Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাLalbazar । Radio Set |  লালবাজারের হাতে এবার হাই প্রযুক্তির রেডিও সেট,...

Lalbazar । Radio Set |  লালবাজারের হাতে এবার হাই প্রযুক্তির রেডিও সেট, খরচ ১৫ কোটি  

Follow Us :

কলকাতা: থানার সঙ্গে যোগাযোগ ব্যাবস্থা আরও মজবুত করতে হাই প্রযুক্তির রেডিও (Radio) সেট চালু করতে চলেছে কলকাতা পুলিশ (Kolkata Police)। এই ধরনের যোগাযোগের প্রযুক্তিকে বলে ভেরি হাই ফ্রিকোয়েন্সি (ভিএইচএফ) টেকনোলজি (High Frequency Radio Set)। লালবাজার (Lalbazar) সূত্রের খবর, এই হাই ফ্রিকোয়েন্সির রেডিও সেট হাতে চলে এলে, পুলিশের নিজেদের মধ্যেই যোগাযোগ আরও দৃঢ় হবে। পাশাপাশি, এক থানা থেকে অন্য থানার যোগাযোগ ব্যবস্থা আরও পাকাপোক্ত হবে।  

লালবাজারের তরফে আরও জানা গিয়েছে, এই রেডিও সেট ব্যবহারের জন্য ১৫ কোটি টাকা খরচ হচ্ছে। ইতিমধ্যে ১ হাজার ২০০টি সিমের অর্ডারও দেওয়া হয়ে গিয়েছে বলে খবর। চলতি বছরের মাঝামাঝি নাগাদ ওই রেডিও সেটগুলি কলকাতা পুলিশের হাতে চলে আসার কথা।   

আরও পড়ুন: Weather Update |   দক্ষিণে বাড়বে গরম, উত্তরে বৃষ্টি, ‘মোচা’র আগমনে ভোল বদল আবহাওয়ার?  

লালবাজারের কর্তারা জানিয়েছেন, নতুন এই ব্যবস্থা চালু হলে নাদিয়াল থেকে কাশীপুর, কলকাতা পুলিশের নিজেদের মধ্যে যোগাযোগ আরও মজবুত হবে। এই ব্যবস্থা চালু হলে ট্র্যাফিক পুলিশ থেকে শুরু করে অন্য বিভাগের পুলিশকর্মীদের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, নতুন ব্যবস্থায় বেসরকারি পরিষেবা সংস্থার একটি বিশেষ সিম থাকবে। যেটির ফ্রিকোয়েন্সি ‘টেট্রা’ বা ‘ভিএইচএফ’-এর চেয়ে অনেক বেশি। 

এই ব্যবস্থায় শহরের যে কোনও প্রান্ত থেকে রেডিওবার্তা সরাসরি লালবাজারে পৌঁছবে। বিশেষ করে আপৎকালীন সময় যে কোনও খবর চটজলদি পাঠানো যাবে। ট্রাফিক গার্ড, ট্রাফিক গার্ডের অফিসার থেকে শুরু করে লালবাজারের গোয়েন্দা অফিসাররা খুব তাড়াতাড়ি খবর আদানপ্রদান করতে পারবেন। এমনকী শহরের বাইরে থেকেও যোগাযোগ করা ও খবর পাঠানো সহজ হবে। আবার ভিএইচএফ ব্যবস্থাও এই রেডিও সেটে ব্যবহার করা যাবে। এমনকি, নতুন এই ব্যবস্থায় কেউ চাইলে কলকাতার বাইরে থেকেও যোগাযোগ করতে পারবেন।

RELATED ARTICLES

Most Popular