skip to content
Thursday, July 4, 2024

skip to content
Homeআন্তর্জাতিকIndia & US | Combat Exercise | এমাসেই ভারত-মার্কিন বিমান যুদ্ধাভ্যাস, তালিকায়...

India & US | Combat Exercise | এমাসেই ভারত-মার্কিন বিমান যুদ্ধাভ্যাস, তালিকায় কলাইকুন্ডার বিমানঘাঁটি

Follow Us :

নয়াদিল্লি: ভারতীয় বায়ুসেনা (Indian Air Force – IAF) এবং মার্কিন বিমানবাহিনী (US Air Force – USAF) চলতি মাসে পশ্চিমবঙ্গে আকাশসীমায় (West Bengal’s Airspace) যুদ্ধের মহড়া দিতে প্রস্তুত। এই মহড়া দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক (Bilateral and Multilateral) বিমান যুদ্ধাভ্যাসের (Air Combat Wargames) অন্তর্গত। সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুসারে, পশ্চিমবঙ্গের কলাইকুন্ডার বিমানঘাঁটিতে (Kalaikunda Airbase) দুই দেশের বিমান বাহিনী আকাশপথে যুদ্ধের মহড়া (Mock Dril) দেবে। আগামী ১০ থেকে ২১ এপ্রিল এই মহড়া চলবে। মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও দক্ষিণ এশিয়ার অন্যতম দেশ জাপানও (Japan) অংশগ্রহণ করছে, তবে তার ভূমিকা পর্যবেক্ষক (Observer) হিসেবে। বলা হচ্ছে, এই কোপ ইন্ডিয়া (Cope India) অনুশীলন দুই দেশের মধ্যে বিমানবাহিনীর মধ্যে পরিচলান সক্ষমতা (Operational Capability) এবং আন্তঃকার্যক্ষমতাকে (Interoperability) আরও উন্নত করবে। তবে শুধু পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা (Kalaikunda) নয়, পশ্চিম বর্ধমান জেলার পানাগড় (Panagarh) এবং উত্তরপ্রদেশের আগ্রা (Agra) ও হিন্ডন (Hindon), সম্মিলিতভাবে ভারতের এই চারটি স্থানের বিমানঘাঁটিতে বায়ুযুদ্ধ এবং গতিশীলতা উপাদান (Air Combat and Mobility Elements) সংক্রান্ত মহড়া দেবে দুই দেশ এবং জাপান তা প্রত্যক্ষ করবে। 

আরও পড়ুন: UNICEF | অপরিণত মন থেকে অপরাধ মুছে ফেলতে নয়া উদ্যোগ 

কী কী থাকছে এই যুদ্ধাভ্যাসের মহড়ায়?

এই যু্দ্ধাভিযানে ফ্রান্সের তৈরি রাফালে (Rafale), রাশিয়ার তৈরি সুখোই-৩০এমকেআই (Sukhoi-30MKI) এবং দেশে তৈরি তেজস ফাইটার (Tejas Fighters) বিমানের পাশাপাশি এইডব্লুঅ্যান্ডসি অর্থাৎ এয়ারবোর্ন আর্লি-ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল (Airborne Early-Warning and Control – AEW&C) প্লেন। এছড়াও, নামানো হবে সি-১৭ গ্লোবমাস্টার-থ্রি স্ট্র্যাটেজিক এয়ারলিফ্ট এয়ারক্র্যাফ্ট (C-17 Globemaster-III Strategic Airlift Aircraft) এবং আইএস-৭৮ মিড-এয়ার রিফুয়েলার্স (IL-78 Mid-Air Refuellers)। ভারতীয় বায়ুসেনার এই বিমানবহরে সামনে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের এফ-১৫ ইগল জেট (F-15 Strike Eagle Jets) নামাবে।

কী বলছে আন্তর্জাতিক মহল?

গত তিন বছর ধরে চীনের (China) সঙ্গে ভারতের উত্তেজনাপূর্ণ সম্পর্ক চলছে, আন্তর্জাতিক সীমান্তে দুই দেশের সামিরক বাহিনী একে অপরের মুখোমুখি হয়েছে, অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine Conflict) এখনও অব্যাহত। আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহলের বক্তব্য, এই অবস্থায় ভারতের সঙ্গে আমেরিকার যৌথ বিমান মহড়া রাশিয়া ও চীনের দৃষ্টি আকর্ষণ করবে। বিশেষ করে রাশিয়ার সঙ্গে ভারতের সুসম্পর্ক রয়েছে। সাম্প্রতিক অতীতে দূরত্ব তৈরি হলেও, দুই দেশ আবার কাছাকাছি এসেছে। এদিকে, ভারত যে আমেরিকাকেও (United States of America – USA) পাশে চায়, এই যৌথ যুদ্ধাভ্যাস তারই বার্তা দিচ্ছে। 

চলতি বছরে ভারতীয় বায়ুসেনা এর আগে বিদেশে এধরনের চারটি বিমান অনুশীলনে অংশ নিয়েছে। এর অন্যতম উদ্দেশ্য হলো, বিভিন্ন ফাইটার প্লেনের সঙ্গে যুদ্ধের মহড়া দেওয়া এবং বিভিন্ন দেশের বিমানবাহিনীর থেকে কৌশল শেখা। পাশাপাশি, এর ফলে ভারতীয় বায়ুসেনা আকাশপথে যুদ্ধের নবীনতম কৌশল ও পরিচালনাও আয়ত্ত করতে সক্ষম হবে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Modi | লোকসভার পর রাজ্যসভা, রাহুলের অভিযোগের জবাব দিলেন নরেন্দ্র মোদি, কী বললেন শুনুন
19:31
Video thumbnail
Mamata Banerjee | মুখ্যমন্ত্রীর ধমক পাল্টি খেলেন বিধায়ক ?
01:59:20
Video thumbnail
Sayantika Banerjee | তোমার দেখা নাই রে তোমার দেখা নাই! রাজ্যপালের নামে পোস্টার
01:07:46
Video thumbnail
Narendra Modi | বিরোধীদের ভবিতব্য পালিয়ে যাওয়া! একি বললেন নরেন্দ্র মোদি?
02:44:51
Video thumbnail
Narendra Modi | সংসদে মোদির মুখে ফের বাংলার নাম, নিন্দা না প্রশংসা?
02:17:31
Video thumbnail
Narendra Modi | 'ফাঁকা মাঠে গোল' প্রধানমন্ত্রী মোদির! লক্ষ্য কী মমতা?
02:13:35
Video thumbnail
Narendra Modi | মোদির 'আগুন' ভাষণ, রাজ্যসভায় হাঙ্গামা
02:55:20
Video thumbnail
Raghav Chadha | NEET, পেপার লিক রাজ্যসভায় গর্জে উঠলেন AAP সাংসদ রাঘব চাড্ডা
02:05:51
Video thumbnail
Chopra | Narendra Modi | চোপড়া নিয়ে মুখ খুললেন নরেন্দ্র মোদি, কী বললেন শুনুন
02:12:25
Video thumbnail
Modi - Rahul | লোকসভার পর রাজ্যসভা, রাহুলের অভিযোগের জবাব দিলেন নরেন্দ্র মোদি, কী বললেন শুনুন
24:16