Placeholder canvas

Placeholder canvas
HomeScrollবর্ষার আগেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গি
Dengue

বর্ষার আগেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গি

ডেঙ্গির নতুন ভ্যারিয়েন্টের হদিস মেলায় চিন্তায় স্ব্যাস্থ দফতর ও প্রশাসন

Follow Us :

কালচিনি: বর্ষার আগেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গি (Dengue)। ডেঙ্গির বাড়বাড়ন্ত আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকে (Dengue in Kalchini block)। প্রায় প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। গোটা জেলায় ডেঙ্গিতে আক্রান্ত ৫২ জন। তাদের মধ্যে ৪৪ জনই শুধুমাত্র কালচিনি ব্লকে। তার উপর ডেঙ্গির নতুন ভ্যারিয়েন্টের হদিস মেলায় চিন্তিত স্ব্যাস্থ দফতর ও প্রশাসন। ডেঙ্গি নিয়ে সচেতনতা অবলম্বন না করলে আইনি পদক্ষেপ নেওয়ার কথা জানায় কালচিনি ব্লক প্রশাসন। কোথাও যাতে জমা জল, আবর্জনা না থাকে এ নিয়ে সকলকে সচেতনতার বার্তাও দেওয়া হয়।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ‘পূর্বে কালচিনি ব্লকে ডেঙ্গি আক্রান্তের মধ্যে সন্ধান মিলতো ‘ডেন টু’ ভেরিয়েন্টের। ফলে সাধারণ মানুষ কেউ ডেঙ্গি আক্রান্ত হলে অধিকাংশ রোগী বাড়িতেই সঠিকভাবে চিকিৎসা মিললে তারা সুস্থ হয়ে যেতেন। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ‘এবার কালচিনি ব্লকের ৩০ জন ডেঙ্গি আক্রান্তের নমুনা পরীক্ষা করার পর সেখানে ৩জনের মধ্যে ‘ডেন থ্রি’ ভেরিয়েন্টের সন্ধান মিলেছে। ফলে পূর্বের তুলনায় ডেঙ্গির তীব্রতা বেড়েছে। স্বাস্থ্য দফতরের মতে, দিন প্রতিদিন ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়লে এই ভেরিয়েন্ট পাল্টাতে থাকে।এরূপ পরিস্থিতিতে বেশ কিছু ডেঙ্গি আক্রান্তকেই ভর্তি করতে হয় হাসপাতালে। যারপরেই ডেঙ্গি নিয়ে চিন্তায় পড়েছেন স্বাস্থ্য দফতর ও কালচিনি ব্লক প্রশাসনের আধিকারিকরা।

আরও পড়ুন: রাস্তা না পেলে ভোট বয়কটের ডাক

ডেঙ্গি রুখতে পুরোপুরি ময়দানে নেমে পড়েছেন তারা। ডেঙ্গি নিয়ে সচেতনতা অবলম্বন না করলে আইনি পদক্ষেপ নেওয়ার কথাও জানান কালচিনি ব্লক প্রশাসন। কালচিনি ব্লকের হ্যামিল্টনগঞ্জ, কালচিনি, হাসিমারা এলাকায় ব্যবসায়ী সমিতির সঙ্গে বৈঠকও করেন ব্লক প্রশাসন ও স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। কোথাও যাতে জমা জল, আবর্জনা না থাকে এ নিয়ে সকলকে সচেতন করার বার্তাও দেওয়া হয়। পাশাপাশি, এদিন একাধিক মাছ বাজার, টায়ারের দোকান সহ বিভিন্ন এলাকায় অভিযান চালান ব্লক প্রশাসনের আধিকারিকরা। সকলেই কড়া ভাবে সচেতন করতে দেখা যায়।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular