Placeholder canvas

Placeholder canvas
HomeদেশUmar Khalid: উমর খলিদের অন্তর্বর্তীকালীন জামিন

Umar Khalid: উমর খলিদের অন্তর্বর্তীকালীন জামিন

Follow Us :

নয়া দিল্লি: দিল্লির কারকারদুমা আদালত থেকে জামিনে (Bail) ছাড়া পেলেন দিল্লি দাঙ্গায় অভিযুক্ত জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র নেতা উমর খালিদ। শনিবার বোনের বিয়ের (Sister Wedding) জন্য অন্তর্বর্তী জামিনে তিনি মুক্তি পেয়েছেন। উমর খালিদ অতিরিক্ত দায়রা আদালতের কাছে দুসপ্তাহের জন্য জামিনের আবেদন করেছিলেন। দিল্লি পুলিশ জানায়, খালিদের বাবা একটি রাজনৈতিক দলের (Plitical Party) সঙ্গে যুক্ত। তাঁদের একটি কাপড়ের দোকান রয়েছে। ফলে তাঁরা এই বিয়ের আয়োজন করে নিতে পারবেন। তাই তারা এই জামিনের বিরোধিতা (Oppose) করছে। তিনি ছাড়া পেলে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ফের ভুয়ো তথ্য ছড়াতে পারেন। সেই জন্য তাঁকে ছাড়া যাবে না। পরে অবশ্য খালিদের আবেদনের ভিত্তিতে তিনি অন্তবর্তী জামিন (Interim Bail) পান। এমনটাই আদালত (Court) সূত্রে জানা গিয়েছে। 
খালিদ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে দিল্লিতে দাঙ্গা (Delhi Riot) বাধানোর অভিযোগে গ্রেফতার হন। ওই ঘটনায় ৫৩ জনের মৃত্যু হয়। তাতে ৭০০ জন আহত হয়েছিলেন। ওই বছরেরই সেপ্টেম্বর মাসে পুলিশ তাঁকে গ্রেফতার (Arrest) করে। 

আরও পড়ুন: Collegium System: বিচারপতি নিয়োগ নিয়ে কেন্দ্র-সুপ্রিম কোর্ট সঙ্ঘাত আরও তীব্র
এর আগে একাধিকবার তিনি বিভিন্ন আদালতে জামিনের আবেদন করেন। কিন্তু, বারবারই তাঁর জামিনের আবেদন খারিজ হয়ে যায়। তাঁর মুক্তির দাবিতে জেএনইউ সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের (University) পড়ুয়ারা পথে নেমেছিলেন। নাগরিক সমাজের (Civil Society) একাংশের অভিযোগ, দিল্লি দাঙ্গার সঙ্গে উমর খলিদ আদৌ জড়িত ছিলেন না। তাঁকে মিথ্যা মামলায় (False Case) ফাঁসিয়ে তিন বছর ধরে জেলে রেখে দেওয়া হয়েছে। 

RELATED ARTICLES

Most Popular