিময়। সবথেকে বড় লক্ষ্য হল শান্তিবাহিনী এবং বিপর্যয় মোকাবিলা অভিযানে পারস্পরিক বোঝাপড়া গড়ে তোলা।

বুধবার এ সম্পর্কে চীনের বিদেশ মুখপাত্র ঝাও লিজিয়ান সাংবাদিকদের বলেন, ১৯৯৩ এবং ১৯৯৬ সালে ভারত-চীনের মধ্যে চুক্তি হয়েছিল। কিন্তু, চীন সীমান্তের কাছে চলতি ভারত-মার্কিন যৌথ সেনা মহড়া সেই চুক্তির শর্ত লঙ্ঘন করছে। এক পাকিস্তানি সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, চীন এবং ভারতের মধ্যে যে বিশ্বাস ও আস্থার সম্পর্ক রয়েছে, তা সম্পূর্ণ রূপ পাচ্ছে না।

আরও পড়ুন: Gujarat Assembly Election 2022: গুজরাতবাসীকে ভোটদানে উৎসাহ দিতে টুইট মোদির, সরকার বদলের ডাক রাহুলের

চীন যৌথ সেনা মহড়া নিয়ে বিরক্তি প্রকাশ করলেও ভারতের পক্ষে জবাব হচ্ছে, যে চুক্তির কথা ওরা বলছে, তা বেজিংই নষ্ট করেছে। ২০২০ সালে লাদাখ অঞ্চলে পিপলস লিবারেশন আর্মি বিপুল পরিমাণে সেনা ও অস্ত্র সম্ভার জড়ো করেছিল। ওরাই একাধিকবার সীমান্ত চুক্তি লঙ্ঘন করেছে। যেখানে দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী সীমানা নিয়ে কোনও সমস্যা হলে তা বন্ধুত্বপূর্ণ পরিবেশ ও শান্তিতে মিটিয়ে নেওয়ার কথা।

RELATED ARTICLES

Most Popular