1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
মন্ত্রিসভার অনুমোদন মিলেছে, বিল আসছে বিধানসভায়
Cow Service Commission | ১০ কোটি টাকা খরচ করে মহারাষ্ট্রে গো-কমিশন?
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published by:  প্রীতি সাহা
  • Update Time : 20-03-2023, 6:14 pm

মহারাষ্ট্র: গোমাংস নিষিদ্ধ করার লক্ষ্যে ২০১৫ সালে আইনকে আরও কঠোর করার জন্য মহারাষ্ট্র সরকার এবার গো সার্ভিস কমিশন (Cow Service Commission) আনতে চলেছে। এই মর্মে মন্ত্রিসভা এ ব্যাপারে একটি প্রস্তাব অনুমোদন করেছে। প্রথা অনুসারে এরপর বিধানসভায় বিল আসবে কমিশনের গঠনের জন্য। সূত্রের খবর, চলতি সপ্তাহেই একনাথ শিন্ডের (Eknath Shinde) সরকার ওই বিল পেশ করতে পারে বিধানসভায়। খসড়া প্রস্তাবে গো সার্ভিস কমিশনের (Cow Service Commission) জন্য ১০ কোটি টাকা প্রাথমিকভাবে বরাদ্দ করার কথা বলা হয়েছে। গবাদি পশুদের দেখভাল করতেই ওই কমিশন গঠন করা হতে চলেছ। রাজ্যের গবাধি পশুদের সামগ্রিক দায়িত্ব থাবে কমিশনের হাতে। 

প্রস্তাবে বলা হয়েছে, কমিশনের অধীনে একাধিক ছোট দল কাজ করবে। কোনও দল গরুর প্রজননের বিষয়টি দেখবে, আবার কোনও দল দেখবে কৃষির কাজ, গরুর দুধের দায়িত্বে থাকবে আরেকটি দল। কমিশনের সদস্য থাকবেন ২৪ জন। তার মধ্যে ১৪ জন থাকবেন বিভিন্ন দফতরের অফিসার।
১৯৯৫ সালের মহারাষ্ট্র পশু সংরক্ষণ আইন অনুযায়ী, ওই রাজ্যে গবাদিপশু জবাই করা বেয়াইনি। কমিশনের সদস্যরা সমস্ত খাটাল পরিদর্শন করবেন নির্দিষ্ট সময় অন্তর। যদি কোনও পরিবার অর্থনৈতিক কারণে গবাদিপশু ঠিকমতো পালন করতে না পারে, তবে গো-কমিশন তাদের আর্থিক সাহায্য করবে । সেই টাকা অন্য কাজে খরচ করা যাবে না।  

আরও পড়ুন:

হরিয়ানা ও গোয়ার পর মহারাষ্ট্র হবে তৃতীয় রাজ্য যারা এই ধরনের গো-কমিশন গঠন করতে চলেছে। ২০১৮ সালেও দেবেন্দ্র ফড়নবীশের (Devendra Fadnavis)  নেতৃত্বাধীন সরকার গো কমিশন গঠনের প্রস্তাব এনেছিল। তবে অর্থ দফতর আপত্তি তোলায় শেষ পর্যন্ত কমিশন আর গঠনের কাজ এগোয়নি। এক সরকারি মুখপত্রের দাবি, ওই কমিশন কৃষকদের সঙ্গে সমন্বয় রেখে কাজ করবে। শুধু তাই নয় বিভিন্ন গো-রক্ষক সংস্থা এবং খাটাল মালিকদের সঙ্গে কমিশন নিয়মিত যোগাযোগ রেখে চলবে।

মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক তরজা। বিশেষজ্ঞদের একাংশের দাবি, মহারাষ্ট্রে ভোট ধরে রাখাতেই গো-কমিশন গঠন করে রাজনৈতিক উস্কানি দিচ্ছে শিন্ডে সরকার। যদিও সরকারের এই সিদ্ধান্তকে স্বাদুবাদ জানিয়েছেন মহারাষ্ট্রবাসীর একাংশ।

 

Tags : Cow Service Commission Eknath Shinde Devendra Fadnavis Politics গো সার্ভিস কমিশন একনাথ শিন্ডে দেবেন্দ্রে ফড়নাবীশ রাজনীতি

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.