skip to content
Monday, July 1, 2024

skip to content
Homeপ্রযুক্তিচার বছর পর নিজের রূপ পরিবর্তন করল গুগল!

চার বছর পর নিজের রূপ পরিবর্তন করল গুগল!

Follow Us :

কলকাতা: গত এক দশক ধরে অ্যান্ড্রয়েডের (Android) ব্যবহার বাড়ছে। একাধিক ব্যান্ড অ্যান্ড্রয়েডের উপর কাজ করছে। একের পর এক আপডেট আসছে। এবার অ্যান্ড্রয়েডের লোগো (Android Logo) বদলাল গুগল (Google)। প্রায় চার বছরের বেশি সময় পর এই পরিবর্তন করা হয়েছে। লোগোটিকে রিফ্রেশ করা হয়েছে মজাদার কিছু 3D উপাদানের সঙ্গে, যা তার কমিউনিটিকে আরও ‘ভালভাবে প্রতিনিধিত্ব করে।’ অ্যান্ড্রয়েডের সেই বাগ, যা ‘Bugdroid’ নামে পরিচিত, সেটিকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের জগতে আরও প্রাসঙ্গিক করে তুলতেই নতুন মাত্রাগুলি যোগ করা হয়েছে।  লোগোতে রং ও টেক্সচার যোগ করা হয়েছে। পাশাপাশি অ্যান্ড্রয়েডে টেক্সটও আপডেট করেছে গুগল।

গুগল জানিয়েছে, প্রতিবার যখন আমরা ব্র্যান্ডিং নিয়ে কাটাছেঁড়া করি, শুধুমাত্র পরিবর্তনের প্রয়োজনে না করে ভবিষ্যতের লক্ষ্যগুলিরও মূল্যায়ন করি। মানুষের পছন্দ আজ বদলেছে, তাঁরা নিজেদের হাতে সবকিছু নিয়ে নিতে চান। তাই, আমরা চাই আমাদের ব্র্যান্ড যখন অ্যান্ড্রয়েডের প্রতিফলন করে, তখন এমন কিছু করার যা মানুষকে তাঁদের শর্তে তৈরি করার স্বাধীনতা দেয়। গুগল আরও জানিয়েছে, নতুন বাগ লোগোটির বিভিন্ন অবতার রয়েছে, যা তার কমিউনিটির কাছে নানা ভাবে ধরা দেবে। 

আরও পড়ুন:স্কুলের সিলিং ফ্যান ভেঙে জখম দুই পড়ুয়া

২০১৯ সালে সার্চ ইঞ্জিন জায়ান্টটি আরও ইউজ়ার-ফ্রেন্ডলি ও অ্যাক্সেসিবল হওয়ার জন্য অ্যান্ড্রয়েড এবং বাগড্রয়েড লোগোটি আপডেট করেছিল। শুরু থেকেই বিভিন্ন অ্যান্ড্রয়েড প্রজন্মের জন্য নামকরণের স্কিমও চালু করা হয়েছিল। তবে অভ্যন্তরীণ ভাবে গুগল এখনও বিভিন্ন অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য ‘ডেজ়ার্ট’ নাম ব্যবহার করে। বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড তার বিভিন্ন সংস্করণ তথা প্রজন্মের জন্য সহজবোধ্য সংখ্যা পদ্ধতি অনুসরণ করে, যেমন অ্যান্ড্রয়ে ১৩, ১৪ ইত্যাদি। এভাবে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনটি এখনও পর্যন্ত অ্যান্ড্রয়েড ১৪।

RELATED ARTICLES

Most Popular