Placeholder canvas

Placeholder canvas
HomeScrollসিভিক ভলান্টিয়ারদের ভাতা বাড়ল হাজার টাকা
WB Budget 2024

সিভিক ভলান্টিয়ারদের ভাতা বাড়ল হাজার টাকা

রাজ্য পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত সিভিক ভলান্টিয়ারদের জন্য

Follow Us :

কলকাতা: আসন্ন লোকসভা নির্বাচনকে মাথায় রেখে জনমোহিনী বাজেট (WB Budget 2024) পেশ করল রাজ্য। বাজেটে সিভিক ভলান্টিয়ারদের জন্য বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ ঘোষণা। সিভিক ভলান্টিয়ারদের ভাতা ১০০০ টাকা করে বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। পাশাপাশি একই হারে ভাতা বাড়ছে ভিলেজ পুলিশ এবং গ্রিন পুলিশেরও। বাজেটে আরও বলা হয়েছে, এবার থেকে রাজ্য পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) জন্য। যা এর আগে ছিল মাত্র ১০ শতাংশ।

লক্ষ্মীর ভাণ্ডার, কৃষক বন্ধু, কন্যাশ্রী, স্বাস্থ্যসাথী, রূপশ্রীর মতো একাধিক প্রকল্পের জন্য রাজ্য একটা বড় অঙ্কের টাকা বরাদ্দ করেছে। এবার সিভিক ভলান্টিয়ার, ভিলেজ এবং গ্রিন পুলিশের ভাতা ১০০০ টাকা করে বাড়ানো হল। এর জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। এত দিন সিভিক ভলান্টিয়ারদের জন্য পুলিশে ১০ শতাংশ চাকরি সংরক্ষিত ছিল। এখন রাজ্য পুলিশে ২০ শতাংশ চাকরি সিভিক ভলান্টিয়ারদের জন্য সংরক্ষিত থাকবে।

আরও পড়ুন: সংসদে শেষ দিন, দেবের পোস্টে জল্পনা তুঙ্গে

২০১১ সালে রাজ্যের ক্ষমতায় আসার পর তৃণমূল সরকার সিভিক ভলান্টিয়ার নিয়োগের সিদ্ধান্ত নেয়। তখনই ঘোষণা করা হয়, এটা কোনও পাকা চাকরি নয়। নো ওয়ার্ক, নোপে ভিত্তিতে নিয়োগ হবে। শুরু থেকেই সিভিক ভলান্টিয়ার নিয়ে বিতর্ক ছিল। বিরোধীদের অভিযোগ ছিল, তৃণমূল কর্মীদের খাওয়ার ব্যবস্থা করে দিয়েছে সরকার। তাদের কাজ নিয়েও বিভিন্ন সময়ে সমালোচনা ওঠে। বিভিন্ন থানায় সিভিক ভলান্টিয়াররাই হয়ে ওঠেন সর্বেসর্বা। তাঁদের বিরুদ্ধে অতিসক্রিয়তারও অভিযোগ করে বিরোধীরা।

অন্য খবর দেখুন 

YouTube player
RELATED ARTICLES

Most Popular