Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাWeather Update: ‘গরমকাল’ চলছে কলকাতায়! রেকর্ড পারদ উত্থানে মঙ্গলবার উষ্ণতম ডিসেম্বর  

Weather Update: ‘গরমকাল’ চলছে কলকাতায়! রেকর্ড পারদ উত্থানে মঙ্গলবার উষ্ণতম ডিসেম্বর  

Follow Us :

কলকাতা: সারা বছর ধরে একটু শীতকালের (Winter) জন্য হাপিত্যেশ করে বসে থাকে কলকাতাবাসী। ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির শুরুর দিকটা, জাঁকিয়ে শীত বলতে বড়জোর এক পক্ষকাল। ২০২২ সালের আজ ২৭ ডিসেম্বর, কিন্তু শীত কই? কিছুদিন ধরে অন্তত ভোরবেলা এবং রাতের দিকটা একটু ঠান্ডা বোধ হচ্ছিল। মঙ্গলবার তাও হল না। কোনও সন্দেহ নেই, সাম্প্রতিক কালে শহরে এটাই উষ্ণতম ডিসেম্বর। ভাঙল ১৮ বছরের রেকর্ড। 

কলকাতায় (Kolkata) আজ সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি! হ্যাঁ, ৭ ডিগ্রি। ২০০৪ সালে সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল ২০.৪ ডিগ্রি। ওটাই ছিল এযাবত সর্বোচ্চ সর্বনিম্ন তাপমাত্রা। ২০২২ সালের ২৭ ডিসেম্বর সেই রেকর্ড ভেঙে চুরমার করল। 

আরও পড়ুন: Anubrata Mondal Arrest: অনুব্রত গ্রেফতারে পুলিশকে মামলার নথি ইডিকে দিতে বলল আদালত 

সকাল থেকেই আজ ঘন কুয়াশা। কুয়াশা থাকা মানেই বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি এবং সেই জলীয় বাষ্পের কারণে উত্তরে হাওয়া (North Wind) বাধাপ্রাপ্ত হয়। আজ শুধু কলকাতা নয়, গোটা রাজ্যেই কুয়াশা দেখা গিয়েছে। বিশেষ করে উত্তরবঙ্গ (North Bengal) ঘন কুয়াশার চাদরে ঢেকে গিয়েছে। দার্জিলিং (Darjeeling) এবং কালিম্পংয়ে (Kalimpong) হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

প্রশ্ন হল, নগরবাসীকে এই ‘দুঃখ’ আর কতদিন দেবে প্রকৃতি? 

আবহাওয়া দফতর জানাচ্ছে, বুধবার অর্থাৎ আগামিকাল পর্যন্ত এরকমই থাকবে। পারদ নামতে পারে বৃহস্পতিবার থেকে। উত্তরে হাওয়ার দাপট ফিরে আসবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। অর্থাৎ ক্রিসমাস (Christmas) ‘গরমকালে’ কাটালেও ইংরেজি নববর্ষ (New Year) আশাকরি শীতের আমেজেই কাটানো যাবে। তবে এর আগেও এমন শীতের পূর্বাভাস হয় নিম্নচাপ অথবা ঘূর্ণাবর্তের জেরে ভেস্তে গিয়েছে।       

RELATED ARTICLES

Most Popular