Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলHealth | কিডনি সুস্থ রাখতে পাতে রাখুন এই খাবারগুলি

Health | কিডনি সুস্থ রাখতে পাতে রাখুন এই খাবারগুলি

Follow Us :

কলকাতা: আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি (Kidney)। কোনও কারণে কিডনি আক্রান্ত হলে বা কিডনিতে কোনও রকম সংক্রমণ হলে শরীরে একের পর এক নানা জটিল সমস্যা বাসা বাঁধতে শুরু করে। শুধু তাই নয়, কিডনি বিকল হলে এটি মৃত্যু অবধি ডেকে আনতে পারে। এই কারণে শরীরকে সুস্থ রাখতে চাইলে কিডনিকে সুস্থ রাখা জরুরি। আর তাই কিডনিকে সুস্থ রাখার জন্য স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ এবং স্বাস্থ্যকর জীবনধারা মেনে চলা দরকার। তাহলে চলুন জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে যা কিডনি সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

জল- কিডনিকে ভাল রাখতে চাইলে জলের বিকল্প আর কিছু নেই। শরীরে জলের ঘাটতি তৈরি হলে কিডনির উপর চাপ পড়ে। প্রতিদিন পুরুষদের ১০-১৩ গ্লাস এবং মহিলাদের ৮-১০ গ্লাস জল পান করতে হবে। 

কাঁচা পেয়াজ- কাঁচা পেঁয়াজ কিডনির স্বাস্থ্যের জন্য উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কিডনির স্বাস্থ্য ভাল রাখে। তাছাড়া এতে পটাশিয়ামের মাত্রাও কম থাকে। তাই কাঁচা পেঁয়াজ খেলে কিডনির গণ্ডগোল সহজেই এড়ানো যায়।

মাছ- মাছ খেতে পারেন। কিডনিকে ভাল রাখতে চাইলে রোজ মাছ খান। মাছের মধ্যে প্রোটিন এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে। এতে যেমন কিডনির স্বাস্থ্য ভাল থাকবে, তেমনই রোগের ঝুঁকিও কমবে।

কুমড়োর বীজ- স্ন্যাকস হিসেবে কুমড়োর বীজ খেতে পারেন। কুমড়োর বীজের মধ্যে ফাইবার, ভিটামিন ই, জিঙ্ক, প্রোটিন, কপার এবং আয়রন রয়েছে। এতে কিডনির স্বাস্থ্য ভাল থাকে। এছাড়া এই খাবার উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

লেবুর রস- প্রতিদিন এক গ্লাস করে পাতিলেবুর জল কিংবা মুসাম্বি লেবুর রস পান করতে পারেন। লেবুর মধ্যে ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড রয়েছে। এটি কিডনির স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। পাশাপাশি আপনি যে কোনও কিডনির সমস্যা এড়াতে পারবেন।

আরও পড়ুন:Vastu Tips | বাড়ির দক্ষিণ দিকে রাখুন এই জিনিসগুলি, ঘরে আসবে লক্ষ্মী-সমৃদ্ধি

ভিটামিন সি যুক্ত ফল- স্ট্রবেরি, ব্লুবেরি, র‍্যাশবেরির মতো ফল কিডনির জন্য উপকারী। বেরির মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। এটি শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে।

বাঁধাকপি- বাঁধাকপি কিডনির রোগীদের জন্য দারুণ উপকারী। এই সবজির মধ্যে ফাইবার, ভিটামিন সি, বি৬, ফোলেট, ম্যাগনেশিয়ামের মতো প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল রয়েছে। গরমে বাঁধাকপি না পাওয়া গেলেও শীতে এই খাবার খেতে পারেন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments