skip to content
Thursday, July 4, 2024

skip to content
HomeকলকাতাFirhad Hakim: বিপজ্জনক বাড়ি ভাঙতে পারবে কলকাতা পুরসভা, বিধানসভায় বিল পাশ 

Firhad Hakim: বিপজ্জনক বাড়ি ভাঙতে পারবে কলকাতা পুরসভা, বিধানসভায় বিল পাশ 

Follow Us :

কলকাতা: ভাড়াটেদের স্বার্থ অক্ষুণ্ণ রেখে শহরের বিপজ্জনক বাড়ি এবার ভাঙতে পারবে কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। এই মর্মে বিধানসভায় (legislative assembly) কলকাতা পুরসভা আইনের সংশোধনী আনা হল। বিলের বিরোধিতা করেন বিজেপির অম্বিকা রায়, অরূপ কুমার দাস, সুদীপ মুখোপাধ্যায়, অশোক লাহিড়ি প্রমুখ। শাসকদলের তরফে অতীন ঘোষ, দেবব্রত মজুমদার প্রমুখ বিলের পক্ষে বলেন।

সংশোধনী বিলটি পেশ করে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) বলেন, এই বিলে ইউনিট এড়িয়া কমিটি করা হয়েছে সাধারণ মানুষের কথা চিন্তা করে। তিনি জানান, এতদিন যে আইন ছিল, তাতে পুরসভা সরাসরি বিপজ্জনক বাড়ি ভাঙতে পারত না। নোটিস করা হত কেবল। এই সংশোধনী বিল পাশ হলে পুরসভা বিপজ্জনক বাড়ি ভেঙে দিতে পারবে।

আরও পড়ুন:  পঞ্চায়েত ভোটের মুখে কৃষকদের দাবি নিয়ে আন্দোলনে নামছে সংযুক্ত কিষাণ মোর্চা

মন্ত্রী জানান, এ ছাড়াও এই বিলের ফলে জমি রেজিস্ট্রি (registry) করলে সরাসরি তার মিউটেশন হয়ে যাবে। তাঁর দাবি, এটা একটা যুগান্তকারী সিদ্ধান্ত। এতে প্রশাসনিক স্বচ্ছতা আসবে। পরে বিলের ব্যাখ্যা দেন মন্ত্রী বিধানসভার লবিতে। সাংবাদিক সম্মেলনে উঠে আসে আরও অন্যান্য প্রসঙ্গ। তিনি বিশ্বভারতীর পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, আরএসএস এই উপাচার্যকে পাঠিয়েছে। যতই বিতর্ক হোক, উপাচার্য স্বপদে বহাল থাকবেন। বারবার এই বিশ্ববিদ্যালয় নিয়ে বিতর্ক হচ্ছে। তবু কেন্দ্রীয় সরকারের টনক নড়ছে না।

RELATED ARTICLES

Most Popular