Placeholder canvas

Placeholder canvas
HomeদেশGovt Approved grant to oil PSUs: ৩ রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানিকে ২২ হাজার...

Govt Approved grant to oil PSUs: ৩ রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানিকে ২২ হাজার কোটির ক্ষতিপূরণ অনুমোদন কেন্দ্রের

Follow Us :

রান্নার গ্যাসে (LPG) ভরতুকি বাবদ আর্থিক ক্ষতি মেটাতে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে (PSUs) ২২ হাজার কোটি টাকা দেবে কেন্দ্র। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC), ভারত পেট্রলিয়াম কর্পোরেশন (BP) এবং হিন্দুস্থান পেট্রলিয়াম কর্পোরেশন লিমিটেডকে (HPCL) এককালীন এই ক্ষতিপূরণ দেবে কেন্দ্র। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) সভাপতিত্বে ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বৈঠক শেষে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) একথা জানান।

গত ২ বছর ধরে তেল ও গ্যাস কোম্পানিগুলি (OMCs) যেভাবে গার্হস্থ্য জ্বালানি গ্যাস ভরতুকিমূল্যে সরবরাহ করেছে, সেই ক্ষতি মেটাতে এককালীন ২২ হাজার কোটি টাকা তাদের দেবে সরকার। ২০২০ সালের জুন মাস থেকে ২০২২ সালের জুন পর্যন্ত রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানিগুলির ক্ষতিপূরণেই এই অর্থ বরাদ্দ করার সিদ্ধান্ত অনুমোদন পায়। একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ওই সময়কালের মধ্যে আন্তর্জাতিক বাজারে জ্বালানি গ্যাসের দাম ৩০০ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

আরও পড়ুন: তাজপুর বন্দর প্রকল্পে লেটার অফ ইন্টেন্ট দেওয়া হল আদানি-পুত্র করণকে

যদিও দামের সেই ওঠাপড়ার প্রভাব যাতে দেশবাসীর ঘাড়ে না-পড়ে, তার জন্য রান্নার গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখতে মূল্য বেঁধে দিয়েছিল সরকার। বিবৃতিতে বলা হয়েছে, যে কারণে এই সময়ে ভারতে রান্নার গ্যাসের দাম ৭২ শতাংশ বেড়েছে। যার ফলে এই তিন কোম্পানির প্রচুর ক্ষতি হয়েছে। সেই ঘাটতি পূরণেই ২২ হাজার কোটি টাকা এককালীন বরাদ্দ অনুমোদন করল সরকার।

RELATED ARTICLES

Most Popular