Placeholder canvas

Placeholder canvas
HomeদেশLargest Tulip Garden | কাশ্মীরে বৃহত্তম টিউলিপ বাগান রবিবার থেকে খুলছে

Largest Tulip Garden | কাশ্মীরে বৃহত্তম টিউলিপ বাগান রবিবার থেকে খুলছে

Follow Us :

শ্রীনগর: বাগানের মধ্যে থাকা বেগুনি (Purple), লাল (Red), সাদা (White) টিউলিপ ফুল (Tulip Flower) স্বাগত জানাতে তৈরি। এশিয়ার বৃহত্তম টিউলিপ(Largest Tulip Flower in Asia) বাগান ইন্দিরা গান্ধী টিউলিপ গার্ডেন দর্শকদের জন্য খুলছে রবিবার ১৯ মার্চ। জাবারবান (Zabarwan Mountain) পর্বত ও ডাল লেক (Dal Lake) লাগোয়া এই বাগান এই সপ্তাহেই দর্শকদের জন্য উন্মুক্ত হয়ে যাচ্ছে। বাগানের ইনচার্জ ইনামূল রহমান (Inam-ul-Rehman) বলেন, এখন শেষ মুহূর্তের পরিচর্যা চলছে। এই বাগানে ১৫ লক্ষ (15 Lakh) টিউলিপ রয়েছে। বিভিন্ন রংয়ের টিউলিপ ফুল তাতে আছে। 

বাগানটি সিরাজবাগ (Sirazbagh) নামেও পরিচিত। ড্যাফোডিল (Daffodil) সহ বসন্তের অন্য ফুলের সমাহারও দেখা যায়। প্রতি বছর এই বাগানকে বাড়ানো হয়। নতুন প্রজাতি থাকে সেখানে। এবছর ফাউন্টেন চ্যানেল করা হয়েছে নতুন। এবছর রামধনু রং(Rainbow Colour) দেখা যাবে। জাবারবান পর্বতের নীচে এই বাগান অনন্য পরিবেশে গড়া। এই বাগানের সুপারভাইজার মুস্তাক আহমেদ মীর বলেন, সামনের রবিবার থেকে এটা খুলে যাবে। তার আগে যে কাজ বাকি আছে সেগুলি করা হচ্ছে। এবছর প্রচুর দর্শক হবে সে কথা মাথায় রেখে দিন-রাত কাজ চলছে।  বাইরে থেকে এই বাগান জানতে অজস্র ফোন আসছে। গত বছর ভালো মরশুম ছিল।  গত বছর ২ লাখ দর্শক এসেছিলেন। এবছর তার চেয়ে অনেক বাড়বে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Facebook | Instagram | কমছে ফেসবুক ইউজারের সংখ্যা, দক্ষিণ কোরিয়ান তরুণ প্রজন্মের পছন্দ ইনস্টাগ্রাম

২০০৮ সালে ইন্দিরা গান্ধী মেমোরিয়াল  (Indira Gandhi Tulip Garden) টিউলিপ গার্ডেনের উদ্বোধন করা হয়েছিল। সেসময় মুখ্যমন্ত্রী ছিলেন গুলাম নবি আজাদ। উপত্যকায় শীত এবং গ্রীষ্মের মাঝামাঝি সময়টাকে ধরবার জন্য তিনি এটি করবার কথা বলেছিলেন। টিউলিপ সাধারণত ফুটে থাকে তিন থেকে পাঁচ সপ্তাহ। মার্চ-এপ্রিলের এই সময়টার জন্য সারা বছর ধরে খাটুনি। সারা বছর ধরে পরিচর্যা চলে। বাগানের একজন কর্মী মহম্মদ মকবুল বলেন, টিউলিপ খুব শৌখিন ফুল। কম তাপমাত্রায় এই ফুল বিকশিত হয়। প্রধান বাগান কর্মী গুলাম হাসান বলেন, এই বাগান ৫২ হেক্টরের বেশি জায়গা জুড়ে রয়েছে। ৫০,০০০ টিউলিপ নিয়ে বাগান শুরু হয়েছিল। তারপর বেড়ে হয় সাড়ে তিন লাখ। এবার তা ১৫ লাখে পৌঁছল। তিনি বলেন, আমরা চাই বেশি সংখ্যায় দর্শক আসুক। 

 

RELATED ARTICLES

Most Popular