skip to content
Thursday, July 4, 2024

skip to content
Homeআন্তর্জাতিকদেশ-কাল সীমানা ছাড়িয়ে মাঝ আকাশেই কোলে এল ফুটফুটে হেবা

দেশ-কাল সীমানা ছাড়িয়ে মাঝ আকাশেই কোলে এল ফুটফুটে হেবা

Follow Us :

ইস্তানবুল:  দীর্ঘদিনের যুদ্ধে বিধ্বস্ত দেশ। রাজনীতির জাঁতাকল আর বারুদের স্তূপে পড়ে মাথা গোজার ঠাঁই টুকুও হারিয়েছে ওরা। তাই ভিটেমাটি ছেড়ে এখন অজানা গন্তব্যের উদ্দেশ্যে পাড়ি দিতে হচ্ছে ওদের।

শনিবার তেমনই আফগানিস্তান ছেড়ে ব্রিটেনে যাওয়ার পথে  মাঝ আকাশেই একটি ফুটফুটে মেয়ের জন্ম দিলেন সোমান নূরি। তুরস্কের ওই বিমান সংস্থা সূত্রে খবর,   দুবাই থেকে বিমানটি ব্রিটেনের উদ্দেশ্য রওনা হওয়ার পর প্রসব যন্ত্রণা ওঠে বছর ছাব্বিশের সোমানের।‌ সেই সময় কুয়েতের আকাশ সীমায় প্রায় ৩৩ হাজার ফিট উঁচুতে উড়ছিল ওই বিমান।

পরিস্থিতি সামলাতে ওই মহিলার সাহায্যে এগিয়ে আসেন বিমানের সেবিকারা।বিমানে ছিলেন চিকিৎসকও। তাদের সহযোগিতাতেই সদ্যোজাত কন্যার জন্ম দেন নূরি।‌ সদ্যোজাত শিশুটির স্বাস্থ্য ভাল আছে এবং তার নাম রাখা হয়েছে হেবা।  এমনটাই জানিয়েছে বিমান সংস্থাটি।

আরও পড়ুন: পঞ্জশির এখনও সুরক্ষিত, তালিবানের দাবি ওড়াল আহমেদ মাসুদের বাহিনী

সোমান নূরের স্বামী আফগানিস্তানের ব্রিটেনের হয়ে কাজ করতেন।  তাই তালিবান উত্থানের পর দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছিলেন তাঁরা।  কথা মতোই নূর ও তার স্বামীকে ব্রিটেনে নিয়ে যায় ব্রিটিশ সরকার।  আর তখনই বিমানে নতুন কন্য সন্তানের জন্ম দেন তাঁর স্ত্রী সোমান।

 বিমানে আফগান পরিবার

যদিও এই অবস্থায় আগামী দিনে সদ্যজাতের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠতেই পারে।  আন্তর্জাতিক নিয়ম অনুসারে,  মাঝ আকাশে কোনও শিশুর জন্ম হলে তা ওই বিমান সংস্থাটি কোন দেশের সেই দেশের নাগরিকত্ব লাভের সুযোগ পায় শিশুটি। এছাড়াও বাবা-মা জন্মসূত্রে যে দেশের নাগরিক সেই দেশের নাগরিক হতে পারেন সেই শিশু। তবে তার নাগরিকত্ব কী হবে তা ভবিষ্যত বলবে।

আরও পড়ুন: মার্কিন সেনা প্রত্যাহারের পরই মন্ত্রিসভা গঠন প্রক্রিয়া শুরু হবে: তালিবান

সম্প্রতি মার্কিন বায়ুসেনার বিমানে একটি কন্যা সন্তানের জন্ম দিয়েছিলেন আরও এক আফগান মহিলা। ইউরোপের আকাশে ফুটফুটে কন্যা সন্তানের জন্ম দেন তিনি।  টুইট করে এই খবর দেওয়া হয় মার্কিন বায়ুসেনার পক্ষ থেকে৷

RELATED ARTICLES

Most Popular