Placeholder canvas

Placeholder canvas
HomeদেশNew Chief Of Defence Staff: দেশের নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ হলেন...

New Chief Of Defence Staff: দেশের নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ হলেন অনিল চৌহান

Follow Us :

দেশের পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফ হলেন অনিল চৌহান। হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর প্রায় নয় মাস পরে দেশের পরবর্তী  সর্বোচ্চ সামরিক পদের জন্য আধিকারিকের নাম চূড়ান্ত করল কেন্দ্র। সামরিক বাহিনীর তিনটি বিভাগের পরিষেবাকে সুসংহতভাবে এক জায়গায় আনতে এই পদটি তৈরি করার সিদ্ধান্ত নেয় কেন্দ্রের মোদী সরকার। ২০২০ সালের জানুয়ারি মাসে দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ এর দায়িত্ব নেন বিপিন রাওয়াত।

কিন্তু গত বছরের ডিসেম্বরে তামিলনাড়ুতে মর্মান্তিক চপার দুর্ঘটনায় সস্ত্রীক মৃত্ হয় প্রাক্তন সেনা প্রধানের। তারপর প্রায় নয় মাস পদাধিকার বলে দেশের প্রতিরক্ষামন্ত্রীর মুখ্য সামরিক উপদেষ্টার পদটিতে কারোকে নিয়োগ করা হয়নি। অবশে্ষে সেই জায়গায় অনিল চৌহানকে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হল। সেনাবাহিনীর ইস্টার্ন কম্যান্ডের জিওসি ইন চিফ পদে অবসর নেওয়া অনিল চৌহান ২০২১ সালের পরেও সামরিক ও জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত নানা গুরুত্বপূর্ণ পরামর্শদাতার পদে ছিলেন। চিফ অফ ডিফেন্স স্টাফ পদের পাশাপাশি তিনি ভারত সরকারের সেনা বিষয়ক বিভাগের সচিব পর্যায়ের দায়িত্বও সামলাবেন।   

সেনা আধিকারিক হিসাবে তাঁর চল্লিশ বছরের কর্মজীবনে  উত্তর-পূর্ব ভারত এবং কাশ্মীরে সন্ত্রাস দমনে বিশেষজ্ঞ  হিসাবে অনিল চৌহানের যথেষ্ট পরিচিতি রয়েছে সামরিক বাহিনীতে। ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশন এর দায়িত্ব সামলানো অনিল চৌহান রাষ্ট্রসংঘের মিশনে অ্যাঙ্গোলায় গিয়েছিলেন। কাশ্মীরের বারামুলা সেক্টরের পাশাপাশি উত্তর-পূর্বাঞ্চলের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সামরিক অভিযানের নেতৃত্ব দিয়েছেন। সামরিক বিষয়ক সচিবের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  পরবর্তী নির্দেশিকা পর্যন্ত লেফটেন্যান্ট জেনারেল চৌহান সিডিএস পদের দায়িত্বে থাকবেন। 

RELATED ARTICLES

Most Popular