Placeholder canvas

Placeholder canvas
HomeখেলাWrestler’s Protest | পদক গঙ্গায় বিসর্জন আটকালেন কৃষক নেতারা, কেন্দ্রকে পাঁচদিনের সময়...

Wrestler’s Protest | পদক গঙ্গায় বিসর্জন আটকালেন কৃষক নেতারা, কেন্দ্রকে পাঁচদিনের সময় দিলেন কুস্তিগিররা 

Follow Us :

হরিদ্বার: অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে জেতা পদক গঙ্গায় বিসর্জন দিতে হরিদ্বার এসেছিলেন সাক্ষী মালিক (Sakshi Malik), বিনেশ ফোগট (Vinesh Phogat), বজরং পুনিয়া (Bajrang Punia)। হাজির হয়েছিলেন হর কি পৌরি ঘাটে। তাঁদের আটকালেন কৃষক নেতা নরেশ টিকাইত (Naresh Tikait) এবং অন্যান্যরা। কেন্দ্রীয় সরকারকে পাঁচদিনের সময়সীমা দিয়েছেন ভারতের কৃতী কুস্তিগিররা। এর মধ্যে বিজেপি সাংসদ তথা ভারতের কুস্তি ফেডারেশনের (WFI) সভাপতি ব্রিজভূষণ শরণ সিংকে (Brij Bhushan Sharan Singh) গ্রেফতার এবং পদ থেকে বহিষ্কার না করা হলে তাঁরা আবার হরিদ্বারে আসবেন বলে জানিয়ে দিয়েছেন। 

ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন ভারতের মহিলা কুস্তিগিররা। তাঁর গ্রেফতার এবং কুস্তি ফেডারেশনের সভাপতি পদ থেকে বহিষ্কারের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চলছে। দিল্লির যন্তরমন্তরে অবস্থান বিক্ষোভ চালাচ্ছেন বিশ্ব মঞ্চে ভারতকে সম্মান এনে দেওয়া অ্যাথলিটরা। বহু সাধ্যসাধনার পর বিজেপি সাংসদের বিরুদ্ধে পকসো আইনে মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ। কিন্তু বহাল তবিয়তে আছেন ব্রিজভূষণ, গ্রেফতার তো দূর অস্ত, কিছুদিন আগে পকসো আইনকেই বদলে দেওয়ার হুমকি দেন তিনি। 

আরও পড়ুন: Stadium Bulletin | কলকাতা টিভি নির্বাচিত আইপিএলের সেরা একাদশে ঋদ্ধিমান সাহা ! 

এরপর গত ২৮ মে এক অভূতপূর্ব দৃশ্য দেখল স্বাধীন ভারত। একদিকে সাধুসন্তদের নিয়ে রাজদণ্ড হাতে নতুন সংসদ ভবনের উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। অন্যদিকে রাজধানীর রাস্তায় টেনে-হিঁচড়ে প্রিজন ভ্যানে তোলা হচ্ছে সাক্ষী মালিক (Sakshi Malik) বিনেশ ফোগটের (Vinesh Phogat) মতো অ্যাথলিটদের। বিশ্বের দরবারে ভারতের সম্মান বাড়ানো কুস্তিগিরদের সঙ্গে অমানুষিক আচরণ করল দিল্লি অমিত শাহের (Amit Shah) পুলিশ। প্রকৃত প্রস্তাবেই দেশের জন্য ২৮ মে ছিল ‘কালা দিবস’। 

এরপরেই চরম সিদ্ধান্ত নেন দেশের গর্ব কুস্তিগিররা। তাঁরা তাঁদের পদক গঙ্গায় ভাসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। টুইট করে মঙ্গলবার সাক্ষী মালিক লেখেন, এই সব পদক আমরা গঙ্গায় ভাসিয়ে দিতে চলেছি, কারণ তিনি মা গঙ্গা। যতটা পবিত্র আমরা গঙ্গাকে মনে করি ততটা পবিত্রতার সঙ্গেই পরিশ্রম করে এই পদক পেয়েছিলাম। এই পদক সাড়া দেশের কাছেই পবিত্র এবং পবিত্র পদককে রাখার সঠিক জায়গা পবিত্র মা গঙ্গাই হতে পারে। আমাদের মুখোশ বানিয়ে ফায়দা তোলার পর আমাদের নির্যাতনকারীর পাশে দাঁড়িয়ে পড়া সিস্টেম পদক রাখার জায়গা হতে পারে না। 

কৃষক নেতারা এসে না পড়লে হয়তো সত্যিই সমস্ত পদক গঙ্গার গর্ভে চলে যেত। ইন্ডিয়া গেটে আমরণ অনশনে বসতেন কুস্তিগিররা। আপাতত পাঁচদিনের সময় দিয়েছেন তাঁরা। কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে এখনও উদাসীন। আন্দোলন কিন্তু তীব্র থেকে তীব্রতর হচ্ছে। ঘটনার জল কতদূর গড়ায় সেটাই দেখার।  

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments