Placeholder canvas

Placeholder canvas
HomeScrollজোট হল না বিজেপি এবং শিরোমণি অকালি দলের মধ্যে
BJP-Akali Dal

জোট হল না বিজেপি এবং শিরোমণি অকালি দলের মধ্যে

আলাদা লড়ছে আপ, কংগ্রেসও, পঞ্জাবে চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতা

Follow Us :

চণ্ডীগড়: পঞ্জাবে বিজেপির সঙ্গে জোট হচ্ছে না তাদের পুরনো সঙ্গী শিরোমণি অকালি দলের। মঙ্গলবার রাজ্য বিজেপির সভাপতি সুনীল জাখড় জানিয়েছেন, পঞ্জাবের ১৩টি লোকসভা আসনে দল একাই লড়বে। সর্বস্তরের নেতা, কর্মী এবং সাধারণ মানুষের সঙ্গে কথা বলে দল এই সিদ্ধান্ত নিয়েছে।

২০২০ সালের সেপ্টেম্বর মাসে বিতর্কিত তিন কৃষি আইনের প্রতিবাদে এনডিএ জোট ছেড়েছিল সুখবীর সিং বাদলের শিরোমণি অকালি দল। তাঁর স্ত্রী হরসিমরত কৌর কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন একই কারণে। তারপরে বিধানসভা ভোটে বিজেপি এবং অকালি দল পৃথকভাবে লড়াই করে। দুই দলেরই হাল খারাপ হয়ে পড়ে। ২০২২ সালের বিধানসভা ভোটে ১১৭ আসনের মধ্যে ৯২টি আসন পেয়ে পঞ্জাবে ক্ষমতায় আসে আম আদমি পার্টি। কংগ্রেস পেয়েছিল ১৮টি আসন। বিজেপি তিনটি এবং অকালি দল দুটি আসন পায়।

আরও পড়ুন: ২০২৫-এর মধ্যে ন্যূনতম মজুরি প্রতিস্থাপনের সিদ্ধান্ত সরকারের

সম্প্রতি বিজেপি এবং অকালি দলের ফের কাছাকাছি আসার একটা সম্ভাবনা তৈরি হয়। লোকসভা ভোটে আসন সমঝোতা নিয়েও প্রাথমিক কথা হয় দুই দলের মধ্যে। বিজেপির অভিযোগ, অকালি দল যে সব শর্ত দিচ্ছে, সেগুলি মেনে নেওয়া সম্ভব নয়। যেমন অকালি দলের দাবি ছিল, যে সমস্ত শিখ বন্দির সাজার মেয়াদ শেষ হয়ে গিয়েছে, তাঁদের মুক্তি দিতে হবে। এছাড়া কৃষকদের জন্য কেন্দ্রের দেওয়া প্রতিশ্রুতিগুলি পূরণ করতে হবে। এই দুটি দাবিই মানতে নারাজ বিজেপি।

বিজেপি এবং শিরোমণি অকালি দল একা লড়াই করার সিদ্ধান্ত নেওয়ায় এবার পঞ্জাবে চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতা হতে চলেছে। আম আদমি পার্টি এবং কংগ্রেস আগেই জানিয়ে দিয়েছে, তারা আলাদা লড়াই করবে। ২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেস পঞ্জাবে আটটি আসন পেয়েছিল। তখন অকালি দল বিজেপির সঙ্গে এনডিএ জোটে ছিল। দুই দলই দুটি করে চারটি এবং আপ একটি আসন পায়।

এর আগে ওড়িশাতেও বিজেডির সঙ্গে বিজেপির জোট হয়নি। বিজেপির দাবিমতো লোকসভা এবং বিধানসভায় আসন ছাড়তে রাজি হয়নি নবীন পট্টনায়েকের বিজেডি। লোকসভা ভোটের সঙ্গেই ওড়িশায় বিধানসভা ভোট হবে তিন দফায়।

দেখুন অন্য খবর:

RELATED ARTICLES

Most Popular