Thursday, October 30, 2025
HomeBig newsএসআইআর নিয়ে ধোঁয়াশা! বিবৃতি প্রকাশ করে কী জানাল কমিশন?
Election Commission

এসআইআর নিয়ে ধোঁয়াশা! বিবৃতি প্রকাশ করে কী জানাল কমিশন?

সাধারণ মানুষকে ১০০% নিশ্চিত করতে বিবৃতি জারি নির্বাচন কমিশনের

ওয়েব ডেস্ক: বাংলায় এসআইআর (West Bengal SIR) ঘোষণা হতেই সাধারণ মানুষের একাংশের মধ্যে ধন্দ বেড়েছে। তৃণমূল কংগ্রেস (TMC) দাবি করছে, এটা এনআরসি (NRC) করার অন্য পন্থা। ইতিমধ্যে পানিহাটিতে এক প্রৌঢ় আতঙ্কে আত্মহত্যা করেছেন এবং দিনহাটায় এক ব্যক্তি আত্মঘাতী হওয়ার চেষ্টা করেছেন বলে খবর।

এই পরিস্থিতিতে মানুষের চিন্তা দূর করতে বড় পদক্ষেপ নিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। জানানো হয়েছে, নাগরিকরা এখন ১৯৫০ ভোটার হেল্পলাইন এবং ‘Book-a-Call with BLO’ পরিষেবা ব্যবহার করে ভোট সংক্রান্ত সমস্ত প্রশ্ন করতে পারবেন ও অভিযোগ জানাতে পারবেন।

আরও পড়ুন: এসআইআর আতঙ্ক! আত্মহত্যার চেষ্ঠা কোচবিহারের বাসিন্দার

এসআইআর প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকেই একটি প্রশ্ন সকলের মনে! সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, ‘আধার কার্ডকে ১২ তম নথি হিসেবে গ্রাহ্য করা হবে। এর আগে ১১টি নথির কথা বলা আছে। আধার কার্ডকে পরিচয়পত্রের প্রমাণ হিসেবে গ্রাহ্য করা হবে। তবে নাগরিকত্বের প্রমাণ সেটা নয়। সুপ্রিম কোর্ট জানিয়েছে, আধারকে আধার আইনের ৯ নম্বর ধারা মোতাবেক ব্যবহার করতে হবে৷’

তবে সাধারণ মানুষকে ১০০ শতাংশ নিশ্চিত করতে এবার এক বিবৃতি জারি করেছে নির্বাচন কমিশন…

  • জাতীয় ভোটার হেল্পলাইন এবং দেশের ৩৬টি রাজ্য ও জেলা পর্যায়ের হেল্পলাইন সক্রিয় করা হয়েছে, যাতে নাগরিকদের সমস্ত প্রশ্ন ও অভিযোগের দ্রুত নিষ্পত্তি করা যায়।
  • ন্যাশনাল কন্ট্যাক্ট সেন্টার (NCC) সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য কেন্দ্রীয় হেল্পলাইন হিসেবে কাজ করবে। এটি প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চালু থাকবে টোল-ফ্রি নম্বর ১৮০০-১১-১৯৫০-এ। প্রশিক্ষিত কর্মীরা নাগরিকদের ভোট সংক্রান্ত পরিষেবা ও প্রশ্নে সাহায্য করবেন।
  • কমিশন প্রত্যেক রাজ্য ও জেলাকে তাদের নিজস্ব স্টেট কন্ট্যাক্ট সেন্টার (SCC) ও ডিস্ট্রিক্ট কন্ট্যাক্ট সেন্টার (DCC) স্থাপন করার নির্দেশ দিয়েছে, যাতে স্থানীয় ভাষায় দ্রুত ও কার্যকরী সহায়তা প্রদান করা যায়।
  • সমস্ত অভিযোগ ও প্রশ্ন ন্যাশনাল গ্রিভ্যান্স সার্ভিস পোর্টাল (NGSP 2.0)-এর মাধ্যমে রেকর্ড ও ট্র্যাক করা হবে।
  • এছাড়াও, নির্বাচন কমিশন চালু করেছে ‘Book-a-Call with BLO’ পরিষেবা, যার মাধ্যমে নাগরিকরা সরাসরি তাঁদের সংশ্লিষ্ট বুথ লেভেল অফিসার (BLO)-এর সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এই পরিষেবা ECINET প্ল্যাটফর্মে উপলব্ধ।
  • নাগরিকরা ECINET অ্যাপ ব্যবহার করেও নির্বাচন আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। কমিশন সমস্ত সিইও, ডিইও ও ইআরও-দের নির্দেশ দিয়েছে যাতে তাঁরা ৪৮ ঘণ্টার মধ্যে ব্যবহারকারীদের অভিযোগের অগ্রগতি ও নিষ্পত্তি নিশ্চিত করেন।
  • এই পরিষেবাগুলি বিদ্যমান অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থার অতিরিক্ত। নাগরিকরা চাইলে complaints@eci.gov.in-এ ইমেল করেও তাঁদের অভিযোগ জানাতে পারেন।
  • নির্বাচন কমিশন সকল ভোটারকে আহ্বান জানিয়েছে, দরকারে তাঁরা যেন ‘Book-a-Call with BLO’ ও ১৯৫০ ভোটার হেল্পলাইন ব্যবহার করে ভোট সংক্রান্ত তথ্য, প্রতিক্রিয়া, পরামর্শ ও অভিযোগ জানান।
দেখুন খবর:

Read More

Latest News