Placeholder canvas

Placeholder canvas
HomeদেশUnion Budget 2023: অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে এবারেও কি নগর পরিকাঠামো উন্নয়নে নজর?

Union Budget 2023: অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে এবারেও কি নগর পরিকাঠামো উন্নয়নে নজর?

Follow Us :

নয়াদিল্লি: ২০১৮ সালে রাষ্ট্রসঙ্ঘের বিশ্ব নগরায়ন সম্ভাবনায় (UN World Urbanization Prospects 2018) বলা হয়েছিল, ২০৫০ সালের মধ্যে ভারতের জনসংখ্যার ৫০ শতাংশ নগরাঞ্চলে বসবাস (Urban Area) করবে। পরিসংখ্যান বলছে, ২০১১ সালের বিচারে এই সংখ্যা ১৯ শতাংশ বৃদ্ধি পাবে। শহর ও  নগরাঞ্চল (City and Urban Areas) যে কোনও দেশের অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে এবং ভারত ৫ ট্রিলিয়ন (৫ লক্ষ কোটি) ডলার অর্থনীতির দেশ হয়ে ওঠার দিকে এগোচ্ছে। বিশেষজ্ঞদের মত, সেই লক্ষ্য অর্জনে সহায়তা করবে দেশের নগারঞ্চল। সেই কারণে শহুরে পরিকাঠামো ও পরিকল্পনার উন্নয়নে ক্রমাগত স্থির দৃষ্টিভঙ্গি রাখতে হবে।      

নগর পরিকল্পনা ও উন্নয়ন ক্ষেত্রে ভারতে ১৯৫৭ সালের পর থেকে বড় পরিবর্তন এসেছে। জওহরলাল নেহরু ন্যাশনাল আর্বান রিনিউয়াল (Jawaharlal Nehru National Urban Renewal – JNNURM), স্মার্ট সিটি মিশন (Smart Cities Mission – SCM), অটল মিশন ফর রেজুভেনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফর্মেশন (Atal Mission for Rejuvenation and Urban Transformation – AMRUT), স্বচ্ছ ভারত মিশন-আর্বান (Swachh Bharat Mission-Urban – SBM-U), দিনদয়াল অন্ত্যোদয় যোজনা – ন্যাশনাল আর্বান লাইভলিহুডস মিশন (Deendayal Antyodaya Yojana-National Urban Livelihoods Mission), প্রধানমন্ত্রী আবাস যোজন – আর্বান (Pradhan Mantri Awas Yojana-Urban) ইত্যাদির মতো মতো বৃহৎ আকারের নগর রূপান্তর কর্মসূচি এই লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে সহায়তা করেছে।  

আরও পড়ুন: Indubala Bhater Hotel-Teaser : ইন্দুবালা ভাতের হোটেল 

উল্লেখযোগ্য বিষয় হল, ২০২২-২৩ অর্থবর্ষে ভারত সরকার দেশের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে (State and UTs) বিল্ডিং উপনিয়মের (Building Byelaws) আধুনিকীকরণ, নগর পরিকল্পনা প্রকল্প ও স্থানীয় অঞ্চল পরিকল্পনার বাস্তবায়ন, ট্রানজিট-ভিত্তিক উন্নয়ন (Transit-Oriented Development) বাস্তবায়ন ও স্পঞ্জ সিটি (Sponge City) তৈরির সঙ্গে সম্পর্কিত নগর পরিকল্পনা সংস্কার বাস্তবায়নের জন্য উৎসাহিত করেছে আর্থিক সাহায্য দিয়ে। আগামী বাজেটেও (Upcoming Budget) সেই প্রত্যাশা রয়েছে কেন্দ্রের থেকে। বিশেষজ্ঞদের বক্তব্য, বর্তমান পরিস্থিতির নিরিখে ভবিষ্যতের দিকে তাকালে, আরও বেশি করে উন্নয়নমুখী হওয়ার প্রয়োজন রয়েছে। 

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটেও নগর উন্নয়ন অন্যতম মূল ফোকাস (Key Focus) হতে চলেছে। জীবনযাত্রার মানোন্নয়নের (Improving Quality of Life) স্বার্থে নগর পরিকাঠামোর উন্নয়নের জন্য প্রয়োজন লাগাতার বিনিয়োগ (Continuous Investment) জারি রাখা। ২০২২-২৩ অর্থবর্ষে এজন্য ৭.৫ লক্ষ কোটি টাকা খরচের পরিকল্পনা নিয়েছিল কেন্দ্র সরকার (Central Government)। তার আগের অর্থবর্ষে (২০২১১-২২) এই খাতে বরাদ্দ অর্থের পরিমাণ ছিল ৫.৫৪ কোটি টাকা। একলাফে ৩৪.৫ শতাংশ বৃদ্ধি। প্রত্যাশা রয়েছে, এবছরও কেন্দ্রীয় বাজেটে (Union Budget) সেই পথেই হাঁটবে ভারত সরকার। এটাও আশা করা হচ্ছে, জল সরবরাহ (Water Supply), নর্দমা (Sewerage), নিকাশি (Drainage), কঠিন বর্জ্য ব্যবস্থাপনা (Solid Waste Management), আবাসন (Housing), নগর পরিবহণ (Urban Transportation) ইত্যাদির উন্নয়নেও কেন্দ্র একইরকমভাবে ব্যয় অব্যাহত রাখবে। এরফলে মানুষের জীবনযাত্রার মানে যেমন উন্নতি ঘটবে, তেমনই কর্মসংস্থানেরও সুযোগ-সম্ভাবনা (Job Opportunity) তৈরি হবে।

উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union Finance Minister Nirmala Sitharaman) কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। আগামী বছর লোকসভা নির্বাচন রয়েছে। তার আগে মোদি সরকারের দ্বিতীয় দফার এটি শেষ বাজেট।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments