Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলTourist Spot | এই পাহাড়ি গ্রামে গেলেই মন ভালো হয়, কেন জানেন?

Tourist Spot | এই পাহাড়ি গ্রামে গেলেই মন ভালো হয়, কেন জানেন?

Follow Us :

কলকাতা: কথায় বলে বাঙালির পায়ের তলায় সর্ষে। গরম হোক শীত বা বর্ষা একটু ছুটি পেলেই হল, ব্যাগপত্র গুছিয়ে নিয়েই রওনা হন গন্তব্যের উদ্দেশ্যে। আর এখন তো গরমকাল। আর গরম (summer) মানেই ঘুরু ঘুরু মন। কিন্তু কোথায় যাবেন? এরকম হাঁসফাঁস গরমে মনটা তো একটু পাহাড় পাহাড়ই করে বটে। তাহলে আর দেরি না করে শান্ত, নিরিবিলি প্রকৃতির মাঝে নিজেকে হারিয়ে ফেলতে ঘুরে আসুন উত্তরবঙ্গের এই জায়গা থেকে। দার্জিলিং থেকে প্রায় আড়াই ঘণ্টার দূরে রয়েছে ছোট্ট একটি পাহাড়ি গ্রাম অহলদারা। প্রকৃতির টানে সবুজ ঘেরা পরিবেশের মধ্যে দু একদিন ছুটি কাটানোর আর্দশ স্থান। 

কার্শিয়াংয়ের অহলদারা। বছরের বেশিরভাগ সময়ই পর্যটকদের ভিড় বিশেষ থাকে না। তবে কমলালেবুর মরসুমে একটু ভিড় শুরু হয়। তবে এখন বেশ ফাঁকা ফাঁকা। এনজেপিতে নেমে একটা গাড়ি নিয়ে নিতে পারেন। পাশেই রয়েছে সিটং। তাই কার্শিয়াংয়ে এই পাহাড়ি গ্রাম খুব একটা অপরিচিত নয় পর্যটকদের কাছে। কিন্তু গ্রীষ্মে অহলদারা গেলে এসব কিছুরই দেখা মিলবে না।   

অহলদারা ভিউ পয়েন্টের টানেই জনপ্রিয় উঠেছে এই পাহাড়ি গ্রাম। অহলদারা ভিউ পয়েন্ট থেকে কাঞ্চনজঙ্ঘার ৩৬০ ডিগ্রি প্যানোরমিক ভিউ দেখা যায়। কাঞ্চনজঙ্ঘার উপর কীভাবে গেরুয়া আভা ফেলে সূর্য অস্ত যায় তা আপনি এই ভিউ পয়েন্ট থেকেই দেখতে পাবেন যা। আবার পরদিন ভোর-ভোর যদি অহলদারা ভিউ পয়েন্টে পৌঁছে যান, দেখতে পাবেন সূর্যোদয়ের দৃশ্য। সারাদিন ধরে বসে থাকলে দেখতে পাবেন কীভাবে মেঘেরা এসে ঢেকে ফেলে কাঞ্চনজঙ্ঘা ও পাহাড়ি গ্রামগুলোকে। আবার মেঘ সরতে চোখের পলকে দেখা মেলে তাদের। 

আরও পড়ুন:Yamraj Temple | এই মন্দিরে মৃতেরাই দর্শনার্থী! জানুন সেই বিস্ময়কর তথ্য

অহলদারায় শুধু যে ভিউ পয়েন্টই আপনার নজর কাড়বে, তা নয়। এখানকার সবুজে ঘেরা প্রাকৃতিক পরিবেশও আপনার মন ভরিয়ে তুলবে। অহলদারায় প্রবেশ করা মাত্র আপনাকে ছুঁয়ে যাবে হিমেল হাওয়া। আর দেখা মিলবে সিংকোনা গাছের। এখানে সিংকোনা প্ল্যানটেশন রয়েছে। আর রয়েছে সুবিস্তীর্ণ চা বাগান। প্রায় ৫,০০০ ফুট উচ্চতায় অহলদারা পৌঁছে আপনি শান্তির নিঃশ্বাস ফেলতে পারবেন। পাহাড়, চা বাগান, নদী, কুয়াশা, নতুন সূর্য সব মিলিয়ে ভিউ পয়েন্টে দাঁড়িয়ে চারপাশটা দেখুন। নির্জনে গল্প করুন। মন ভালো হয়ে যাবে। 

কীভাবে যাবেন?  নিউ জলপাইগুড়ি বা শিলিগুড়ি থেকে অহলদারা যাওয়ার গাড়ি পেয়ে যাবেন। প্রায় ৭০ কিলোমিটারের পথ। সেবক রোড ধরে কালিঝোড়া পেরিয়ে পৌঁছে যান লাটপাঞ্চার। এরপরেই রয়েছে শেলপু বাজার। এই শেলপু পাহাড়ের কোলেই অবস্থিত অহলদারা ভিউ পয়েন্ট। অহলদারায় থাকার জন্য হোমস্টে পেয়ে যাবেন। সেখানে থাকা-খাওয়া নিয়ে জনপ্রতি খরচ হতে পারে ১,৫০০ টাকা। অহলদারায় রাত না কাটালে আপনি সিটং, লাটপাঞ্চার, মঙ্গপুতেও থাকতে পারেন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments