Placeholder canvas

Placeholder canvas
HomeদেশRam Navami Ayodhya 2023 | অযোধ্যার অস্থায়ী মন্দিরে এবারেই শেষ রামনবমী, ২০২৪-এ...

Ram Navami Ayodhya 2023 | অযোধ্যার অস্থায়ী মন্দিরে এবারেই শেষ রামনবমী, ২০২৪-এ নতুন মন্দিরে রামলালার পুজো

Follow Us :

নয়াদিল্লি: রামনবমী (Ram Navami 2023) উপলক্ষে দেশজুড়ে সতর্কতার বার্তা। এ বছরই অযোধ্যার (Ayodhya) রামজন্মভূমিতে (Ram Janmabhumi) রামলালার (Ram Lalla) অস্থায়ী মন্দিরে শেষবারের পুজো হবে। কারণ আগামী বছর, ২০২৪ সালের রামনবমী পালন হবে নবনির্মীয়মাণ মন্দিরে। রামলালাকে সেদিন পরানো হবে পীতবর্ণের পোশাক। রামচন্দ্রের জন্মদিনে এই পীতবস্ত্র পরিধানকে শুভ বলে মানা হয়। যেহেতু পরের বছরই নতুন মন্দিরে রামলালার বিগ্রহ স্থাপন হবে, তাই এবার গোটা অযোধ্যা জুড়ে আনন্দের বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা দিয়েছে। হিন্দু নববর্ষের এই পুণ্য তিথি উপলক্ষে মঙ্গলবারই রাম কোট প্রদক্ষিণ শুরু করে দিয়েছেন সাধুসন্তরা।

এদিকে, রামনবমীকে নিয়ে রাজনৈতিক তরজাও শুরু হয়ে গিয়েছে কোনও কোনওখানে। ঝাড়খণ্ডে রামনবমীর শোভাযাত্রা নিষিদ্ধ করেছে রাজ্য সরকার। যা নিয়ে তুমুল হইচই বাধল বিধানসভায়। এক বিজেপি বিধায়ক নিজের কুর্তা ছিঁড়ে ফেললেন রাগের চোটে। বললেন, রামচন্দ্রের শোভাযাত্রা নিষিদ্ধ করে কী প্রমাণ করতে চাইছে সরকার? এটা কি তালিবান শাসন চলছে?

আরও পড়ুন: Ram Navami 2023 | এক নজরে এই বছরের রামনবমী দিনক্ষণ এবং গুরুত্ব

অন্যদিকে, সরকারের পক্ষে মন্ত্রী মিথিলেশ ঠাকুর বলেন, হাজারিবাগে ডিজি চালানোর জন্য যারা অনশন করছে, তাদের সকলেই বিজেপি কর্মী-সমর্থক। বিধানসভাতেও বিজেপি বিধায়ক মণীশ জয়সওয়াল শোভাযাত্রায় ডিজি বাজানোর অনুমতি প্রার্থনা করেন। তিনি এতটাই উত্তেজিত ছিলেন যে, বিধানসভা কক্ষের ভিতরেই নিজের জামা ছিঁড়ে বিক্ষোভ দেখান। তাঁর অভিযোগ, সরকারের সিদ্ধান্তে হাজারিবাগে ১০৪ বছরের পুরনো ঐতিহ্য রামনবমীর শোভাযাত্রা বন্ধ হয়ে যাবে। ইচ্ছাকৃতভাবে সরকার এহেন আচরণ করছে।

অন্যদিকে, রামনবমী নিয়ে উদ্বিগ্ন ঝাড়খণ্ড সরকার পুলিশ-প্রশাসন, রামনবমী আখড়া সমিতিগুলিকে কড়া নির্দেশ পাঠিয়েছে। পুলিশ ও প্রশাসনকে সোশাল মিডিয়ার উপর কড়া নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। কোনওভাবে যাতে গুজব, আপত্তিকর মেসেজ ছড়াতে না পারে তার জন্য সতর্ক থাকতে বলা হয়েছে।

আসন্ন নবরাত্রিতে (Navratri) রাজ্যজুড়ে অখণ্ড রামায়ণ (Akhand Ramayana) এবং চণ্ডীপাঠের (Chandi Path) আয়োজন করার নির্দেশ দিল উত্তরপ্রদেশ সরকার (UP Govt)। এ বিষয়ে একটি সরকারি নির্দেশ জারি করেছে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) সরকার। সব জেলা প্রশাসনকে (District Administration) এক নির্দেশে জানানো হয়েছে, নবরাত্রি উপলক্ষে অখণ্ড রামায়ণ এবং সপ্তশতী (Saptashati) বা চণ্ডীপাঠের আয়োজন করতে হবে। উত্তরপ্রদেশ সরকার নবরাত্রি উপলক্ষে বিভিন্ন শক্তিপীঠ (Shakti Peeths) ও মন্দিরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করবে। জেলা, তহসিল এবং ব্লকস্তরে এ ধরনের বিশেষ অনুষ্ঠানের নির্দেশ দিয়েছে বিজেপি সরকার। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
আমার শহর (Amar Sahar) | 'কেটে গেছে মাসের পর মাস', বিকল স্বাস্থ্য কেন্দ্রের জলের প্ল্যান্ট
02:14
Video thumbnail
Baguiati Chaos | নর্দমায় ঢুকিয়ে তৃণমূল কর্মীকে পিটিয়ে মারল দলের কর্মীরাই
06:01
Video thumbnail
Weather News | নতুন রেকর্ডের পথে তীব্র তাপপ্রবাহ-হাসফাঁসানি গরম, সাত জেলায় আজ সতর্কবার্তা
01:18
Video thumbnail
BJP | কসবায় আক্রান্ত বিজেপির মহিলা মণ্ডল সভাপতি, অভিযোগের তির তৃণমূলের দিকে
02:44
Video thumbnail
Top News | আজ বঙ্গে নাড্ডার বক্তব্যের ঝাঁঝ কতটা তীব্র হবে?
38:07
Video thumbnail
পায়ে পায়ে ধর্মযুদ্ধে | মারের পালটা মার! TMCকে হুঁশিয়ারি দিলীপ ঘোষের
03:40
Video thumbnail
Lok Sabha Election 2024 | কসবায় মার খেয়ে রক্তাক্ত বিজেপি-র মহিলা নেত্রী
09:43
Video thumbnail
BJP | কসবায় বিজেপির মহিলা মণ্ডল সভাপতি রক্তাক্ত! অভিযুক্ত তৃণমূল
01:23
Video thumbnail
TMC | নির্বাচনের মাঝেই তৃণমূল কর্মীকে পিটিয়ে খু*ন
03:56
Video thumbnail
BJP | ভোটের আগে উত্তপ্ত কেতুগ্রাম, BJP মণ্ডল সভাপতির বাড়ি ভাঙচুর, হুমকি, অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
04:42