Placeholder canvas

Placeholder canvas
HomeখেলাGianni Infantino: পরের বিশ্বকাপেই খেলতে পারে ভারত! এ কী বললেন ফিফার প্রেসিডেন্ট...

Gianni Infantino: পরের বিশ্বকাপেই খেলতে পারে ভারত! এ কী বললেন ফিফার প্রেসিডেন্ট  

Follow Us :

কাতার: সদ্য শেষ হয়েছে কাতার বিশ্বকাপ (Qatar World Cup)। স্বীকার করতে দ্বিধা নেই, এমন জমজমাট বিশ্বকাপ এর আগে খুব কমই দেখা গিয়েছে। গোটা বিশ্বের সঙ্গে কাতারের কাপযুদ্ধের জ্বরে ভুগেছে ভারত (India)। প্রত্যেকবার বিশ্বকাপ আয়োজিত হয় আর ভারতবাসীর মনে একটা প্রশ্ন কাঁটার মতো খচখচ করে। তা হল, ভারত কবে বিশ্বকাপ খেলবে? ১৩৫ কোটি জনসংখ্যার দেশ ফুটবলের সর্বোচ্চ মঞ্চে প্রতিনিধিত্ব করতে পারে না, বিষয়টা নিঃসন্দেহে লজ্জার। অথচ ৩২ লক্ষেরও কম জনসংখ্যার ওয়েলস (Wales) বিশ্বকাপে খেলল। 

ভারত নিয়ে এবার আশাব্যঞ্জক মন্তব্য করলেন ফিফার (FIFA) প্রেসিডেন্ট জিয়ানি ইনফ্যান্তিনো (Gianni Infantino)। তাঁর মতে, আগামী ২০২৬ বিশ্বকাপেই খেলার সম্ভাবনা আছে ভারতের। এই দেশ ক্রিকেট (Cricket) সর্বস্ব, ক্রিকেটই এখানে বিনোদন, ক্রিকেটই ধর্ম। ফিফা ক্রমতালিকায় এখন ১০৬ নম্বরে আছেন সুনীল ছেত্রীরা (Sunil Chhetri)। তা সত্ত্বেও কী করে পরের বিশ্বকাপে খেলার আশা করছেন ইনফ্যান্তিনো? 

আরও পড়ুন: Team India: রোহিতের পর চোট লাগল রাহুলেরও! ঢাকা টেস্টে খেলা অনিশ্চিত   

ফিফার (FIFA) তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছে, আগামী বিশ্বকাপ ৩২ দলের নয়, হবে ৪৮ দলের। ফলে সমস্ত মহাদেশের থেকেই অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়বে। এই কারণেই ফিফা প্রেসিডেন্ট ভারত নিয়ে এই মন্তব্য করেন। তিনি বলেন, ২০২৬ সালের বিশ্বকাপে ৩২টির দলের পরিবর্তে খেলবে ৪৮টি দেশ। তাই ভারতের সামনে সুযোগ রয়েছে যোগ্যতা অর্জন করার। ইনফ্যান্তিনো এও বলেন, ভারতীয়দের আশ্বস্ত করে জানাচ্ছি, ভারতীয় ফুটবলের (Indian Football) উন্নতিকল্পে আমরা প্রচুর বিনিয়োগ করছি। এত বড় দেশে বড় ফুটবল প্রতিযোগিতা হওয়া উচিত। 

তবে ফিফা প্রেসিডেন্ট একথা বললেও ভারতের পক্ষে পরের বিশ্বকাপ তো বটেই, এমনকী আগামী ১২ বছরেও বিশ্বকাপ খেলা কঠিন। এশিয়া (Asia) মহাদেশে এখন অনেক দেশই ভারতের থেকে অনেক ভালো ফুটবল খেলে। তাদের সঙ্গে টক্কর দিতে উন্নত পরিকাঠানোর প্রয়োজন।   

RELATED ARTICLES

Most Popular