কলকাতা: বন্দে ভারত এক্সপ্রেস চলাচলের জন্য হাওড়ার প্ল্যাটফর্ম (Howrah Platform) আধুনিকীকরণের প্রকল্প থমকে রয়েছে কেন্দ্র ও রাজ্যের তরজার কারণে। রেলের (Rail) এই প্রকল্পের জন্য ৪৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
রেল সূত্রে খবর, বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ঢোকা ও বেরোনোর জন্য এক নম্বর প্ল্যাটফর্মটি নতুন করে তৈরি করা হচ্ছে। ওই প্ল্যাটফর্মের (platform) দৈর্ঘ্য প্রায় সাড়ে তিন গুণ বাড়ানো হবে। তবে ওই কাজ করার সময় হাওড়ার বঙ্কিম সেতুর অর্ধেক অংশে যান চলাচল বন্ধ রাখতে হবে বলে খবর। এই কাজের জন্য প্রয়োজনীয় অনুমতি পেতে কেএমডিএর কাছে বেশ কয়েক মাস আগে আবেদন করা হয়। তবে এখনও সে বিষয়ে কোনও অনুমতি মেলেনি। তাই কাজ থমকে রয়েছে।
কেএমডিএ জানিয়েছে, বঙ্কিম সেতু বন্ধ রাখলে ব্যাপক যানজট তৈরি হবে। তাই এই বিষয়টি নবান্নকে দেখতে বলা হয়েছে। সেখান থেকে সবুজ সংকেত এলেই কাজ শুরু করার অনুমতি দেওয়া হবে।
আরও পড়ুন: Weather | Heat Wave | চলতি সপ্তাহে রাজ্যে বৃষ্টির পূর্বাভাস, কেথায় জেনে নিন
জানা গিয়েছে, বন্দে ভারত এক্সপ্রেস যাতে হাওড়া স্টেশনে খুব সহজেই ঢুকতে ও বেরোতে পারে তার জন্য এক নম্বর প্ল্যাটফর্মটিও বিশেষ ভাবে তৈরি করার সিদ্ধান্ত নেয় রেল কত্পক্ষ্। বর্তমানে এক নম্বর প্ল্যাটফর্মটির দৈর্ঘ্য ১৮০ মিটার, তা বাড়িয়ে বাড়িয়ে ৬৩০ মিটার দৈর্ঘ্য করা হবে বলে সূত্রের খবর।
রেলের এক উচ্চ পদস্ত কর্মচারী বিনোদ পাসওয়ান জানান, প্ল্যাটফর্মটি এমন ভাবে তৈরি করা হবে, যাতে যাত্রীদের জন্য সমস্ত রকম আধুনিক সুযোগ-সুবিধা থাকে। তাই এটির দৈর্ঘ্য বাড়ানোর প্রয়োজন রয়ছে। আর তা বাড়াতে গিয়ে দেখা যাচ্ছে, স্টেশনের দিল্লি-প্রান্তে ওই প্ল্যাটফর্মটি বঙ্কিম সেতু ছাড়িয়ে যাবে। তার জন্য সেতুর একাংশে যান চলাচল বন্ধ রাখা দরকার। আর এতে যাত্রীদের সমস্যায় পড়তে হতে পারে। তাই কাজ শুরুর আগে বিকল্প ব্যবস্থার ব্যবস্থার প্রয়োজন রয়েছে, তিনি আরও বলেন, বঙ্কিম সেতুর অর্ধেক অংশে ২৫ দিনের জন্য যান চলাচল বন্ধ রাখার আবেদন জানিয়ে কেএমডিএ-কে চিঠি পাঠানো হয়েছে। তবে গত ছ’মাস ধরে অপেক্ষা করার পরেও কোনও উত্তর মেলেনি। যার ফলে প্রকল্পটাই আটকে রয়েছে।