নয়াদিল্লি: বিশ্বের সর্বাধিক জনপ্রিয় (World’s Most Popular) ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ (WhatsApp, Instant Messaging Platform)। সারা বিশ্বে ২০০০ মিলিয়ন অ্যাক্টিভ ইউজার (Active Users) মেটা অধীনস্থ এই মেসেজিং অ্যাপ (Meta-owned Messaging App) ব্যবহার করেন (২০২১ সালের অক্টোবরের রিপোর্ট অনুযায়ী)। ভারতে হোয়াটসঅ্যাপ ইউজারের সংখ্যা ৪৮৭ মিলিয়ন। গত জানুয়ারি মাসের হিসেবে অনুযায়ী প্রতি বছর ইউজার সংখ্যা ১৬.১৬ হারে বাড়ছে। কিন্তু জানেন কি, গত ফেব্রুয়ারি মাসে ভারতে ৪.৫ মিলিয়ন (৪৫ লক্ষ) অ্যাকাউন্ট ব্যান (Account Ban) করেছে হোয়াটসঅ্যাপ।
আরও পড়ুন: Bank Write Off | Narendra Modi | কর্পোরেট লুঠপাটে নীরব কেন মোদি?
গত শনিবার (১ এপ্রিল) প্রকাশিত রিপোর্ট বলছে, গত ফেব্রুয়ারি মাসে যে পরিমাণ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে, তা গত জানুয়ারি মাসে ব্যান হওয়া অ্যাকাউন্টের চেয়ে অনেক বেশি। চলতি বছরের প্রথম মাসে মোট ২.৯ মিলিয়ন (২৯ লক্ষ) অ্যাকাউন্ট ব্যান করা হয়েছিল। তার আগের দুই মাসে অর্থাৎ নভেম্বর এবং ডিসেম্বর মাসে ভারতে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যানের সংখ্যা অনেক বেশি ছিল। ২০২২ সালের শেষ দুই মাসে যথাক্রমে ৩.৭ মিলিয়ন (৩৭ লক্ষ) ও ৩.৬ মিলিয়ন (৩৬ লক্ষ) ভারতীয়দের অ্যাকাউন্ট নির্বাসিত করা হয়েছে। গত বছরের শেষ দুই মাসে সংখ্যা বাড়লেও, জানুয়ারিতে তা কমেছিল, কিন্তু ফেব্রুয়ারিতে সেই সংখ্যা একধাক্কায় নভেম্বর ও ডিসেম্বর মাসের পরিসংখ্যানকেও ছাপিয়ে গিয়েছে।
কী বলছে হোয়াটসঅ্যাপ?
১ এপ্রিল প্রকাশিত রিপোর্টে হোয়াটসঅ্যাপ বলেছে, “২০২৩-এর ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৪৫,৯৭,৪০০ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে ১২,৯৮,০০০ অ্যাকাউন্টকে কোনও ইউজার দ্বারা রিপোর্ট করার আগেই সক্রিয়ভাবে নিষিদ্ধ (Proactively Banned) করা হয়েছে।”
হোয়াটসঅ্যাপ তরফে যে ইউজার-সেফটি রিপোর্ট (User-Safety Report) দেওয়া হয়েছে, তাতে বিস্তারে উল্লেখ করা হয়েছে, কী কী অভিযোগ এসেছে ইউজারদের পক্ষ থেকে। তাতে এটাও বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ কী কী পদক্ষেপ গ্রহণ করেছে এই সমস্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে।
হোয়াটসঅ্যাপের মুখপাত্র (WhatsApp Spokesperson) বলেছেন, “যেমনটা রিপোর্টে উল্লেখ করা হয়েথে ৪.৫ মিলিয়ন ভারতীয় ইউজারের অ্যাকাউন্ট ব্যান করে দেওয়া হয়েছে।”
২,৮০৪টি অভিযোগ সংক্রান্ত রিপোর্ট (grievance reports) জমা পড়েছে এবং তার পরিপ্রেক্ষিতে ৫০৪টি অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া, ২,৫৪৮টি অ্যাকাউন্ট ব্যান আপিল (Ban Appeal) সংক্রান্ত ছিল এবং বাদবাকিগুলি অ্যাকাউন্ট সাপোর্ট (Account Support), প্রোডাক্ট সাপোর্ট (Product Support) এবং নিরপত্তা (Safety) ইত্যাদি ক্যাটেগরির (Categories) অন্তর্ভুক্ত ছিল।
ভারতে আইটি নিয়ম
ভারতে গত বছর থেকে তথ্য-প্রযুক্তি নিয়মে (IT Rules) কড়াকড়ি শুরু হয়েছে। আইন জারি করা বলা হয়েছে, বড় প্ল্যাটফর্মগুলিকে (যাদের ৫০ লক্ষের বেশি ইউজার রয়েছে) প্রতি মাসে তাদের কম্প্লিয়ান্স রিপোর্ট (Compliance Report) প্রকাশ করতে হবে। যে সমস্ত অভিযোগ এসেছে এবং তার বিরুদ্ধে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তা জানাতে হয় এখন। ভারত সjকার গ্রিভান্স অ্যাপেলেট কমিটি (Grievance Appellate Committee – GAC) গঠন করেছে। নতুন একটি পোর্টাল খোলা হয়েছে – https://gac.gov.in । ভারতে বসবাসকারী বিভিন্ন সোশ্যাল মিডিয়া ইউজার তাদের আপিল কিংবা অভিযোগের কথা এখানে জানাতে পারেন।