Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকMeta Layoff | মেটায় আপাতত নতুন নিয়োগ বন্ধ 

Meta Layoff | মেটায় আপাতত নতুন নিয়োগ বন্ধ 

Follow Us :

সিওল: এবছর মেটা কর্তৃপক্ষ নতুন নিয়োগ (Hiring) করবে না। ফের নতুন করে কর্মী ছাঁটাইয়ের (Layoff) সিদ্ধান্ত ঘোষণা করেন মেটার কর্ণধার মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)। এবার একধাক্কায় চাকরি যাচ্ছে ১০ হাজার কর্মীর। মঙ্গলবার জুকারবার্গের সংস্থার তরফে জানানো হয়, যে ৫ হাজার কর্মী নিয়োগের কথা ভাবা হয়েছিল সংস্থার জন্য, সেই প্রক্রিয়াও আপাতত বন্ধ থাকছে।  

জুকারবার্গ (Mark Zuckerberg) বলেন, সিদ্ধান্তটা অত্যন্ত কঠিন। এছাড়া আর কোনও উপায় ছিল না। যারা এই কোম্পানির জন্য নিজের সেরাটা দিয়ে কাজ করেছেন তাঁদের ধন্যবাদ। যাঁরা এই সাফল্যের অংশীদার হয়েছেন সেই সব প্রতিভাবান সহকর্মীদের আমরা হারাচ্ছি। এর আগে সংস্থাটির তরফে বলা হয়েছিল, কর্মীর সংখ্যা কমিয়ে প্রযুক্তিকে কাজে লাগিয়ে আরও উন্নত পরিষেবা দেওয়া হবে। জুকারবার্গের কথাতে এবার আরও স্পষ্ট হয়ে গেল সেই বিষয়টি।  

আরও পড়ুন: Global Warming | বরফশূন্য হয়ে যেতে পারে দক্ষিণ মেরুসাগর 

এদিন সংস্থার তরফে আরও জানায়,  দেশজুড়ে আর্থিক মন্দার কথা মাথায় রেখেই নাকি এই সিদ্ধান্ত। বর্তমানে খরচ কমাতে চাইছে মেটা। তবে এখানেই ছাঁটাই পর্বের শেষ নয়। এপ্রিলের শেষর দিকে টেক গ্রুপ এবং মে মাসের শেষের দিকে বিজনেস বিভাগের কর্মীদের চাকরি যাবে বলেও জানিয়ে দেওয়া হয় সংস্থার তরফে।

নিজেদের আর্থিক কর্মক্ষমতা উন্নত করতে এবং দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জনের প্রচেষ্টায় ২০২৩ সালটিকে ‘দক্ষতার বছর’ হিসাবে তুলে ধরতে চাইছে মেটা। এই আবহে সংস্থার কাঠামোকে যত সম্ভব ছোট করতে চাইছে মেটা। ছোট ছোট বেশ কিছু প্রোজেক্টে এখন হাত দিচ্ছে না এই সংস্থা। সূত্রের খবর, বিজ্ঞাপন থেকে মেটার আয় অনেক কমে গিয়েছে। ব্যয় কমানোর জন্যই বিপুল সংখ্যক কর্মীকে ছাঁটাই করছে মেটা। ২০২৩ সালে মেটা তাদের খরচ কমিয়ে ৮৬ বিলিয়ন ডলার করতে চায়। এর আগের বছর তা ৯২ বিলিয়ন ডলার ছিল।    

উল্লেখ্য, গত নভেম্বরে ১১ হাজার কর্মীকে সরিয়ে দিয়েছিল মেটা। সে সময় কাজ হারিয়েছিলেন মেটার ১৩ শতাংশ কর্মী। এর মাস চারেকের মধ্যেই বিশ্বের সবচেয়ে বড় সমাজমাধ্যম সংস্থায় আবার অনেকে কাজ হারাতে পারেন বলে জানিয়েছে ব্লুমবার্গ নিউজ় নামে এক সংবাদমাধ্যম।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments