০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
স্বেচ্ছাসেবী সংস্থার তৎপরতায় উদ্ধার
Eagle: গাছের মগডালে ডানায় সুতো ঈগলের, মুক্তি মিলল তিনদিন পর
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  সৌমী ঘোষ
  • আপডেট সময় : ২৪-০১-২০২৩, ২:০৯ অপরাহ্ন

জলপাইগুড়ি: উড়ছিল তো ভালোই! হঠাৎ গাছের ডালে জড়িয়ে থাকা মাঞ্জা সুতোয় আটকে গেল বিশাল ডানা। অনেক চেষ্টা করেও মুক্তি মেলেনি। তিন দিন ধরে ছটফট করতে করতে অনেকটাই ক্লান্ত হয়ে পড়েছিল ঈগলটি (Eagle)। স্থানীয় কিছু যুবক পাখিটিকে বাঁধনমুক্ত করার জন্য প্রাণপণ চেষ্টা করেছিলেন। কিন্তু পারেনি। অগত্যা তাঁরা খবর দেন এনিম্যাল হেল্পলাইন জলপাইগুড়ি ফাউন্ডেশন নামে এক পশুপ্রেমী সংস্থাকে। মঙ্গলবার সেই সংস্থারই এক সদস্য জীবনের ঝুঁকি নিয়ে গাছের মগডালে উঠে সুতো কেটে দেন। মুক্তি পেয়ে ক্লান্ত শরীরেই উড়ে যায় ঈগলটি। স্বস্তির নিঃশ্বাস পড়ে স্থানীয় বাসিন্দাদের।   

তিন দিন আগের এই ঘটনা জলপাইগুড়ি শহরের দিনবাজারের (Dinbazar)। ঈগলটি দিব্যি উড়ে বেড়াছিল। উড়তে উড়তেই গাছের ডালে বাঁধা পড়ে সে। ডালে জড়ানো ছিল মাঞ্জা দেওয়া সুতো। সেই সুতোতেই ডানা আটকে যায় বিশালাকৃতির ওই পাখিটির। শুরু হয় ডানা ঝাপটানো। নীচ থেকে অনেকেই সে দৃশ্য দেখে চমকে ওঠেন। কিন্তু তাঁদের কিছু করার ছিল না। দু এক জন গাছে ওঠার চেষ্টা করেন। কিন্তু এত উঁচু গাছে ওঠা সম্ভব হয়ে ওঠেনি কারও পক্ষেই। এলাকারই দু এক জন ওই স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যোগাযোগ করেন। 
সংস্থার তিন সদস্য খবর পেয়েই মঙ্গলবার হাজির হন দিনবাজারে। লম্বা বাতার আগায় কাটারি বেঁধে দুজন গাছের মগডালে উঠে পড়েন। সেই কাটারির সাহায্যে সুতো কাটতেই ঈগলটি মুক্তি পায়। ডানায় জড়ানো সুতো নিয়েই সে উড়ে চলে যায়।

আরও পড়ুন: Ganga Vilas: মুর্শিদাবাদে  পৌঁছল  'গঙ্গা বিলাস'  ক্রুজ 

সংস্থার ডিরেক্টর কৃষ্ণায়ন দাশগুপ্ত বলেন, খবর পেয়ে আমরা তিনজন দ্রুত দিনবাজারে চলে যাই। এরপর বাঁশের বাতা যোগাড় করি। আমাদের দুই সদস্য অভিজিৎ ও দেবাশিস সেই বাতার আগায় কাটারি বেঁধে গাছের মগডালে ওঠেন। কাটারি দিয়ে সুতোটি কেটে দেওয়া হয়। কৃষ্ণায়ন জানান, বন্যপ্রাণীদের বাঁচানোই তাঁদের সংস্থার কাজ। পশুপাখি বিপদে পড়লেই তাঁদের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছনোর চেষ্টা করেন। 

কলকাতা এবং আশপাশ এলাকায় চিনা মাঞ্জার সুতোয় আটকে প্রায়ই দুর্ঘটনা ঘটে। এমনকি গলায় সুতো আটকে মৃত্যুর ঘটনাও কলকাতায় বিরল নয়। বিশেষ করে ইএম বাইপাসে প্রায়ই এই ধরনের দুর্ঘটনার কবলে পড়েন অনেক পথচারী এবং স্কুটারচালক। কখনও কখনও হুডখোলা গাড়িতে দাঁড়িয়ে থাকা আরোহীও মাঞ্জা সুতোর পাল্লায় পড়েছেন। গুজরাতে আমেদাবাদে চলতি মাসের প্রথম দু সপ্তাহে উত্তরায়ণ উৎসবে ঘুড়ি ওড়ানোর কারণে সুতোয় আটকে দেড় হাজারেরও বেশি পাখি জখম হয়েছে। সেখানকার একটি স্বেচ্ছাসেবী সংস্থা এই পাখিদের উদ্ধার করে পশু হাসপাতালে চিকিৎসা করিয়েছে।অনেক পাখির অপারেশন পর্যন্ত করতে হয়েছে। 

Tags : Eagle Dinbazar ঈগল দিনবাজার

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.