skip to content
Saturday, June 29, 2024

skip to content
HomeবিনোদনShah Rukh Khan & Pathan: প্রত্যাশার পাহাড় টপকাতে পারবে কি পাঠান?

Shah Rukh Khan & Pathan: প্রত্যাশার পাহাড় টপকাতে পারবে কি পাঠান?

Follow Us :

মুম্বই: শাহরুখ (Shah Rukh Khan) জ্বরে কাঁপছে আপামর বলিউড প্রেমী। ‘অ্যাডভ্যান্স বুকিংয়ের’ (advance booking) পরিসংখ্যান যথেষ্ট আশাব্যঞ্জক। অবশেষে পাঠানের গান (Pathan Song) নিয়ে বিতর্কে সরগরম (Pathan & controversies)  রাজ্য রাজনীতি অন্যদিকে আবার হ্যাশট্যাগ বয়কট বলিউডের (#BoycottBollywood) কালো মেঘ কাটিয়ে ওঠে মুক্তির পথে পাঠান। বলিউড বাদশার আগমনের জন্য মঞ্চ একেবারে প্রস্তুত। 

 

এর জন্য কম কাঠখড় পোড়াতে হয়নি টিম পাঠানকে। দ্য ফেডারেশন অফ ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ (The Federation of Western India Cine Employees-FWICE)সংস্থাকেও মাঠে নামতে হয়। একদিকে যখন পাঠানের বেশরম রং (Besharam Rang from Pathan) গানে দীপিকার (Deepika Padukone) শরীরী বিভঙ্গের একাধিক দৃশ্য ও পাঠানের বেশ কিছু ডায়লগে চলে সেনসরের কাঁচি। অন্যদিকে, তেমনি আমেদাবাদের মলে পাঠানের তীব্র বিরোধীতা করে তান্ডব চালায় বজরং দল (Bajrang Dal)। এমনকী এসেছে শাহরুখ-দীপিকাকে (ShahRukhKhan-Deepika Padukone) প্রাণনাশের হুমকিও।

 

 

 

 

 

 

View this post on Instagram

 

 

 

 

 

 

 

 

 

 

 

A post shared by Shah Rukh Khan (@iamsrk)

 আর এই সব কিছুর মধ্যেই নাছোড় সোশাল মিডিয়ায় পাঠানকে ঘিরে সারাক্ষণ ট্রেন্ডিং হ্যাশট্যাগ বয়কট বলিউড। শেষমেশ বয়কট বলিউড ট্রেন্ড নিয়ে মুখ খুলতে বাধ্য হয় ফেডারেশনের প্রতিনিধিরা। যোগী আদিত্যনাথের সঙ্গে কথা বলেন সুনীল শেট্টি (Suniel Shetty)।  অনুরোধ করা হয় বিষয়টি যেন প্রধানমন্ত্রীর কানেও তোলেন তিনি। কাজও হয়েছে। সম্প্রতি বিজেপির সর্বভারতীয় কার্য সমিতির বৈঠকে বিজেপি কর্মীদের সিনেমা প্রসঙ্গে অহেতুক কথা বলা থেকে বিরত থাকার নির্দেশ দেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

 

 

 

 

 

 

View this post on Instagram

 

 

 

 

 

 

 

 

 

 

 

A post shared by Shah Rukh Khan (@iamsrk)

এখন শুধু সিলভার স্ক্রিনে পাঠান মুক্তির অপেক্ষা। তৈরি কিং খানও। এখন দেখার চার বছর পর শাহরুখকে দেখার বলিউড প্রেমীদের ভিড় হয় কেমন। শাহরুখের আগের হিট ছবিগুলোর মত পাঠান দেখতে সেই চেনা উত্তেজনা, উন্মাদনা নিয়ে নতুন করে কাতারে কাতার  হলমুখি হন কিনা বলিউড প্রেমীরা। বক্স অফিসে কী আবার চলবে ‘বাদশার হুকুমত’ না কী  শুধু ছবি মুক্তির প্রথম কয়েক দিনেই দর্শক টানার ম্যাজিক হারাবে কিং খান। এই মিলেনিয়ামের শুরুটাই শাহরুখ বক্সঅফিসে বাজিমাত করেছিলেন ২০০১-এ কভি খুশি কভি গম দিয়ে। এরপর আর থেমে থাকেননি ২০০২-এ দেবদাস,  ২০০৩-এ চলতে চলতে ও কল হো না হো, ২০০৪-এ বীর জারা ও ম্যায় হু না, ২০০৬-এ কভি অলবিদা না কেহনা ও ডন, ২০০৭-এ চক দে ইন্ডিয়া ও ওম শান্তি ওম, ২০০৮-এ রব নে বনাদি জোড়ি দিয়ে এক চেটিয়ো বলিউডের বক্স অফিসে ছিল তাঁরই দাপট। সেই সময় বলিউডের হিট ছবি বানানোর ফর্মুলা নিয়ে অভিনেত্রী নেহা ধুপিয়া মন্তব্য করেন, বলিউড হয় সেক্স নয় শাহরুখ এই দু’টোই বিক্রি হয়। তাঁর এই মন্তব্যে বেশ আলোড়ন তৈরি হয়। তবে ২০১০-র পর থেকেই শাহরুখের ফিল্মোগ্রাফির গ্রাফ নিম্নমুখি হতে শুরু করে।  

আরও পড়ুন: Pathan Release: পাঠান জ্বরে কাবু মুম্বই, প্রথম শো নিয়ে বিশেষ ব্যবস্থা মুম্বইয়ের নামকরা এই থিয়েটারে

সেই ২০১০ সাল থেকেই বক্স অফিসের রাশ আলগা হতে থাকে বলিউড বাদশার। পর পর ফ্যান (Fan), হ্যারি মেট সেজাল (Harry Met Sejal) ও জিরোতে (Zero) বক্স অফিসে মুথ থুবড়ে পড়ে বাজিগরের এই সব বিগ বাজেট ছবি। তার আগে বলিউডের বক্স অফিসের খেলা ছিল শাহরুখের হাতের মুঠোয়। একের পর এক হিট ছবি দর্শকদের উপহার দিয়ে বলিউডের পাশাপাশি বলিউড প্রেমীদের মনের বাদশা হয়ে উঠেন অভিনেতা।  

 

 

 

 

 

View this post on Instagram

 

 

 

 

 

 

 

 

 

 

 

A post shared by Shah Rukh Khan (@iamsrk)

২০১৮ সালে বক্স অফিসে জিরো নিয়ে যে তুমুল উত্তেজনা, উন্মাদনা সৃষ্টি হয় বলিউড প্রেমীদের মধ্যে তা ছবি মুক্তি পাওয়ার কয়েক দিনের মধ্যেই চূড়ান্ত হতাশায় বদলে যায় ।   শাহরুখের জিরোর এই পরিণতি পরই কিং খান কী ক্ষমতাচ্যূত হয়েছেন তা নিয় প্রশ্ন ওঠে ফোর্বসের শাহরুখকে নেওয়া বিশেষ প্রতিবেদনেও। এক দশক ধরে এক টানা বলিউডের  ঘরে বাইরে সমালোচনার আগুনে পুড়তে হয়েছিল কিং খানকে। এর পরই অভিনয় থেকে একটা ব্রেক নেন শাহরুখ। কী করতে চলেছেন তা নিয়ে খোলসা করেননি তখন। পরে জানা যায় দর্শক মন পেতে মরিয়া শাহরুখ ব্যস্ত পর্যালোচনায়। শাহরুখের মত বিচক্ষণ অভিনেতা বুঝেছিলেন ‘ওল্ড ওয়াইন নিউ বটলে’ না দিলে মজবে না দর্শক মন।

 

 

 

 

 

 

View this post on Instagram

 

 

 

 

 

 

 

 

 

 

 

A post shared by Shah Rukh Khan (@iamsrk)

অন্যদিকে অনেকেই ধরে নিয়েছিল এবার হয়ত বলিউড থেকে সন্ন্যাস নেবেন শাহরুখ। তবে চার বছর পর, সময়ের চাহিদা বুঝে,দর্শকদের মন পেতে নতুন রূপে সিলভার স্ক্রিনে কামব্যাক শাহরুখের।  তাঁর সিগনেচার স্টাইল ও গালে টোল পড়া হাসিতো আগেই মনে কেড়েছে বিশ্বজুড়ে শাহরুখের কোটি কোটি অনুরাগী ও বলিউড প্রেমীদের। তাই এবার চাই অন্য চমক, নতুন অবতারে কিং খান! ৫৭ বছর বয়সে জিম করে যেভাবে সিক্স প্যাক অ্য়াবের বডি বানিয়েছেন শাহরুখ তা প্রশংসনীয়।

 

 

 

 

 

 

View this post on Instagram

 

 

 

 

 

 

 

 

 

 

 

A post shared by Shah Rukh Khan (@iamsrk)

চাবুকের মতো চেহারার সঙ্গে লম্বা চুল…আর সেই ভালবাসার গভীর চাহনি, গালে টোলপড়া মনকাড়া হাসির মায়ায় নয় এবার বক্স অফিসে ঝড় তুলবে অ্যাকশন হিরো শাহরুখ। অভিনয়ের পাশাপাশি লক্ষ্মীলাভের অঙ্কে চিরকাল পাকাপোক্ত শাহরুখ। পাঠান যে ভাল ব্যবসা দেবে তা বলে দিচ্ছে এই ছবিকে ঘিরে দর্শকদের উন্মাদনা, অগ্রিম বুকিংয়ের হিসেব নিকেশ।

কিন্তু অভিনেতা শাহরুখ, পারবেন কী বক্সঅফিসে ফিনিক্স পাখি হতে? একদিকে ওটিটির রংবাজি, নতুন প্রজন্মের একগুচ্ছ তারকাদের দাপাদাপি। অন্যদিকে সাম্প্রতিককালের দক্ষিণী চলচ্চিত্রের এক চেটিয়া দাপট, একের পর এক রেকর্ড, সেই রেকর্ড ভেঙে, প্রত্যাশার পাহাড় টপকাতে পারবেন কি পাঠান?  বলবে সময়। তবে শাহরুখ অনুগামীদের কাছে ‘পিকচার অভি বাকি হ্যায়’ …তো ‘অপনি কুর্সি কি পেটি বাঁধ লো’!         

 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Howrah | Manoj Tiwary | মুখ্যমন্ত্রীর নির্দেশ হাওড়া পুরসভার বৈঠকে, কী কী সিদ্ধান্ত হলো?
03:50:25
Video thumbnail
NEET ইস্যুতে উত্তাল, মুলতুবি হলো সংসদ
02:12:46
Video thumbnail
Delhi Airport | প্রবল বৃষ্টি, ছাদ ভেঙে পড়ল দিল্লি বিমানবন্দরের! মৃত ১, আহত ৮
03:02:21
Video thumbnail
NEET কাণ্ড আজ উত্তাল হবে সংসদ তৈরি INDIA জোট
03:29:10
Video thumbnail
Good Morning Kolkata | দেখে নিন আজ সকালের গুরুত্বপূর্ণ খবরগুলি
03:01:41
Video thumbnail
Sourav Ganguly | South Africa Cricket Team | দক্ষিণ আফ্রিকাকে হুঙ্কার সৌরভের, ফাইনালের আগে কী বললেন?
00:00
Video thumbnail
Rahul Gandhi | Parliament Session | সংসদে রাহুল গান্ধীর মাইক বন্ধ? কে করলেন বন্ধ?
00:00
Video thumbnail
Parliament session 2024 live | Rahul Gandhi | সংসদে রাহুলের মাইক বন্ধ, তোলপাড় লোকসভা
00:00
Video thumbnail
Mamata Banerjee | টাকার বিনিময় সরকারি জমিতে দোকান! কী বললেন তৃণমূল নেতা
00:00
Video thumbnail
Parliament session 2024 live | Rahul Gandhi | সংসদে রাহুলের মাইক বন্ধ, তোলপাড় লোকসভা
09:03:57