কলকাতা: চুক্তিভিত্তিক ২ বাস চালকের (Bus Driver) মামলায় বিপাকে ডব্লিউবিটিসি (WBTC) (রাজ্য পরিবহণ নিগম)। এমন কর্মীদের নিয়মিত করতে চার মাসের মধ্যে নীতি বানাক নিগম। সেই কর্মীদের দায়ভার বহনের স্বার্থে রাজ্যকে দিতে হবে প্রয়োজনীয় আর্থিক সহায়তা। নির্দেশ কলকাতা হাইকোর্টের।
মামলাকারীরা ২০১০ থেকে বাস চালক। গণপরিবহণে চালকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হাইকোর্টের নির্দেশে নিগমের ২ কন্ডাক্টর নিয়মিত হয়েছেন। তাহলে এঁদের কেন নিয়োগ করা হবে না? প্রশ্ন মামলাকারীদের আইনজীবী সুশান্ত পালের।
আরও পড়ুন: তপসিয়ায় রবার কারখানায় আগুন, ঘটনাস্থলে দমকলের আটটি ইঞ্জিন
নিগমের আয় যৎসামান্য। রাজ্যের দেওয়া অর্থ সাহায্যে চলে। মামলাকারীদের নিয়োগ করা হলে বাঁধ ভেঙে যাবে। একই অবস্থানে থাকা অন্য কর্মীরাও স্থায়ীকরণের দাবি করবেন। কিন্তু, স্থায়ী কর্মীকে পুরো বেতন ও অন্যান্য ভাতা দেওয়ার ক্ষমতা নিগমের নেই। সাফাই নিগমের।
মামলাকারীরা ১৩ বছর কাজ করছেন। তাঁদের কাজ নিয়ে কখনো প্রশ্ন ওঠেনি। ধরে নেওয়া যায়, তাঁরা সন্তোষজনকভাবেই কাজ করছেন। এঁদের মতো আরও অনেক কর্মী নিশ্চিতভাবে নিগমে আছেন। কিন্তু মামলাকারীদের বক্তব্য গ্রহণযোগ্য। এও মনে রাখতে হবে, চালকের পরিষেবা নিগমের কাজে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এঁরা গণপরিষেবা দিয়ে থাকেন। অভিমত বিচারপতি রাজাশেখর মান্থার।
নিগমে ছয় সাত বছর চুক্তিতে কাজ করার পর যারা নিয়মিত হয়েছেন, তাঁদের মতো মামলাকারীদেরও সম অধিকার আছে। তাঁরা নিগমের অনায্য পদক্ষেপে ক্ষতিগ্রস্ত। মন্তব্য আদালতের।
মামলাকারীদের অবিলম্বে স্থায়ী করতে হবে। বিকল্প হিসেবে নিগম এমন নীতি তৈরি করুক, যার দ্বারা এমন সব চালক ও কর্মীদের চার মাসের মধ্যে স্থায়ীকরণ করা হবে। নীতি গঠনের পর রাজ্য অর্থ দফতরকে প্রয়োজনীয় অর্থ মঞ্জুর করতে হবে। যাতে নিগম সেই দায়ভার বহন করতে পারে। নির্দেশ আদালতের।
আরও খবর দেখুন