২৭ জুন ২০২২, সোমবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
ইতিমধ্যে ১২০টি-র বেশি এই রোগে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে
বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সংখ্যা, উদ্বেগ প্রকাশ গবেষকদের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • আপডেট সময় : ২১-০৫-২০২২, ৮:৪৬ পূর্বাহ্ন
বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সংখ্যা, উদ্বেগ প্রকাশ গবেষকদের
ইতিমধ্যে ১২০টি-র বেশি এই রোগে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে

কলকাতা টিভি ওয়েব ডেস্ক: আতঙ্ক বাড়ছে মাঙ্কিপক্স নিয়ে। আফ্রিকায় প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। আফ্রিকা ছাড়াও অন্যান্য দেশেও এই রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। ইতিমধ্যে ১২০টি-র বেশি এই রোগে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা সভ্মভব হয়েছে। বিশ্বজুড়ে এই ভাইরাসের উত্থান নিয়ে বিজ্ঞানীরা উদ্বিগ্ন প্রকাশ করেছে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় অফ লস অ্যাঞ্জেলেসের এপিডেমিওলজিস্ট অ্যানী রিমোইন বলেছেন, এই ধরনের ভাইরাসের বিস্তারে চোখ খুলে যায়। অ্যানী এক দশকেরও বেশি সময় ধরে কঙ্গোতে মাঙ্কিপক্স নিয়ে গবেষণা করেছেন।

এটিকে মাঙ্কিপক্স বলা হয় কারণ, গবেষকরা ১৯৫৮ সালে ল্যাবরেটরির বানরগুলিতে এই ভাইরাসটিকে প্রথম শনাক্ত করেছিলেন। জানা গিয়েছে, ভাইরাসটি ইঁদুর থেকে মানুষের মধ্যে বা সংক্রামিত ব্যক্তিদের থেকে সংক্রমণ করে বলে মনে করা হয়। প্রতি বছর সাধারণত আফ্রিকা মহাদেশের পশ্চিম ও কেন্দ্রীয় অংশে গড়ে কয়েক হাজার এমন ঘটনা ঘটে। তবে আফ্রিকার বাইরের এমন ঘটনা বিরল। তবে আফ্রিকায় ভ্রমণ বা সংক্রামিত ব্যক্তির সংস্পর্শেই এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

 গত সপ্তাহে আফ্রিকার বাইরে এই রোগে আক্রান্ত হওয়ার সংখ্যা ১৯৭০ সালের পর থেকে আফ্রিকার বাইরে শনাক্ত হওয়া সংখ্যাকে ছাড়িয়ে গিয়েছে। এই দ্রুত বিস্তার যা বিজ্ঞানীদের উচ্চ সতর্কতা অবলম্বন করেতে বাধ্য করছে।

Tags : Monkeypox

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.