কলকাতা: ৩৮ বছর পর উত্তর-দক্ষিণ মেট্রোর পরিকাঠামোয় বড় বদল কলকাতা মেট্রো কর্তৃপক্ষের। এবার মাত্র আড়াই মিনিটের ব্যবধানে চলতে পারে মেট্রো। মেট্রো রেল সূত্রে খবর, পুরনো ইস্পাতের থার্ড রেল বদলে অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসাতে চলেছে তারা। সিঙ্গাপুর, লন্ডন, মস্কো, ইস্তানবুল, বার্লিন শহরের মেট্রোর অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এই পরিবর্তন আনা হচ্ছে বলে সূত্রের খবর। এইসব দেশেগুলিতে প্রথমে ইস্পাতের থার্ড রেল ব্যবহার হলেও পরে অ্যালুমিনিয়ামের করা হয়।
প্রসঙ্গত, ইস্পাতের তুলনায় অ্যালুমিনিয়াম উত্তম পরিবাহী। অ্যালুমিনিয়ামের থার্ড রেলের থেকে ইস্পাতের বিদ্যুতের অপচয় অনেক বেশি হয়। এর ফলে বিদ্যুৎ পরিবহণের সময়ে ইস্পাতের থার্ড রেল গরমে খুব বেশি গরম হয়।ইস্পাতের থার্ড রেল থেকে প্রায়ই স্ফুলিঙ্গ সৃষ্টি হওয়ার ঘটনা ঘটে। যার ফলে মেট্রো চলাচলে ব্যাঘাত ঘটে।
আরও পড়ুন: দিকে দিকে পঞ্চায়েতে রামধনু জোট, কে কাকে শাস্তি দেবে
উল্লেখ্য, এই সমস্যা থেকে মুক্তি পেতে কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রো সহ জোকা-তারাতলা এবং নিউ গড়িয়া-রুবি মেট্রোয় অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসানো হয়েছে। সেদিক থেকে চার দশকের পুরনো ইস্পাতের থার্ড রেল বদলে সেখানে অ্যালুমিনিয়ামের রেল বসানো অবশ্যই অভিনব উত্তর-দক্ষিণ মেট্রোর জন্য। এই প্রসঙ্গে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, আগামী দু’বছরের মধ্যে প্রথম পর্যায়ে দমদম থেকে মহানায়ক উত্তমকুমার স্টেশনের মধ্যে এই কাজ সম্পূর্ণ করা হবে। মেট্রো সূত্রের খবর, অ্যালুমিনিয়ামের থার্ড রেল ব্যবহার করার ফলে ৮৪ শতাংশ পর্যন্ত বিদ্যুতের অপচয় কম হবে।