Placeholder canvas

Placeholder canvas
HomeদেশNetaji - Modi: আজ পরাক্রম দিবস! নেতাজির জন্মদিনে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী...

Netaji – Modi: আজ পরাক্রম দিবস! নেতাজির জন্মদিনে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী মোদি

Follow Us :

নয়াদিল্লি: আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) জন্মদিন। নেতাজির জন্মদিনে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। ২০২১ সালে কেন্দ্রীয় সরকার (Central Government) ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনকে পরাক্রম দিবস (Parakram Diwas) হিসেবে ঘোষণা করেছিল। ভারতের ইতিহাসে এটি তৃতীয় পরাক্রম দিবস (Parakram Diwas)। সোমবার নেতাজির সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মবর্ষে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রী মোদি তাঁর টুইট বার্তায় (Tweet) লিখেছেন, “আজ পরাক্রম দিবস। আমি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে শ্রদ্ধার্ঘ জানাচ্ছি এবং ভারতের ইতিহাসে তাঁর অতুলনীয় অবদানকে (Unparalleled Contribution) স্মরণ করছি। ঔপনিবেশিক শাসনের (Colonial Rule) বিরুদ্ধে তীব্র প্রতিবাদ গড়ে তোলার জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর চিন্তাধারায় আমরা গভীরভাবে প্রভাবিত (Deeply Influenced By His Thoughts), ভারতের প্রতি তাঁর দৃষ্টিভঙ্গির বাস্তবায়নের লক্ষ্যেই আমরা কাজ করছি।” 

আরও পড়ুন: Calcutta HighCourt: কেন্দ্রের অনুদান খরচে রাজ্যের হিসেবে গরমিল,মামলা কলকাতা হাইকোর্টে 

উল্লেখ্য, ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি কটকে জন্মগ্রহণ করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। ভারতের স্বাধীনতা সংগ্রামে নেতাজির অবদান কখনও ভোলার নয়। ভারতকে ব্রিটিশ শাসনমুক্ত (British Rule) করতে নেতাজি ও তাঁর আজাদহিন্দ বাহিনী ( Indian National Army/Azad Hind Fauj)) বড় ভূমিকা পালন করেছিলেন। নেতাজির অসীম সাহস ও বীরত্বের কাহিনি আজও উদ্বুদ্ধ করে সমগ্র দেশবাসীকে। নেতাজি হলেন অবিভক্ত ভারতের প্রথম প্রধানমন্ত্রী।

নেতাজির ১২৭তম জন্মদিবসে আজ একটি বিশেষ কার্যক্রমের আয়োজন করা হচ্ছে। গতকাল রবিবার (২২ জানুয়ারি) টুইট করে এই কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। তিনি ভিডিয়ো কনফারেন্সিংয়ের (Video Conferencing) মাধ্যমে ওই অনুষ্ঠানে যোগ দেবেন। হিন্দি ভাষায় লেখা ওই টুইটে প্রধানমন্ত্রী মোদি লিখেছেন – “আগামিকাল পরাক্রম দিবসে ভারত মাতার বীর সন্তানদের সম্মানে একটি বিশেষ কার্যক্রম হবে। সকাল ১১টায় ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে আমি ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করব। ওই কার্যক্রমে আন্দামান-নিকোবরের (Andaman-Nicobar) ২১টি সবচেয়ে বড় অনামি দ্বীপের (Unnamed Islands) নামকরণ ২১জন পরমবীর চক্র বিজেতার (Param Vir Chakra Award Winners) নাম অনুসারে করা হবে।”

গতকালই এই নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় (PMO) থেকে বিবৃতি (Statement) জারি করে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছিল। আন্দামান-নিকোবর দ্বীপপু্ঞ্জের (Andaman-Nicobar Islands) অন্তর্গত বৃহত্তম বেনামি দ্বীপের নাম দেশের প্রথম পরমবীর চক্র বিজেতার নামে করা হবে। দ্বিতীয় বৃহত্তম দ্বীপের নামকরণ করা হবে ভারতের দ্বিতীয় পরমবীর চক্র বিজেতার নামে। এইভাবে ২১টি দ্বীপের নামকরণ করা হবে।

তালিকায় অন্যতম নাম হল – মেজর সোমনাথ শর্মা (Major Somnath Sharma), সুবেদার ও সাম্মানিক ক্যাপ্টেন করম সিং (Subedar and Honorary Captain Karam Singh), সেকেন্ড লেফ্টেন্যান্ট রামা রাঘোবা রানে (Second Lt. Rama Raghoba Rane), নায়ক যদুনাথ সিং (Nayak Jadunath Singh), কোম্পানি হাবিলদার মেজর পিরু সিং (Company Havildar Major Piru Singh), ক্যাপ্টেন জিএস সালারিয়া (Capt GS Salaria), লেফ্টেন্যান্ট কর্নেল ধন সিং থাপা (Lieutenant Colonel Dhan Singh Thapa), সুবেদার যোগিন্দর সিং (Subedar Joginder Singh), মেজর শয়তান সিং (Major Shaitan Singh), কোম্পানি কোয়ার্টারমাস্টার হাবিলদার আব্দুল হামিদ (Company Quartermaster Havildar Abdul Hamid) এবং লেফ্টেন্যান্ট কর্নেল আর্দেশির বুর্জোর্জি তারাপোরে (Lt Col Ardeshir Burzorji Tarapor)। প্রধানমন্ত্রীর কার্যলায় থেকে জানানো হয়েছে, ভারতের সার্বোভৌমত্ব এবং অখণ্ডতা রক্ষায় যাঁরা আত্মত্যাগ করেছেন, তাঁদের চিরস্মরণীয় করে রাখার জন্যই এই পদক্ষেপ কেন্দ্র সরকারের।  প্রসঙ্গত, ২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্দামান সফরের সময় রস আইল্যান্ডের (Ross Islands) নাম পরিবর্তন করে নেতাজি সুভাষচন্দ্র বসু আইল্যান্ড (Netaji Subhas Chandra Bose Island) করা হয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
ধর্মযুদ্ধে মুখোমুখি | দিল্লিতে মোদি থাকবে না: অলোকেশ দাস
09:46
Video thumbnail
আমার শহর (Amar Sahar) | মাটির গর্ত থেকেই পানীয় জল সংগ্রহ গ্রামবাসীদের
02:14
Video thumbnail
Good Morning Kolkata | দেখে নিন আজ সকালের গুরুত্বপূর্ণ খবরগুলি
13:41
Video thumbnail
বাংলার ৪২ | ঘাটালে কোন দল এগিয়ে?
05:59
Video thumbnail
আজকে (Aajke) | অমিত শাহের ভোট প্রচার মানে মিথ্যের ফুলঝুরি
10:46
Video thumbnail
Fourth Pillar | মোদিজির পায়ের তলায় ধস নামছে, উন্নয়ন নয়, এবার হিন্দু-মুসলমান খেলায় নেমে পড়েছেন
15:25
Video thumbnail
বাংলা বলছে | চাকরি বাতিল, হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে রাজ্য সরকার ও SSC
53:28
Video thumbnail
Politics | পলিটিক্স (24 April, 2024)
15:13
Video thumbnail
Abhishek Banerjee | বিজেপি দলটাকে উঠিয়ে দেব: অভিষেক
10:43
Video thumbnail
নারদ নারদ | তৃণমূলপ্রার্থীর প্রচারে গিয়ে বিরোধী সুকান্তর প্রশংসা! দেবের মন্তব্যে শোরগোল রাজনীতিতে
15:36