Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলRam Navami 2023 | এক নজরে এই বছরের রামনবমী দিনক্ষণ এবং গুরুত্ব

Ram Navami 2023 | এক নজরে এই বছরের রামনবমী দিনক্ষণ এবং গুরুত্ব

Follow Us :

অযোধ্যার রাজা দশরথ ও রাণী কৌশল্যার সন্তান শ্রীরামচন্দ্রের জন্মগ্রহণ উদ্‌যাপন করাই হল রামনবমী (Ram Navami) । হিন্দুদের একটি গুরুত্বপূর্ণ উৎসব এটি। প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে এই দিনটি পালন করা হয়। এ বছর রামনবমী পালিত হবে ৩০ মার্চ (March)। চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ থেকে নবরাত্রি শুরু হয় এবং দেবীর আট রূপের পুজো করা হয়। এরই সঙ্গে নবমীর দিন পালিত হয় রাম নবমীর উৎসব। বিভিন্ন দেশের বিভিন্ন স্থানে রামমন্দিরগুলি সুন্দর করে সাজিয়ে ভক্তেরা ভক্তি সহকারে রামের জন্মদিন (Birth Of Lord Sri Ram) পালন করে থাকেন। এই দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। চলুন দেখে নেওয়া যাক, এই বছরের রামনবমীর দিনক্ষণ।  

রামনবমী (Dates Of Ram Nabami): রামনবমী ২৯ মার্চ রাত ০৯.০৭ মিনিটে শুরু হবে। পরদিন রাত ১১.৩০ পর্যন্ত পুজোর সময়। পঞ্জিকা মতে  রামনবমী পুজোর অভিজিৎ মুহূর্ত হল ৩০শে মার্চ সকাল ১১.১৭ টা থেকে দুপুর ১.৪৬ টা পর্যন্ত। 

আরও পড়ুন: Shreyas Iyer | বড় ধাক্কা কেকেআর শিবিরে, আইপিএলে অনুপস্থিত শ্রেয়াস! কিন্তু কেন, জানুন

রামনবমী পুজোর পদ্ধতি: পূজার দিন সকালে স্নান করে শুদ্ধ বস্ত্র পরিধান করুন। এরপর দোলনায় শ্রীরামচন্দ্রের একটি শিশুরূপ রাখুন। একটি কলসির উপর আম পাতা এবং নারকেল রাখুন। ধূপ, প্রদীপ, ফল, ফুল, মিষ্টি, ক্ষীর, হালুয়া, গুড় এবং চিনি নিবেদন করুন। শেষে বিষ্ণু সহস্ত্রনাম পাঠ করুন এবং বিষ্ণুর আরতি করুন।

রামনবমীর গুরুত্ব (Significance Of Ramnabami): রামচন্দ্র ছিলেন বিষ্ণুর সপ্তম অবতার। কথিত আছে শ্রীরামচন্দ্র প্রজাদের জন্য একটি কল্যাণকামী রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন। রামভক্তরা এদিন শান্তি, সম্পদ এবং সাফল্য লাভের জন্য তাঁর কাছে প্রার্থনা করেন। অনেকে এই দিনটিতে কন্যা পুজোও করে থাকেন। সেখানে দেবী দুর্গার নয়টি রূপের কল্পনা হিসেবে নয়টি মেয়েকে পুজো করা হয়। 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments