Homeআন্তর্জাতিকFacebook | Instagram | কমছে ফেসবুক ইউজারের সংখ্যা, দক্ষিণ কোরিয়ান তরুণ প্রজন্মের...

Facebook | Instagram | কমছে ফেসবুক ইউজারের সংখ্যা, দক্ষিণ কোরিয়ান তরুণ প্রজন্মের পছন্দ ইনস্টাগ্রাম

Follow Us :

সিওল: ফেসবুক (Facebook)। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া (Social Media)। বর্তমান দুনিয়ায় সবচেয়ে পুরনো সোশ্যাল মিডিয়ার কথা বললে, সবার আগে ফেসবুকের নাম উঠে আসবে। দুই দশক ধরে ইন্টারনেট দুনিয়ায় (Internet World) একাই রাজত্ব করছে ফেসবুক। জনপ্রিয়তার শিখরে উঠেও, ফেসবুকে নিজেকে ক্রমশ বদলাতে ভোলেনি। আর সেই কারণেই ফেসবুক আজও সমান গুরুত্ব পায় বিশ্বের ইউজারদের (Users) কাছে। সারা বিশ্বে ফেসবুকের অ্যাক্টিভ ইউজার সংখ্যা মাসে ২.৮৪ বিলিয়ন (২৮৪ কোটি)। ভারতে এই সংখ্যা ৩১৪.৬ মিলিয়ন। তবে বিশ্বে এমনও উদাহরণ রয়েছে, যেখানে ফেসবুকের কোনও অস্তিত্ব নেই, যেমন – চীন (China), উত্তর কোরিয়া (North Korea)। 

উত্তর কোরিয়ায় ফেসবুক বন্ধ হয়েছে ২০১৬ সালে। কেউ যদি ব্যবহার করতে চান, তার জন্য বিশেষ অনুমোদন নিতে হয় সরকারের থেকে। তা নাহলে কড়া সাজা পেতে হবে। উত্তর কোরিয়ার প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়ায় (South Korea) ফেসবুকের অস্তিত্ব আছে। লোকজন ব্যবহারও করেন। দক্ষিণ কোরিয়ান নাগরিকদের ফেসবুক ব্যবহারে কোনও বাধা নেই। তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে নতুন একটি তথ্য সামনে এসেছে। ফেসবুক ইউজারের সংখ্যা কমছে সেদেশে। এই প্রথম এমন ঘটনা। মাসে অ্যাক্টিভ ফেসবুক ইউজারের সংখ্যা ১০ মিলিয়নের (১ কোটি) নিচে নেমে গিয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই তরুণ-তরুণী (Young People)। 

আরও পড়ুন: North Korea Missiles | যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া মাঝেই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার 

প্রকাশিত রিপোর্ট বলছে, ৯.৭৯ মিলিয়নে নেমে এসেছে দক্ষিণ কোরিয়ার ফেসবুক ইউজারের সংখ্যা। রিপোর্ট এটাও বলছে, সেদেশের তরুণ প্রজন্ম ইনস্টাগ্রামমুখী হয়ে পড়েছে। এছাড়া, অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও তাঁরা অ্যাক্টিভ (Active)। কিন্তু ফেসবুকে ক্ষেত্রে তাঁরা ইনঅ্যাক্টিভ (Inactive)। গুগল প্লে স্টোর (Google Play Store) এবং অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) থেকে পাওয়া সম্মিলিত তথ্যের বিচারে গত মাসের তুলনায় ২.৬ শতাংশ নিতে নেমে গিয়েছে মান্থলি অ্যাক্টিভ ইউজারের (Monthly Active Users – MAU) সংখ্যা। 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রকাশিত রিপোর্ট অনুসারে, ২০২০ সাল থেকে মোবাইল ইনডেক্স (Mobile Index) সংশ্লিষ্ট বিষয়ে ডেটা রেকর্ড করা শুরু করেছে। বিগত তিন বছরে এই প্রথম দক্ষিণ কোরিয়ায় মাসে ফেসবুক ইউজারের সংখ্যা ১০ মিলিয়নের নিচে নামল। খবরে প্রকাশ, বিশ্বের অন্যতম প্রযুক্তি নির্ভর দেশ দক্ষিণ কোরিয়ায় ফেসবুকের মান্থলি অ্যাক্টিভ ইউজার সংখ্যায় পতন শুরু হয়েছে ২০২১ সালের অগাস্ট থেকে।  

বিশেষজ্ঞদের বক্তব্য, দক্ষিণ কোরিয়ায় তরুণ প্রজন্ম ফেসবুক থেকে মুখ ফিরিয়ে নেওয়ার অন্যতম কারণ হল, ফেসবুকে অত্যধিক টেক্সট থাকে (Text-Heavy Features), তরুণ প্রজন্ম তুলনায় ছোট কন্টেন্ট (Short-Form Content) পছন্দ করেন, সেই কারণে তাঁরা ফটো শেয়ারিং অ্যাপ্লিকেশন ইনস্টাগ্রাম (Photo Sharing Application – Instagram) পছন্দ করছেন। মোবাইল ইনডেক্সের দেওয়া পরিসংখ্যান অনুসারে, দক্ষিণ কোরিয়ায় ইনস্টাগ্রামে মান্থলি অ্যাক্টিভ ইউজার সংখ্যা ১৮.৫২ শতাংশে পৌঁছেছে। ক্রমশ ঊর্ধ্বমুখী এই সংখ্যা। গতবছরের তুলনায় ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 

কোরিয়া প্রেস ফাউন্ডেশনের (Korea Press Foundation) করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, এলিমেন্টারি, মিডল এবং হাইস্কুলের ৪৬.১ পড়ুয়ারা জানিয়েছে, তারা গত বছর ফেসবুক ইউজ করেছিলেন। ২০১৯ সালের তুলনায় এই বয়সের ফেসবুক ইউজারের সংখ্যা ৮০.২ শতাংশ করেছে। উল্টোদিকে, ইনস্টাগ্রামে ইউজার সংখ্যা ২০২২ সালে বেড়ে পৌঁছেছে ৮১.৬ শতাংশে। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ৬১ শতাংশ। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | পিএম কেয়ারের টাকা কোথায় গেল? প্রশ্ন তুললেন মমতা
05:14
Video thumbnail
ধর্মযুদ্ধের দামামা | সন্দেশখালি নিয়ে দিল্লিতে তোপ সাগরিকার
12:48
Video thumbnail
ধর্মযুদ্ধে মুখোমুখি | তৃণমূলের আমলে একাধিক দুর্নীতি: ভাস্কর সরকার
06:55
Video thumbnail
Jelar Saradin | দেখে নিন জেলার সারাদিনের গুরুত্বপূর্ণ খবরগুলি...
12:41
Video thumbnail
৪ টেয় চারদিক | রাজভবনে শ্লীলতাহানির অভিযোগ, পুলিশি তদন্তের এক্তিয়ার নিয়ে প্রশ্ন রাজ্যপালের
34:56
Video thumbnail
Sandeshkhali | অবিলম্বে গঙ্গাধর কয়ালকে গ্রেফতারের দাবি কুণাল ঘোষের
04:52
Video thumbnail
Sandeshkhali Viral Video | গঙ্গাধরকে ফাঁসানো হয়েছে, দাবি বিজেপি কর্মীদের
10:28
Video thumbnail
Mitali Bagh | আরামবাগের তৃণমূল প্রার্থী মিতালি বাগের গাড়িতে ভাঙচুর, অভিযুক্ত বিজেপি বলছে, জনরোষ!
08:16
Video thumbnail
Abhishek Banerjee | মহুয়া মৈত্রের সমর্থনে কৃষ্ণনগরের কালীগঞ্জে অভিষেকের প্রচার
21:17
Video thumbnail
আমার শহর (Amar Sahar) | গরমে হিট শশা মাখা! ভিড় জমাচ্ছেন পথচলতি মানুষ
02:15