Friday, June 20, 2025
Homeটক অন ফ্যাক্টসTalk on Facts | শপিংমলে জানালা এবং ঘড়ি থাকে না কেন জানেন?

Talk on Facts | শপিংমলে জানালা এবং ঘড়ি থাকে না কেন জানেন?

Follow Us :

অনেকেই কম দামে টাটকা জিনিস কিনতে শপিং মলে যান। ঝাঁ চকচকে ব্যবস্থাপনা সবসময়ই দৃষ্টি আকর্ষণ করে। এত সুন্দর ব্যবহার। সাজিয়ে রাখা জিনিসপত্র। চমৎকার। অনেক ক্ষেত্রে কী এমন হয়েছে, আপনি একটা জিনিস কিনতে গিয়ে দু-তিনটে কিনে এনেছেন? বেশিরভাগ পাঠক এই প্রশ্নের উত্তর মনে মনে ‘হ্যাঁ’-ই বলবেন। শপিং মল কর্তৃপক্ষ আপনার সাইকোলজি মনস্তাত্ত্বিক পরিস্থিত নিয়ে খেলে। আপনি শপিং মলে পা রাখলেই একপ্রকার তাঁদের ফাঁদে পা ফেলে দেন। নিম্নলিখিত যুক্তি গুলি আপনার জানা প্রয়োজন।

১) শপিং মলে বাস্কেট দেওয়ার কারণ: শপিং মলে ঢুকতে ঢুকতেই অনেক সময় হাতে বাস্কেট দেওয়া হয়। এর পিছনেও রয়েছে মার্কেটিং প্ল্যানিং। ক্রেতা হয়তো শুধু একটা বিস্কুট কিনতে সেখানে গিয়েছে। কিন্তু বড় বাস্কেট হাতে নিয়ে নিলে মাত্র একটা সামগ্রী কিনতে সে লজ্জা পাবে। সেক্ষেত্রে মানসম্মানের খাতিরে একাধিক বস্তু কিনতে একপ্রকার বাধ্য হয়।

আরও পড়ুন: Panchayat Election | আজই অশান্ত ভাঙড়ে যেতে পারেন রাজ্যপাল

২) শপিং মলে জানালা এবং ঘড়ি থাকে না: কখনও শপিং মলে গিয়ে থাকলে বা এরপর গেলে বিষয়টি লক্ষ্য করবেন। জানালা বাঁ ঘড়ি কোনওটাই সেখানে থাকে না। কেন বলুন তো? এটাও প্ল্যান। যাতে ক্রেতা এতটা ঘুরতে ঘুরতে বাইরে বা ঘড়িতে সময়ের আন্দাজ না করতে পারে।

৩) মলে থাকা র‍্যাকগুলির নিচে চকোলেট রাখা থাকে: প্রায় সব শপিং মলগুলিতেই নিচের র‍্যাকগুলিতে চকোলেট, মাফিন, কেক, বিস্কুট, চিউইং গাম রাখা থাকে। কেন বলুন তো? শিশুদের দৃষ্টি আকর্ষণ করার জন্য। তাদের উচ্চতা অনুযায়ী নাগালের মধ্যে এই বস্তুগুলি রাখা হয়, যাতে ওরা কিনতে পারে। বিলিং সেকশনেও এই কারণেই চকোলেট সহ শিশুদের আকর্ষণ করার সামগ্রী রাখা থাকে।

৪) প্রয়োজনীয় সামগ্রী ভিতরদিকে রাখা থাকে: আটা, ময়দা, ডাল, নুন, চিনির মতো প্রয়োজনীয় বস্তু শপিং মলের ভিতরের দিকে সাজানো থাকে। এর পিছনেও মার্কেটিংয়ের স্ট্র্যাটেজি থাকে। ক্রেতা প্রয়োজনীয় সামগ্রী কিনতে এলে সেগুলি খুঁজতে খুঁজতে আরও বেশ কিছু বস্তু তাঁদের চোখে আসে। সেগুলি কিনতে শুরু করে দেয়।

৫) শপিং মলে প্রবেশ ও প্রস্থান পুরোপুরি বিপরীত দিকে হয়: ক্রেতা একদিক দিয়ে প্রবেশ করে, অন্য দিক দিয়ে প্রস্থান। প্রয়োজনীয় সামগ্রী কেনার পর বের হতে হতে আরও একাধিক জিনিস যেন তাঁর চোখে পড়ে। এসবই মার্কেটিং স্ট্র্যাটেজির একটি অংশ।

৪) প্রয়োজনীয় সামগ্রী ভিতরদিকে রাখা থাকে: আটা, ময়দা, ডাল, নুন, চিনির মতো প্রয়োজনীয় বস্তু শপিং মলের ভিতরের দিকে সাজানো থাকে। এর পিছনেও মার্কেটিংয়ের স্ট্র্যাটেজি থাকে। ক্রেতা প্রয়োজনীয় সামগ্রী কিনতে এলে সেগুলি খুঁজতে খুঁজতে আরও বেশ কিছু বস্তু তাঁদের চোখে আসে। সেগুলি কিনতে শুরু করে দেয়।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Sukanta Majumdar | ভবানীপুরে তু/লকা/লাম বিজেপি-পুলিশ হা/তাহা/তি, দেখুন কী অবস্থা? কী করলেন সুকান্ত?
00:00
Video thumbnail
Sukanta Majumdar | পশ্চিমবঙ্গ দিবস পালনে বাধা বিজেপিকে, ভবানীপুরে সুকান্ত মজুমদারকে বাধা
00:00
Video thumbnail
Iran-Israel | ৮ দিনে ৮ অবস্থা ইজরায়েলের, ইরানের ক্লাস্টার মি/সাইল হামলায় ছারখার ইজরায়েলের ২০টি এলাকা
00:00
Video thumbnail
Iran-Israel | America | ইরান-ইজরায়েল যু/দ্ধে কেন সরাসরি জড়াচ্ছে না আমেরিকা? দেখুন বিশেষ প্রতিবেদন
00:00
Video thumbnail
Donald Trump | ম্যাক্রোঁর প্রতি বিরক্ত, না কি মুনিরের মধ্যাহ্নভোজ? G7 বৈঠক থেকে কেন বেরলেন ট্রাম্প?
00:00
Video thumbnail
SSC Update | ভাতা কাণ্ডে হাইকোর্টের স্থগিতাদেশ, কী বললেন চাকরিহারা?
00:00
Video thumbnail
SSC Update | SSC ভাতা কাণ্ডে ২৬শে সেপ্টেম্বর পর্যন্ত স্থগিতাদেশ,হাইকোর্টে কী কী হল? জানুন বিস্তারিত
00:00
Video thumbnail
Kunal Ghosh | ভাতা কাণ্ডে হাইকোর্টের স্থগিতাদেশ, কী বললেন কুণাল ঘোষ?
00:00
Video thumbnail
Iran-Israel | ইরান-ইজরায়েল যু/দ্ধ আবহে জেনেভায় বৈঠক করবেন ইরানের বিদেশমন্ত্রী
01:28:40
Video thumbnail
Iran-Israel | America | ইরান-ইজরায়েল যু/দ্ধে কেন সরাসরি জড়াচ্ছে না আমেরিকা? দেখুন বিশেষ প্রতিবেদন
03:54