Placeholder canvas

Placeholder canvas
HomeScrollমুখ্যমন্ত্রীর উদ্যোগে বিদ্যাসাগরের স্মৃতি বিজড়িত স্কুল এবার ইংরেজি মাধ্যম

মুখ্যমন্ত্রীর উদ্যোগে বিদ্যাসাগরের স্মৃতি বিজড়িত স্কুল এবার ইংরেজি মাধ্যম

আগামী শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে ইংরেজি মাধ্যম

Follow Us :

দেবাশীষ সেনগুপ্ত: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) উদ্যোগে উত্তর কলকাতায় বিদ্যাসাগরের স্মৃতি বিজড়িত স্কুলে আগামী শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে ইংরেজি মাধ্যম (English Medium)। উত্তর কলকাতার ৩৯ নং শঙ্কর ঘোষ লেনের এই বাড়িটিতেই গড়ে উঠেছিল মেট্রোপলিটন ইনস্টিটিউশন মেইন ফর গার্লস স্কুল। এই স্কুলের নাম শুনলেই অবচেতন মনে চলে আসে বিদ্যাসাগর, বিবেকানন্দের নাম। এই স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। প্রায় অবলুপ্তির পথে থাকা বিদ্যাসাগরের তৈরি এই স্কুলকে বাঁচাতে গুরুত্বপূর্ণ উদ্যোগ নিল রাজ্য সরকার।

১৮৬৪ সালে ঠাকুরবাড়ি থেকে ভাড়া নিয়ে শুরু হয়েছিল এই স্কুল। শোনা যায় জীবনের শেষ দিন পর্যন্ত বিদ্যাসাগর এই স্কুলেরই সুপারিন্টেনডেন্ট হিসেবে তাঁর কাজ করে গিয়েছিলেন। এই স্কুলেরই ছাত্র ছিলেন স্বামী বিবেকানন্দ। পরবর্তীকাল এই স্কুলেই শিক্ষকতা করেছেন বিবেকানন্দ। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বিবেকানন্দের এই স্মৃতি বিজড়িত স্কুলটিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে আগামী শিক্ষাবর্ষে থেকে চালু হতে চলেছে ইংরেজি মাধ্যম। বেসরকারি স্কুলগুলোতে ইংরেজি মাধ্যম পড়ানো অভিভাবকদের পক্ষে ব্যয়সাপেক্ষ। সেই সময়ে সরকারি সাহায্যপ্রাপ্ত এই স্কুলে একজন অভিভাবকের নামমাত্র পয়সায় ইংরেজি মাধ্যমে তার সন্তানের শিক্ষা দিতে পারার ইচ্ছা পূরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্কুলের শিক্ষিকারাও।

আরও পড়ুন: রামের শিশু মূর্তি কেন বসতে চলেছে রাম মন্দিরে?

উত্তর কলকাতার মানুষের আবেদনে সাড়া দিয়ে সরকারি উদ্যোগের পাশাপাশি শিক্ষিকাদের উদ্যোগে ছাত্রীদের ভবিষ্যৎ গড়তে স্মার্ট ক্লাস রুমের পাশাপিশি থাকছে যোগ ব্যায়াম, স্পোকেন ইংলিশ, মার্শাল আর্ট, সংগীত, আবৃত্তি, হাতের কাজ শেখানোর ব্যাবস্হা।

আরও খবর পড়ুন:

 

RELATED ARTICLES

Most Popular