বিজেপিশাসিত (Bjp ruled) গুজরাতে বিধানসভা নির্বাচনের আগেই ঝুলন্ত মোরবি সেতু ভেঙে পড়ে ১৪১জনের মৃত্যুর পরে নানান প্রশ্ন উঠছে। ওরেভা গ্রুপ (Oreva group) নামে যে ঠিকাদার সংস্থাকে মোরবি সেতুর সংস্কারের কাজের দায়িত্ব দেওয়া হয়েছিল সেই সংস্থার দাবি কার্যত ফাঁকা আওয়াজে পরিণত হয়েছে। সূত্রের খবর, ওই সংস্থার দাবি ছিল, সেতু সংস্কারের কাজে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর ফলে আগামী ৮ থেকে ১০ বছর পর্যন্ত সেতুটি নিরাপদ থাকবে।
ঠিকাদার সংস্থাটি মোরবি সেতু সংস্কারের কাজের জন্যে ২ কোটি টাকা নিয়েছে বলে জানা গিয়েছে। সংস্কারের পরে সংস্থা দাবি করে, সেতুটি (bridge) একসঙ্গে ১২৫জন যাত্রীর বহন করতে পারবে। অথচ গত রবিবার দুর্ঘটনার সময়ে মোরবির ওই ঝুলন্ত সেতুতে অন্তত ৪০০জন হাজির ছিলেন।
সংস্কারের পরে গত ২৬ অক্টোবর মোরবি সেতু খুলে দেওয়া হয় সাধারণ মানুষের চলাচলের জন্য। টানা সাত মাস সংস্কারের কাজ করা হয়েছে। সেতু ব্যবহারের জন্য খুলে দেওয়ার পরেপরেই ঘটল মর্মান্তিক দুর্ঘটনা (accident)। প্রসঙ্গত, মোরবির রাজা ১৮৮৭ সালে সেতুটি তৈরি করেছিলেন।
মোরবি সেতু কেন ভেঙে পড়ল গুজরাত সরকার এখন তা পর্যালোচনা করে দেখছে। আগেভাগে কেন বিজেপিশাসিত সরকার বিষয়টির দিকে নজর দেয়নি তা নিয়ে উঠছে প্রশ্ন। গুজরাত সরকার দুর্ঘটনার (accident) তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে। দুর্ঘটনার দায়ে সোমবার মোট ৯জনকে গ্রেফতার করা হয়েছে৷ ধৃতদের মধ্যে ওরেভা গ্রুপের একাধিক পদস্থ কর্মীও রয়েছেন।