Placeholder canvas

Placeholder canvas
Homeদেশস্পেশাল এডুকেটরদের কর্মপদ্ধতিতে বদল আনল কেন্দ্র

স্পেশাল এডুকেটরদের কর্মপদ্ধতিতে বদল আনল কেন্দ্র

Follow Us :

নয়াদিল্লি: শিক্ষার অধিকার আইন সংশোধনের মাধ্যমে স্কুলে বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়াদের জন্য নিযুক্ত স্পেশাল এডুকেটর বা বিশেষ শিক্ষকের কর্মপ্রক্রিয়া বা কার্যকলাপে পরিবর্তন আনল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। কোনও স্কুলে যদি স্পেশাল এডুকেটর না থাকেন, তাহলে পাশের স্কুল থেকে ওই শিক্ষক নিয়ে এসে ক্লাস করানো যেতে পারে বলে জানিয়েছে মন্ত্রক। তবে সে ক্ষেত্রে দু’টি স্কুলের মধ্যে দূরত্ব ৫ কিলোমিটারের মধ্যে হতে হবে,।যাতে স্পেশাল এডুকেটরের উপর কোনও চাপ না পড়ে।

উল্টো দিকে যদি দেখা যায়,কোনও স্কুলে স্পেশাল এডুকেটর আছে, অথচ প্রয়োজনীয় অনুপাতের বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়া নেই, সেক্ষেত্রে পাশের স্কুল থেকে পড়ুয়া ওই স্কুলে এসে পড়াশোনা করতে পারবে। সর্বোপরি বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়া ও শিক্ষক অনুপাত যাতে ঠিক থাকে, সে দিকে তাকিয়ে ওই সংশোধন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: DA: পুজোর মুখে কেন্দ্রীয় কর্মীদের ডিএ অনুমোদন মন্ত্রিসভায় 

ছাত্র শিক্ষক অনুপাতের ক্ষেত্রে অবশ্য আগের নিয়মই বলবৎ থাকবে বলে জানিয়েছে মন্ত্রক। নিয়ম রয়েছে, প্রতিটি স্কুলে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১৫ জন পড়ুয়া পিছু ১ জন স্পেশাল এডুকেটর ও ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতি ১০ জন পড়ুয়া পিছু ১ জন স্পেশাল এডুকেটর থাকবেন।

RELATED ARTICLES

Most Popular