Placeholder canvas

Placeholder canvas
HomeদেশShare Market and Adani Group: শেয়ার বাজারের সামান্য উত্থান হলেও আদানি গোষ্ঠীর...

Share Market and Adani Group: শেয়ার বাজারের সামান্য উত্থান হলেও আদানি গোষ্ঠীর পতন অব্যাহত

Follow Us :

নয়া দিল্লি: আমেরিকার সংস্থা হাইডেনবার্গ রিসার্চের (Hidenburg Research) সাড়া ফেলে দেওয়া রিপোর্টের পর থেকে আদানি গোষ্ঠীর (Adani Group) শেয়ার (Share) পতন অব্যাহত। ফের পতন হল শেয়ারে। শুক্রবার পতনের পর আজ, সোমবার পতনের সাক্ষী থাকল আদানি গ্ৰুপ। এদিন শেয়ারের পতন হয়েছে আদানি গ্ৰিন কোম্পানির। তাদের শেয়ার পড়েছে প্রায় ২০ শতাংশ, আদানি ট্রান্সমিশন-এর পতন হয়েছে ১৫.১৯ শতাংশ। আদানি টোটাল গ্যাস খুইয়েছে ২০ শতাংশ, আদানি উইলমার-এর পতন হয়েছে পাঁচ শতাংশ হারে। 
ওয়াকিবহাল মহলের বক্তব্য, আদানি সাম্রাজ্যের পতনে বিপদ বাড়ল একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও আর্থিক সংস্থার। আদানি সাম্রাজ্যের এই ঘটনায় গুরুতর প্রভাব পড়তে পারে জাতীয় অর্থনীতিতে। তবে আদানি এন্টারপ্রাইজ উঠেছে ৪.৭৬ শতাংশ, আদানি পোর্ট এক জায়গায় দাঁড়িয়ে, তার বৃদ্ধি হয়েছে ০.০১ শতাংশ। দুই সিমেন্ট কোম্পানি এসিসি সিমেন্ট ও অম্বুজা সিমেন্টের শেয়ার দর অবশ্য সওয়া এক শতাংশ বেড়েছে।

আরও পড়ুন: Rahul Gandhi: ভারত জোড়ো যাত্রার দ্বিতীয় পর্ব হবে? জেনে নিন কী বলছে কংগ্রেস

কীভাবে ঘুরে দাঁড়াবে এই গোষ্ঠী? ওই গোষ্ঠীর পক্ষ থেকে এদিন অবশ্য কোনও বক্তব্য পাওয়া যায়নি। ওই সংস্থা কারচুপি করে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার বাড়ানোর অভিযোগ তুলেছিল। সেই বিষয়ে আদানি গোষ্ঠীও জানিয়েছে, তারা আইনি ব্যবস্থা নেবে।  
এদিকে, আদানি গোষ্ঠীর শেয়ারে পতন হলেও সামগ্রিকভাবে শেয়ারবাজারের পরিস্থিতি এদিন খারা্প ছি্ল না। সোমবার সেনসেক্স(Sensex)-এর উত্থান হয়েছে ১৬৯.৫১ পয়েন্ট বা ০.২৯ শতাংশ। বাজার শেষে এই সূচক দাঁড়িয়েছে  ৫৯,৫০০.৪১ পয়েন্টে। পাশাপাশি, নিফটির (Nifty) উত্থানও হয়েছে। এদিন নিফটি-র উত্থান ৪৪.৬০ পয়েন্ট বা ০.২৫ শতাংশ। দিনের শেষে নিফটি দাঁড়িয়েছে ১৭,৬৪৮.৯৫ পয়েন্ট। নিফটি ফিফটি-র ৫০টি কোম্পানির মধ্যে ২৭ টিতে অগ্ৰগতি হয়েছে, পিছিয়েছে ২৩টি কোম্পানি।
এদিন সব মিলিয়ে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ বা এনএসই অন্তর্ভুক্ত প্রায় ২০০০টি কোম্পানির মধ্যে ৮১০টি কোম্পানি বৃদ্ধির মুখ দেখেছে। তাতে কমেছে ১২৪২টি কোম্পানির শেয়ার দর।

RELATED ARTICLES

Most Popular