Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকApsara Iyer: হার্ভার্ড ল রিভিউয়ের প্রেসিডেন্ট নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত অপ্সরা আইয়র

Apsara Iyer: হার্ভার্ড ল রিভিউয়ের প্রেসিডেন্ট নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত অপ্সরা আইয়র

Follow Us :

নিউ ইয়র্ক: এই নিয়ে দ্বিতীয়বার কোনও ইন্দো-মার্কিন পড়ুয়া (Indian-American Student) আমেরিকার হার্ভার্ড ল স্কুল (Harvard Law School)-এর ঐতিহ্যবাহী হার্ভার্ড ল রিভিউ (Prestigious Harvard Law Review)-এর প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। উল্লেখযোগ্য বিষয় হল, ভারতীয় বংশোদ্ভূত অপ্সরা আইয়র (Apsara Iyer) এই ঐতিহ্যবাহী প্রকশনার ১৩৬ বছরের ইতিহাসে সংশ্লিষ্ট সম্প্রদায়ের প্রথম কোনও মহিলা সদস্য, যিনি ওই পদে নাম লেখালেন। দ্য হার্ভার্ড ক্রিমসন (The Harvard Crimson) সোমবার একটি রিপোর্টে বলেছে, অপ্সরা আইয়র হার্ভার্ড ল রিভিউয়ের ১৩৭তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ১৮৮৭ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠান ছাত্রছাত্রীদের দ্বারা পরিচালিত বিশ্বের অন্যতম সবচেয়ে পুরনো আইনি বৃত্তি প্রকাশনা (Oldest Student-Run Legal Scholarship Publications)। 

দ্য ক্রিমসন রিপোর্টে (The Crimson Report) অপ্সরা আইয়র বলেছেন, ল রিভিউ প্রেসিডেন্ট (Law Review President) হিসেবে তাঁর লক্ষ্য হল, প্রতিবেদন পর্যালোচনা ও বাছাই প্রক্রিয়ায় (Process of Reviewing and Selecting articles) আরও বেশি করে সম্পাদকদের (Editors) অন্তর্ভুক্ত করানো এবং উচ্চ-মানের কাজের যে খ্যাতি (Reputation For High-Quality Work) রয়েছে প্রকাশনার, সেই সুনাম বজায় রাখা।

আরও পড়ুন: World’s Deadliest Earthquakes: কবে, কোথায় ভূমিকম্পে কতজনের প্রাণহানি হয়েছিল জানেন কি? 

অপ্সরা আইয়র আগামী দিনের দিকে তাকিয়ে সঙ্কল্প নিয়েছেন এবং বলেছেন, প্রকাশ সংস্থা যাতে তার সুনাম বজায় রাখতে পারে এবং সবকিছু সুষ্ঠুভাবে চলে, তা সুনিশ্চিত করার জন্য মনোনিবেশ করতে চান। হার্ভার্ড ল রিভিয়ের প্রেসিডেন্ট হিসেবে এর আগে দায়িত্ব সামলেছেন সেদেশের সুপ্রিম কোর্টের বিচারপতি রুথ ব্যাডার জিন্সবার্গ (Supreme Court Justice Ruth Bader Ginsburg) এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা (Former President Barack Obama)।

দ্য ক্রিমসন রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০১৬ সালে ইয়েল (Yale) থেকে স্নাতক হয়েছেন অপ্সরা, অর্থনীতি ও গণিত এবং স্প্যানিশে তিনি ব্যাচেলর ডিগ্রি (Bachelor’s Degree in Economics and Math and Spanish) অর্জন করেছেন। বিদায়ী প্রেসিডেন্ট প্রিশিলা করোনাডো (Priscila Coronado) বলেছেন, হার্ভার্ড ল রিভিউ অপ্সরাকে পাওয়ায় অত্যন্ত ভাগ্যবান বলতে হবে। তিনি এটাও বলেছেন, অপ্সরা আইয়র এর আগে অনেক সম্পাদকের জীবন বদলে দিয়েছেন এবং আমি জানি, তিনি সেই কাজ চালিয়ে যাবেন। 

RELATED ARTICLES

Most Popular