৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
প্রধান বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বে ইতিমধ্যে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে
Supreme Court সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের সমস্ত মামলার শুনানি সরাসরি সম্প্রচারের সিদ্ধান্ত
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By:  সাক্ষর সেনগুপ্ত
  • আপডেট সময় : ২২-০৯-২০২২, ১১:২৪ পূর্বাহ্ন
Supreme Court সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের সমস্ত মামলার শুনানি সরাসরি সম্প্রচারের  সিদ্ধান্ত

আগামী ২৭ সেপ্টেম্বর থেকে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের সমস্ত মামলার শুনানি সরাসরি সম্প্রচার করা হবে। প্রধান বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বে ইতিমধ্যে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। শীর্ষ আদালতের বিচারপতিদের উচ্চ পর্যায়ের বৈঠকে একইসঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পরবর্তীকালে সুপ্রিম কোর্টের সমস্ত মামলার শুনানি সরাসরি সম্প্রচার করার ব্যবস্থা হবে।

অবশ্য বিষয়টি নিয়ে বেশ কয়েক বছর আগে থেকেই আলোচনা চলছিল। ২০১৮ সালে প্রথম আদালতের শুনানি সরাসরি সম্প্রচারের আবেদন জানানো হয়েছিল শীর্ষ আদালতের কাছে। আর সেই আবেদনের প্রেক্ষিতে তখনই সুপ্রিম কোর্ট সংবিধানের নির্দিষ্ট ধারার ভিত্তিতে সুপ্রিম কোর্টের শুনানি সরাসরি সম্প্রচারের পক্ষে রায় দেন।

সম্প্রতি বিচারপতিদের বৈঠকে এই বিষয়ে ফের আলোচনা হয়। সেখানে ‘লাইভস্ট্রিমিং’ অর্থাৎ সরাসরি সম্প্রচারের পক্ষে মত দিয়েছেন বিচারপতিরা। তবে আপাতত ২৭ সেপ্টেম্বর থেকে কেবলমাত্র সংবিধান সম্পর্কিত শুনানিগুলিই সরাসরি সম্প্রচার হবে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এই সরাসরি সম্প্রচার দেখা যাবে। এর ফলে নাগরিকত্ব সংশোধনী আইন বা জম্মু-কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের মত সংবিধান সম্পর্কিত মামলার শুনানি সরাসরি দেখতে পাওয়ার সুযোগ পাবেন সাধারণ মানুষ। 

গত সপ্তাহে বিশিষ্ট আইনজীবী ইন্দিরা জয়সিং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে লেখা একটি চিঠিতে ২০১৮ সালের ওই আবেদনের ভিত্তিতে নেওয়া সিদ্ধান্ত কার্ষকরী করার আর্জি জানান। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতর সভাপতিত্বে সুপ্রিম কোর্টের সমস্ত বিচারপতিরা একযোগে সিদ্ধান্ত নেন যে আপাতত সাংবিধানিক বেঞ্চের সমস্ত মামলা সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হবে। আপাতত দেশের ছয়টি হাইকোর্টের মামলার শুনানি তাঁদের নিজস্ব ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছে। সুপ্রিম কোর্টের ওই সিদ্ধান্তের পর দেষের অন্যান্য উচ্চ আদালতগুলিও এব্যাপারে পদক্ষেপ করতে পারেন বলে আশা করছে আইনজ্ঞ মহল।    


Tags : Supreme Court to stream all Constitution bench hearings সাংবিধানিক বেঞ্চের মামলার শুনানি সরাসরি সম্প্রচার

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.