skip to content
Sunday, July 7, 2024

skip to content
HomeখেলাSania Mirza: বিদায় বেলায় আশা পূরণ না হলেও, সানিয়া দেশবাসীর কাছে আইকন

Sania Mirza: বিদায় বেলায় আশা পূরণ না হলেও, সানিয়া দেশবাসীর কাছে আইকন

Follow Us :

দুবাই: অবসরের (Retirement) কথা গত মাসেই জানিয়ে দিয়েছিলেন। শুধু অপেক্ষা ছিল সেই মুহূর্তটা আসার। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) এল সেই মুহূর্ত। ভারতীয় টেনিসের সম্রাজ্ঞী সানিয়া মির্জার (Indian Tennis Empress Sania Mirza) বর্ণময় আন্তর্জাতিক টেনিস কেরিয়ারে (International Tennis Career) যবনিকা পড়ল। দুবাইতে (Dubai) অনুষ্ঠিত ডব্লুটিএ ইভেন্ট (WTA Event) কিংবদন্তি সানিয়ার আন্তর্জাতিক কেরিয়ারের শেষ টুর্নামেন্ট (Tournament) হয়ে লেখা থাকল ইতিহাসের পাতায়। তবে, সব আশা পূরণ হয় না, বিদায় বেলায় জয় দিয়ে নয়, হেরেই বিদায় নিতে হল। দুবাই ডিউটি-ফ্রি টেনিস স্টেডিয়ামে (Dubai Duty-Free Tennis Stadium) সানিয়া এবং তাঁর মার্কিন জুটি ম্যাডিসন কিইস (Madison Keys) ৪-৬, ০-৬ স্ট্রেট সেটে হারলেন রাশিয়ান জুটি ভেরোনিকা কুদেরমেতোভা এবং লিউদমিলা সামসোনোভা (Vernokia Kudermetova and Liudmila Samsonova)-র কাছে।  

দ্বিতীয় সেটে রাশিয়ান জুটির সামনে সানিয়া ও ম্যাডিসন দাঁড়াতে না পারলেও প্রথম সেটে লড়াইটা জমে উঠেছিল। একসময় ৪-৪ ফল লড়াইয়ে জমে উঠেছিল। কিন্তু, তার পরই ম্যাচের রাশ হাতে তুলে নেন কুদেরমেতোভা-সামসোনোভা জুটি। ম্যাচে আর ফিরতে পারেননি সানিয়ারা। ফলে হার দিয়েই বর্ণময় কেরিয়ারে (Glorious Career) ইতি টানলেন সানিয়া । 

মহিলাদের টেনিসের আন্তর্জাতিক নিয়ামক সংস্থা ডব্লুটিএ (Women’s Tennis Association – WTA) সানিয়াকে অভিনন্দন জানিয়ে টুইট করেছে – 

সানিয়ার বয়স এখন ৩৬ বছর। দীর্ঘ ২০ বছর তিনি আন্তর্জাতিক আঙিনায় ভারতের হয়ে প্রতিনিধিত্ব করলেন। ২০০৩ সালের ফেব্রুয়ারি মাসেই তিনি আন্তর্জাতিক আসরে ডেবিউ (Debut) করেছিলেন। সানিয়ার আগে ভারতের মহিলা টেনিসে (Women’s Tennis in India) উল্লেখ করার মতো কোনও নাম কোনও দিনই শোনা যায়নি। ৬টি ডাবলস গ্র্যান্ড স্ল্যাম জয়ী (6 Doubles Grand Slam Winner) সানিয়া শুধু ভারতের নয়, বিশ্বের বহু দেশে উঠতি ও তরুণ টেনিস প্লেয়ারদের (Young and Budding Tennis Players) জন্য একটি উদাহরণ। ডব্লুটিএ ব়্যাঙ্কিয়ে ডাবলসে সানিয়া ৯১ সপ্তাহ শীর্ষে থেকেছেন। মহিলাদের টেনিসের সিঙ্গলসেও (Singles) সানিয়ার কৃতিত্ব উল্লেখ করার মতো। সিঙ্গলসে তাঁর কেরিয়ারের সেরা ব়্যাঙ্কিং ২৭। 

উল্লেখ্য, গত বছর থেকেই অবসরের (Retirement) কথা ভাবছিলেন সানিয়া। কনুয়ের চোটের (Elbow Injury) কবলে না পড়লে ২০২২ সালের ইউএস ওপেন (US Open) তাঁর কেরিয়ারের শেষ টুর্নামেন্ট হতে পারত। কিন্তু সানিয়া চেয়েছিলেন, কেরিয়ারে ইতি টানার আগে একটা গ্ল্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট খেলতে। গত জানুয়ারিতে সেই আশা পূরণ হয়েছে। যদিও অস্ট্রেলিয়ান ওপেনের (Australian Open) মিক্সড ডাবলসের ফাইনালে (Mixed Doubles Final) উঠেও হেরে যান সানিয়া মির্জা ও রোহন বোপান্না (Rohan Bopanna) জুটি।  

বিদায় বেলায় ট্রফি জয়ের আশা পূরণ না হলেও, সানিয়া কিংবদন্তি, তিনি ভারতীয় টেনিসের সম্রাজ্ঞী হিসেবেই পরিচিতি পাবেন চিরকাল। পিভি সিন্ধু (PV Sindhu), সাইনা নেহওয়াল (Saina Nehwal), মেরি কম (Mary Kom) এবং নিখাত জারিনদের (Nikhat Zareen) মতো মহিলা স্পোর্টস পার্সনরা (Women Sports Persons) উঠে আসার আগে দেশের বহু মেয়ে সানিয়াকে দেখেই ক্রীড়া জগতে প্রবেশ করেছেন। অসংখ্য ভারতীয়র কাছে তিনি একজন আইকন (Icon)। যিনি জানেন, স্বপ্নকে কিভাবে সফল করতে হয় আর মনের ইচ্ছেটা কিভাবে বাস্তবে পরিণত করতে হয়। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
NEET | অনির্দিষ্টকালের জন্য স্থগিত NEET-UG-র কাউন্সেলিং পরীক্ষার্থীদের ভবিষ্যৎ কি?
20:05
Video thumbnail
NEET | NEET কেলেঙ্কারি, বাংলায় এলো বিহার পুলিশ ছাপাখানার হদিশ মিলল কোথায়?
52:00
Video thumbnail
Lalu Prasad Yadav | NDA Government | মোদি সরকারের পতন কবে? দিন জানিয়ে দিলেন লালু
03:08:50
Video thumbnail
Bolpur | ঘুমন্ত অবস্থায় পুড়িয়ে খুন! নেপথ্যে সম্পর্কের টানাপোড়েন?
01:17:50
Video thumbnail
Murshidabad | ৩ দিনে ১১ সদ্যোজাত মৃত্যুর কোলে! কারণ জানলে আঁতকে উঠবেন
27:31
Video thumbnail
Jalpaiguri | সরকারি জমি দখল চলল বুলডোজার কোথায়? দেখুন ভিডিও
24:45
Video thumbnail
Narendra Modi | মোদি ভগবান, ছবিতে দুধ দিয়ে স্নান করালেন! বাংলার বিজেপি নেতা
47:11
Video thumbnail
Mukul Roy | Kunal Ghosh | মুকুল রায় কেমন আছেন? কুণাল ঘোষ জানালেন
01:48:25
Video thumbnail
Suvendu Adhikari | গাড়িতে যাচ্ছিলেন শুভেন্দু, তারপর কী হল দেখুন!
01:41:31
Video thumbnail
Digha | দীঘা ঘুরতে যাবেন? সুখবরটা জেনে নিন
01:05:15