কলকাতা: বিদ্যুৎ (Electricity) বিভ্রাটের (Problem) জেরে সুড়ঙ্গের মধ্যে আটকে পড়েছে মেট্রো। যার জেরে বিভীষিকার সাক্ষী হয়েছেন অনেকে। এবার সেই সমস্যা থেকে মুক্তি। মেট্রোয় (Metro) যুক্ত হচ্ছে অত্যাধুনিক ব্যবস্থা। বিদ্যুৎ বিভ্রাট হলেও এবার চলবে কলকাতা মেট্রো (Kolkata Metro)। যান্ত্রিক গোলযোগের কারণে সুড়ঙ্গে অন্ধকারে (Dark) আটকে পড়তে হবে না আর। দক্ষিণেশ্বর-কবি সুভাষ রুটে মেট্রোয় বসানো হচ্ছে ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম (বিইএসএস)। এই দেশে আর কোনও মেট্রোয় এই ব্যবস্থা চালু নেই। কলকাতা মেট্রোয় এই অত্যাধুনিক প্রযুক্তি কাজে লাগানো হচ্ছে। এই পদ্ধতিতে বিদ্যুৎ ছাড়াই পরের স্টেশনে নিয়ে যাওয়া যাবে মেট্রোর রেককে। রবিবার কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী এক বছরের মধ্যেই এই ব্যবস্থা চালু করা হবে। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র (Kaushik Mitra) জানিয়েছেন, অকস্মাৎ বিদ্যুৎ বিপর্যয় হলে এই পদ্ধতির সাহায্যে মেট্রোর রেককে পরের স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া যাবে।
প্রাথমিকভাবে্ জানা গিয়েছে, যতীনদাস পার্ক, সেন্ট্রাল, শ্যামবাজার, নোয়াপাড়া এই চারটি স্টেশনে বসানো হবে এই প্রযুক্তি। গত ১১ তারিখ একটি দরপত্র প্রকাশ করেছে কলকাতা মেট্রো। ওই ইনভার্টারগুলিতে শক্তি সঞ্চয়ক উপাদান হিসেবে থাকবে লিথিয়াম আয়রন ফসফেট অথবা লিথিয়াম টাইটেনিয়াম অক্সাইড। ওই চারটি মেট্রো স্টেশনে এক মেগা ওয়াটের ইনভার্টার বসানো হবে। বিদ্যুৎ বিভ্রাট হলে, কিংবা গ্রিড বিপর্যয় হলে সুড়ঙ্গে আর আটকে পড়বে না মেট্রোর রেক। ঘণ্টায় ১৫-২০ কিমি গতিতে মেট্রোর রেকটিকে পরের স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া যাবে।
আরও পড়ুন: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর ঘটনায় পকসো মামলা যুক্ত করতে চলেছে পুলিশ
শুধু তাই নয়, বলা হচ্ছে এর ফলে বিদ্যুৎ খরচেও সাশ্রয় হবে। ব্যস্ত সময়ে মেট্রো চালাতে ৩২ মেগাওয়াট বিদ্যুৎ বিদ্যুতের প্রয়োজন হয়। বিইএসএস ব্যবস্থায় চার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা জোগাবে। এছাড়া মেট্রোয় আগুন লাগালে এই ব্যবস্থাকে কাজে লাগানো যাবে। সুড়ঙ্গের মধ্যে বায়ু চলাচলের জন্য যে প্রয়োজনীয় বিদ্যুতের দরকার, তার ব্যবস্থা করা যাবে এই পদ্ধতিতে।