১৩ অগাস্ট ২০২২, শনিবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
Gujarat: রাঁধুনি দলিত, টানা দেড়মাস মিড-ডে মিল বয়কট ১৪৭ পড়ুয়ার
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • আপডেট সময় : ০৫-০৮-২০২২, ১:৩১ অপরাহ্ন
Gujarat: রাঁধুনি দলিত, টানা দেড়মাস মিড-ডে মিল বয়কট ১৪৭ পড়ুয়ার
প্রতীকী ছবি

কলকাতা টিভি ওয়েব ডেস্ক: রাঁধুনি দলিত। সেই কারণেই মিড-ডে মিল খাচ্ছেন না প্রায় দেড়শো জন পড়ুয়া। জুনের ১৬ তারিখ থেকে ওই স্কুলে নতুন রাঁধুনি হিসেবে কাজে যোগ দেন এক দলিত মহিলা। তার পর থেকেই বয়কট শুরু। প্রথম দিকে গুটিকয়েক পড়ুয়া খেতে এলেও, সময় যত এগিয়েছে, পাল্লা দিয়ে কমেছে সেই সংখ্যা। কয়েকজন দলিত পড়ুয়াই সেই খাবার খাচ্ছেন। যদিও শিক্ষা দফতরের বক্তব্য, মিড-ডে মিলের চেয়ে পড়ুয়ারা বাড়ি থেকে আনা টিফিন বেশি পছন্দ করছেন।

ঘটনাটি গুজরাতের মোরবি জেলার একটি গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের। স্কুলে মোট ১৫৩ জন জন পড়ুয়া রয়েছে। তাদের মধ্যে ১৪৭ জন কলি, ভরওয়াদ, ঠাকুর এবং গাধভির মতো ওবিসি সম্প্রদায়ের। তারাই মিড-ডে মিল খাওয়া বন্ধ করে দিয়েছে। ৬ দলিত পড়ুয়া অবশ্য খাবার খাচ্ছে। ওই রাঁধুনির স্বামী গোপী মাকওয়ানা বলেন, কয়েকজন অভিভাবক জানিয়েছেন, তাঁদের সন্তানদের দলিত মহিলার রান্না করা খাবার খেতে দিতে পারবেন না। 

স্কুল কর্তৃপক্ষ অভিভাবকদের বোঝাতে ব্যর্থ হওয়ায় গোপী পুলিসে অভিযোগও দায়ের করেছেন। স্কুলের অধ্যক্ষ বিন্দিয়া রত্নোতার বলেন, সমস্যা সমাধানের জন্য অভিভাবকদের সঙ্গে দেখা করেছি। কিন্তু অভিভাবকরা তাঁদের সিদ্ধান্তে অনড়। এদিকে পড়ুয়াদের খাবার বয়কটের কথা জানতে পেরে শিক্ষা ও রাজস্ব দফতর থেকে একটি তদন্তকারী দল গ্রামে আসে। তদন্তকারী দলের দাবি, পড়ুয়ারা মিড ডে মিল খাওয়ার পরিবর্তে বাড়ির খাবারই পছন্দ করছে।

Tags : Gujarat



0     0
Please log-in to like, dislike and comment your views on this news article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.