নয়াদিল্লি: ‘আমরা চারজন আর ও একা৷ শট কে নেবে?’ শপিং মলে চার তরুণের কথা শুনে চমকে ওঠে এক তরুণী৷ রাগে পিছনে ঘুরে তাকায় সে৷ দেখে, ওই চারজন একটি নির্দিষ্ট ব্র্যান্ডের বডি স্প্রে নিয়ে কথা বলছে৷ ওই বডি স্প্রেটি সেখানে একটাই রাখা ছিল৷ পারফিউম ব্র্যান্ড লেয়ার এই ধরনের দু’টি বিজ্ঞাপন ঘিরে আপাতত তোলপাড় নেটপাড়া৷ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের একটা বড় অংশের অভিযোগ, বিজ্ঞাপনের মোড়কে দেশের যুবসমাজের মধ্যে ধর্ষণের সংস্কৃতি গড়ে তোলা হচ্ছে৷ একই অভিযোগ শোনা গিয়েছে দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়ালের মুখেও৷ তিনি দিল্লি পুলিসকে নোটিস পাঠিয়ে এফআইআর দায়েরের নির্দেশ দিয়েছেন৷
বিতর্কের জল গড়িয়েছে কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রক পর্যন্ত৷ শনিবার মন্ত্রকের তরফে বিতর্কিত বিজ্ঞাপন দুটি সরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়৷ লেয়ার শটের বিরুদ্ধে এএসসিআই (অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অফ ইন্ডিয়া) কোড ভঙ্গের অভিযোগ উঠেছে৷ নেটিজেনদের প্রশ্ন, এই ধরনের কনটেন্টের অনুমতি দিল কে? একটি টুইটের জবাবে এএসসিআই-ও জানিয়েছে, বিজ্ঞাপনটি জনস্বার্থ বিরোধী৷
An inappropriate & derogatory advertisement of a deodorant is circulating on social media.
I & B Ministry has asked Twitter & YouTube to immediately pull down all instances of this ad.
The TV channel on which it appeared has already pulled it down on directions of the Ministry. pic.twitter.com/u3bE03X1xH
— Ministry of Information and Broadcasting (@MIB_India) June 4, 2022
ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের ক্রিকেট ম্যাচের সময় লেয়ার শটের দুটি বিজ্ঞাপন প্রথম দেখানো হয়৷ নেটিজেনরা জানিয়েছেন, দুটি বিজ্ঞাপনই সমান কুরুচিকর, আপত্তিজনক এবং অশ্লীল ইঙ্গিতে ভর্তি৷ আর একটি বিজ্ঞাপনে দেখানো হয়েছে, বেডরুমে এক যুগল বসে আছে৷ তখন তিন তরুণ ওই ঘরে ঢোকে৷ বিছানায় বসে থাকা বন্ধুকে তারা জিজ্ঞেস করে, ‘শট মেরেছিস মনে হচ্ছে?’ ছেলেটি জবাব দেয়, ‘হ্যাঁ মেরেছি’৷ বন্ধুরা বলে ওঠে, ‘এবার আমাদের পালা’, বলেই একজন হাতা গুটিয়ে বিছানার দিকে এগিয়ে যায়৷ তখন বিছানায় বসে থাকা মেয়েটি ভয়ে কুঁকড়ে ওঠে৷ কিন্তু ছেলেটি বিছানার দিকে না গিয়ে ড্রেসিং টেবিলের দিকে চলে যায় এবং সেখানে রাখা বডি স্প্রেটি হাতে তুলে নেয়৷ সেটা দেখে স্বস্তির নিশ্বাস ফেলে মেয়েটি৷
বিজ্ঞাপন দু’টি সম্প্রচার হতেই সোশাল মিডিয়ায় সমালোচনার ঝড় ওঠে৷ নেটিজেনরা অভিযোগ তোলেন, সুগন্ধী সংস্থাটি ধর্ষণের প্রচার করছে৷ অনেকেই এএসসিআই-এর কাছে অভিযোগ জানান৷ কেউ কেউ সংস্থার লাইসেন্স বাতিলের দাবি তোলে৷ এরপর দিল্লি মহিলা কমিশন এবং সবশেষে তথ্য ও সম্প্রচার মন্ত্রক বিজ্ঞাপন দুটি প্রত্যাহারের নির্দেশ দেয়৷
Fuming at cringe worthy ads of the perfume ‘Shot’. They show toxic masculinity in its worst form and clearly promote gang rape culture!The company owners must be held accountable. Have issued notice to Delhi Police and written letter to I&B Minister seeking FIR and strong action. pic.twitter.com/k8n06TB1mQ
— Swati Maliwal (@SwatiJaiHind) June 4, 2022
আরও পড়ুন: Rahul Gandhi: ৪৪ বছরে পিএফের সুদের হার সর্বনিম্ন, রাহুলের কটাক্ষ, সমালোচনায় মুখর বিরোধীরা