Placeholder canvas

Placeholder canvas
HomeScrollবদলে যাবে বাংলার আবহাওয়া, চড়বে পারদ, জানুন পূর্বাভাস

বদলে যাবে বাংলার আবহাওয়া, চড়বে পারদ, জানুন পূর্বাভাস

আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা থাকবে

Follow Us :

কলকাতা: ডিসেম্বরের শুরুতেই প্রবল শীত (Winter) পড়তে চলেছে বলে জানাল আবহাওয়া দফতর। তবে, সেই শীতের আগমনী এই নভেম্বরে কিছুটা বাধাপ্রাপ্ত হয়েছে। তার কারণ হল, বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত এবং তা থেকে তৈরি হওয়া একের পর এক নিম্নচাপ ও ঘূর্ণিঝড়। আর তার জেরে বুধবার ও মঙ্গলবার বাংলার একাধিক জেলায় বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে। এদিকে আগামী কয়েকদিনে রাতের পারদ চড়বে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অতি-গভীর নিম্নচাপ ঘনীভূত হবে। প্রাথমিকভাবে এর অভিমুখ পশ্চিম ও উত্তর পশ্চিম দিক।‌ এরপর গভীর নিম্নচাপ উত্তর পশ্চিম দিকে এগিয়ে ডিসেম্বরের শুরুতে ঘূর্ণিঝড় মিগজাউমে পরিণত হবে। তার প্রভাবেই গায়েব হবে শীত। দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ থাকবে। রাতের তাপমাত্রা বাড়বে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাঁকুড়া, পুরুলিয়ার ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রির কাছাকাছি থাকবে। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী দু একদিনের মধ্যে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বাড়ার সম্ভাবনা প্রবল। অন্যদিকে, দক্ষিণ আন্দামানের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী ২৯ তারিখের মধ্যে এই নিম্নচাপটিও গভীর নিম্নচাপে পরিণত হবে বলে খবর। যদিও এর অভিমুখ কোনদিকে হবে, তা এখন-ই স্পষ্ট নয়।

আরও পড়ুন: সাতসকালে খাস কলকাতায় স্কুলের সামনে থেকে উদ্ধার রক্তাক্ত দেহ

আগামিকাল উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চল দার্জিলিং এবং কালিম্পংয়ের মাটি হালকা বৃষ্টির স্বাদ পেলেও পেতে পারে। এছাড়া গোটা বাংলায় আগামি ৫দিন বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। নিম্নচাপের অভিমুখ মূলত পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে থাকায় এর প্রভাব পড়েছে গুজরাট এবং মধ্যপ্রদেশেও। রবিবার প্রবল বৃষ্টির তাণ্ডব চলেছে গুজরাট সহ একাধিক রাজ্যে।

দেখুন আরও অন্য খবর

RELATED ARTICLES

Most Popular

Recent Comments