skip to content
Sunday, June 16, 2024

skip to content
HomeদেশLalu Prasad-CBI: ‘অসুস্থ’ লালুকেও রেয়াত করল না সিবিআই, টানা ৩ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

Lalu Prasad-CBI: ‘অসুস্থ’ লালুকেও রেয়াত করল না সিবিআই, টানা ৩ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

Follow Us :

নয়াদিল্লি: লালু-পত্নীকে জিজ্ঞাসাবাদের পরদিনই মঙ্গলবার খোদ বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবকেও (Former Bihar chief minister Lalu Prasad Yadav) জিজ্ঞাসাবাদ করল সিবিআই। ‘চাকরির বদলে জমি’ দুর্নীতি মামলায় অসুস্থ লালুপ্রসাদকে জিজ্ঞাসাবাদ করেন সিবিআই আধিকারিকরা। সম্প্রতি সিঙ্গাপুর থেকে কিডনি অস্ত্রোপচার (kidney Transplant) করে দেশে ফিরেছেন তিনি। বাইরের লোকের সঙ্গে দেখা করা বারণ। তা সত্ত্বেও তাঁকে রেয়াত করেনি সিবিআই। যদিও তাঁর অসুস্থতা সম্পর্কে সিবিআই আধিকারিকদের নিরাপদ দূরত্ব বজায় রেখে মাস্ক পরে ঢুকতে বলে দেওয়া হয়েছিল।

একটি সূত্র জানিয়েছে, লালু যাদবের কিছুদিন আগেই কিডনি প্রতিস্থাপন হয়েছে। এই অবস্থায় বাইরের লোকের সংস্পর্শে এলে তাঁর সংক্রমণ ঘটতে পারে। অ্যালার্জি হতে পারে। তাই তদন্তকারীদের বলে দেওয়া হয়েছিল, তাঁরা যেন নিরাপদ দূরত্ব বজায় রাখেন এবং মাস্ক পরে থাকেন। পাণ্ডারা পার্কের বাড়িতে প্রায় ৩ ঘণ্টা জিজ্ঞাসাবাদের শেষে চলে যায় সিবিআই।

আরও পড়ুন: Conrad Sangma Sworn-in As Meghalaya CM: মেঘালয়ে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ সাংমার, বিজেপি পেল মন্ত্রী

সিবিআইয়ের আচমকা তৎপরতার প্রতিক্রিয়ায় লালু-রাবড়ি পুত্র তথা বিহারের উপমুখ্যমন্ত্রী আরজেডি নেতা তেজস্বী যাদব বলেন, আমি তো ছোটবেলা থেকে বাড়িতে এ ধরনের তদন্ত দেখে দেখে অভ্যস্ত হয়ে গিয়েছি। আসলে বিহারে এখন আরজেডি-সংযুক্ত জনতা দলের সরকার ভালোভাবে চলছে, সেটা সহ্য হচ্ছে না বিজেপির।

প্রসঙ্গত, ‘চাকরির বদলে জমি’ (Land for Job Scam) মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী (Former Bihar chief minister Rabri Devi) তথা আরজেডি (RJD) নেত্রী রাবড়ি দেবীর বাড়িতে সিবিআই (CBI) আসে। সোমবার সকাল সাড়ে ৯টা নাগাদ সিবিআইয়ের ১২ সদস্যের একটি দল চারটি গাড়িতে চেপে লালুপ্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) বাড়িতে পৌঁছে যায়। বাড়িতে ছিলেন পুত্র তেজস্বী যাদব (Tejaswi Yadav) এবং তেজপ্রতাপ যাদবও। এর আগে লালুপত্নী রাবড়ি দেবীকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিস দিয়েছিল সিবিআই। তারপর আচমকাই সোমবার সকালে লোকলস্কর নিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে হাজির হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এর প্রতিক্রিয়ায় আপ সভাপতি এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, বিরোধী দলনেতাদের হেনস্তা করা অন্যায়।

বিরোধীদের পিছনে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা লেলিয়ে দেওয়ার প্রতিবাদে রবিবারই অ-বিজেপি, অ-কংগ্রেসি দলগুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি প্রতিবাদপত্র পাঠায়। ওই চিঠিতে স্বাক্ষর করেছিলেন আরজেডি নেতা তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। দলের নেত্রীর বাড়িতে সিবিআই ঢোকার খবর চাউর হওয়া মাত্রই দলে দলে কর্মীরা লালু-রাবড়ির বাড়ির সামনে এসে বিক্ষোভ দেখাতে থাকেন। উল্লেখ্য, গত মে মাসে নতুন একটি দুর্নীতি মামলায় সিবিআই বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব এবং তাঁর পরিবারের অন্য সদস্যদের বিরুদ্ধে মামলা করেছিল। লালুপ্রসাদ ছাড়াও তাঁর স্ত্রী রাবড়ি দেবী, মেয়ে মিসা ভারতী (Misa Bharti) এবং হেমা যাদব সহ ১৬ জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়। 

লালুপ্রসাদের বিরুদ্ধে অভিযোগ, ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন তিনি রেলে চাকরির বিনিময়ে জমি ঘুষ নিয়েছিলেন। গতবছর অক্টোবরে এই মামলায় লালু-রাবড়ি সহ ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট দেয় সিবিআই। সংস্থার অভিযোগ, লালুপ্রসাদ এবং তাঁর পরিবার চাকরির বদলে জমি দখল করার দুর্নীতিতে প্রায় ১ লক্ষ বর্গফুট জমি করায়ত্ত করেছিলেন। বাজারদরের নামমাত্র দামে মাত্র ২৬ লক্ষ টাকায় ওই জমি যাদব পরিবারের নামে হস্তান্তর হয়। সেই আমলে যার প্রকৃত মূল্য ছিল ৪ কোটি ৩৯ লক্ষ টাকা। এবারের সিবিআই তল্লাশি ও জিজ্ঞাসাবাদের নেপথ্যে রয়েছে নতুন কিছু তথ্য। এমনটাই সিবিআই সূত্রে জানা গিয়েছে। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
BJP | West Bengal | রাজ্যে ভোট পরবর্তী হিংসার অভিযোগে বাংলায় ৪ সদস্যের প্রতিনিধি দল পাঠাচ্ছে বিজেপি
03:43:11
Video thumbnail
Sikkim Flash Floods | ভয়াবহ অবস্থা, সেনার সাহায্য চাইল সিকিম
01:53:24
Video thumbnail
Nabanna | C V Ananada Bose | ভোট মিটতেই নবান্ন-রাজ্যপাল সংঘাত তুঙ্গে!
02:06:45
Video thumbnail
Good Morning Kolkata | দেখে নিন আজ সকালের গুরুত্বপূর্ণ খবরগুলি
01:34:18
Video thumbnail
Stadium Bulletin | আমেরিকা কেন ইডেনকে অনুসরণ করল না ?
04:47
Video thumbnail
Narendra Modi | মোদির সঙ্গে রিল বানালেন মেলোনি, ভাইরাল ভিডিও দেখুন
00:00
Video thumbnail
Weather Update | অবশেষে স্বস্তি, বৃষ্টির খবর দিল আবহাওয়া দফতর
08:57:31
Video thumbnail
Isha Khan Choudhury | WB Congress President | প্রদেশ কংগ্রেসের নতুন সভাপতি কি ঈশা খান?
07:45:56
Video thumbnail
Bratya Basu | নেট বিতর্ক, কেন্দ্রকে দুষলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু
05:53:41
Video thumbnail
Kamarhati | ভর দুপুরে 'শুটআউট'! কোথায়? দেখুন ভিডিও
06:27:56