Placeholder canvas

Placeholder canvas
HomeদেশEnforcement Directorate: মামলা বাড়ছে, কর্মী সংখ্যা বাড়ানোর আবেদন ইডি-র

Enforcement Directorate: মামলা বাড়ছে, কর্মী সংখ্যা বাড়ানোর আবেদন ইডি-র

Follow Us :

নয়াদিল্লি: শেষ কয়েক বছর মামলার সংখ্যা ক্রমশই বেড়েছে। তাই এবার কেন্দ্রীয় সরকারের কাছে কর্মী বাড়ানোর আবেদন জানাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate)। জানা গিয়েছে, গত তিন বছরে আর্থিক দুর্নীতি মামলার সংখ্যা বেড়েছে বহু। সেই কারণে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে তিনগুন (Three Times) কর্মী বাড়ানোর জন্য আবেদন চাইল ইডি (ED)। 

ইডি সূত্রে জানা গিয়েছে, ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত আর্থিক তছরুপ মামলার (Prevention of Money Laundering Cases) সংখ্যা ছিল এক হাজার ২৬২টি। সেখানে গত তিন বছরে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দু হাজার ৭২৩টি। তাই এক্ষেত্রে তদন্তে কর্মী সংকটের মুখে তদন্তকারী সংস্থা ইডি (ED)। কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরীর (Union minister of state for finance Pankaj Chaudhary) লোকসভায় দেওয়া তথ্য অনুযায়ী, বৈদেশিক মুদ্রা আইন লঙ্ঘনের ক্ষেত্রেও ইডি তদন্ত করে থাকে। সেক্ষেত্রে গত তিন বছরে ১১ হাজার ৪২০টি মামলার তদন্তভার নিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। যে সংখ্যাটি গত সাত বছরে ছিল ১৩ হাজার ৪৭৩টি।

ইডি’র বর্তমান কর্মী সংখ্যা ২১০০ জন, সেটা বাড়িয়ে অন্তত ৬০০০ কর্মীর প্রস্তাব পাঠানো হয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাজস্ব বিভাগে (DoR)।  এখনও পর্যন্ত ইডির তথ্য অনুযায়ী, বর্তমানে ইডির শীর্ষস্থানীয় পদের পাশাপাশি অ্যাসিসটেন্ট ডিরেক্টর, অফিসার, ক্লার্ক, ও অন্যান্য স্টাফ সহ মোট প্রায় ১৭০০ জন কর্মী রয়েছে।

আরও পড়ুন:Narendrapur Bomb Recovered: ফের বোমাবাজি নরেন্দ্রপুরে, সকালে উদ্ধার ৩টি বোমা

সূত্রের খবর, প্রতিটি রাজ্যের রাজধানীতে একটি করে জোনাল অফিস খোলার জন্যও আবেদন জানানো হয়েছে ইডির তরফে। বিশেষ করে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে জোনাল অফিস খোলার জন্য তোড়জোড় শুরু করেছে। বর্তমানে হেডকোয়ার্টার ইনভেস্টিগেশন ইউনিট (HIUs) এবং বিশেষ টাস্ক ফোর্স (STF) ছাড়াও পাঁচটি রিজিয়ন জুড়ে ২১টি জোনাল এবং ১৮টি সাব-জোনাল অফিসের মাধ্যমে কাজ করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

RELATED ARTICLES

Most Popular