Wednesday, June 11, 2025
Homeআন্তর্জাতিকNokia Logo Change: নকিয়ার 'আইকনিক লোগো' বদল, ভবিষ্যতের দিকে তাকিয়ে দ্বিতীয় ধাপে

Nokia Logo Change: নকিয়ার ‘আইকনিক লোগো’ বদল, ভবিষ্যতের দিকে তাকিয়ে দ্বিতীয় ধাপে

Follow Us :

হেলসিঙ্কি: সময়টা কম নয়। ৫৮ বছর। সেই ১৯৬৫ সাল থেকে যে লোগো আইকনিক হয়ে উঠেছিল ব্র্যান্ডের সফলতার সঙ্গে, সেই লোগোই এবার পরিবর্তন করল ফিনল্যান্ডের জনপ্রিয় টেক সংস্থা নকিয়া (Nokia, Finland’s Popular Tech Company)। পরিচিত নীল রঙ (Blue Colour) ছেড়ে নকিয়ার আইকনিক লোগোতে (Iconomic Logo) লেগেছে পাঁচটি রঙ। তবে অন্যান্য রঙে নীল রঙের ছোঁয়া থাকছে, সেই ছোঁয়া দেওয়া হয়েছে নীল রঙের ব্যবহারের উপর নির্ভর করে। নকিয়ার পাঁচটি অ্যালফাবেটের (Alphabet) নকশাতেও বদল এসেছে। আধুনিকতার সঙ্গে তাল মিলিয়েই নকিয়া লেখাতে পরিবর্তন ঘটানো হয়েছে। এর লক্ষ্য ও উদ্দেশ্যে হল, আগামী অর্থাৎ ভবিষ্যতের দিকে তাকিয়ে এগিয়ে চলা। একসময় নকিয়া মোবাইল (Nokia Mobile) ছিল সবচেয়ে জনপ্রিয়। অ্যান্ড্রয়েড স্মার্টফোন (Android Smartphones) এসে গৌরবের সেই অধ্যায় একদশক আগেই শেষ করে দিয়েছে। কিন্তু নিজেকে ফিরে পেতে পাঁচ-ছয় বছর হল জোর চেষ্টা চালাচ্ছে ফিনল্যান্ডের সংস্থা। লোগোতে রঙ ও নামের নকশায় এই পরিবর্তন সেই প্রচেষ্টারই পরবর্তী ধাপ (Next Step)। অবশ্যই এটাও মাথায় রাখতে হবে, নকিয়া শুধুমাত্র মোবাইল ফোন প্রস্তুতকারক (Mobile phone Manufacturer) সংস্থা নয়, টেকনলজি কোম্পানি (Technology Company)।

আরও পড়ুন: Health ATM: এটিএম মেশিনে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা 

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে চিফ এগজিকিউটিভ পেকা লুন্ডমার্ক (Chief Executive Pekka Lundmark) বলেছেন, “একটা সময় স্মার্টফোনের সঙ্গে আমাদের যোগ ছিল, কিন্তু এখন আমরা বিজনেস টেকনলজি কোম্পানি (Business Technology Company)।” সোমবার থেকে বার্সেলোনাতে বার্ষিক মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (Mobile World Congress – MWC) শুরু হয়েছে। তার আগের দিন রবিবার এই কথা বলেছেন নকিয়ার শীর্ষ কর্তা। এখানে উল্লেখ্য, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস চলবে ২ মার্চ পর্যন্ত। 

প্রতিযোগিতার বাজারে হোঁচট খেয়ে চলতে থাকা ফিনল্যান্ডের কোম্পানির দায়িত্ব ২০২০ সালে হাতে  নিয়েছেন লুন্ডমার্ক। তিনটি ধাপ নিয়ে তিনি কৌশল নির্ধারণ করেছেন – রিসেট, অ্যাকসিলারেট এবং স্কেল (Reset, Accelerate and Scale)। প্রথম ধাপ পার করে, সংস্থা এখন দ্বিতীয় ধাপে পা রেখেছে। নকিয়ার মূল লক্ষ্য হল, পরিষেবা প্রদানকারী ব্যবসাকে (Service Provider Business) বৃদ্ধি করা। এছাড়া, টেলিকম কোম্পানিগুলিকে সরঞ্জাম বিক্রি করে ফিনল্যান্ডের এই সংস্থা, সেক্ষেত্রে তাদের অন্যতম ফোকাস হল অন্যান্য ব্যবসায়িক সংস্থাগুলিকে গিয়ার (Gear) বিক্রি করা। 

গত বছর নকিয়ার ব্যবসায় ২১ শতাংশ বৃদ্ধি এসেছে। বর্তমানে সেলসের ক্ষেত্রে তা ৮ শতাংশ। আর্থিক পরিসংখ্যানের হিসাবে এই পরিমাণ ২ বিলিয়ন ইউরো (২.১১ বিলিয়ন মার্কিন ডলার)। সংস্থার লক্ষ্য এই পরিসংখ্যানকে দ্বিগুণ করা, যত তাড়াতাড়ি সম্ভব। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Digha Jagannath Temple | দিঘায় জগন্নাথের স্নান যাত্রার মুহূর্ত না দেখলে মিস, দেখুন Live
00:00
Video thumbnail
Digha Jagannath Temple | স্নান যাত্রার আগে দিঘার জগন্নাথ মন্দিরে কী হচ্ছে? দেখুন এই ভিডিও
00:00
Video thumbnail
Digha Jagannath Temple | Mamata Banerjee | ৫৬ ভোগের জন‍্য মুখ‍্যমন্ত্রীর বাড়ি থেকে কী কী পাঠান হল?
00:00
Video thumbnail
Digha Jagannath Temple | দিঘায় শুরু জগন্নাথের স্নান যাত্রা, দেখুন Live
00:00
Video thumbnail
Jagannath Temple | জগন্নাথের স্নানযাত্রা দেখুন, দিঘা থেকে সরাসরি
00:00
Video thumbnail
Jagannath Temple | মুঠোফোনে দেখে নিন সরাসরি জগন্নাথ দেবের স্নানযাত্রা এই লিঙ্কে
00:00
Video thumbnail
Jagannath Temple in Puri | জগন্নাথের স্নানযাত্রা, দেখুন পুরী থেকে সরাসরি
00:00
Video thumbnail
Rekha Patra | BJP | সোমবার কী বললেন রেখা পাত্র? দেখুন কলকাতা টিভি EXCLUSIVE
00:00
Video thumbnail
Suvendu Adhikari | Kajal Sheikh | শুভেন্দুর মন্তব্যে চরম হুঁ/শিয়ারি কাজলের, কী বললেন?
00:00
Video thumbnail
Weather Forecast | হাঁসফাঁস গরম থেকে মুক্তি, প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস, দেখুন আবহাওয়া আপডেট
47:15