Placeholder canvas

Placeholder canvas
HomeScrollআজ সন্ধ্য়ায় মোদির পৌরোহিত্যে জি ২০ বৈঠক

আজ সন্ধ্য়ায় মোদির পৌরোহিত্যে জি ২০ বৈঠক

কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হতে পারে

Follow Us :

নয়াদিল্লি: আজ, বুধবার সন্ধ্য়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সভাপতিত্বে বসছে জি ২০-র (G 20) দেশগুলির ভার্চুয়াল বৈঠক। চীনের (China) বিদেশ মন্ত্রক জানিয়ে দিয়েছে, এই বৈঠকে যোগ দিচ্ছেন না প্রেসিডেন্ট শি জিনপিং (Xi jinping)। পরিবর্তে প্রতিনিধিত্ব করবেন সেদেশের প্রধানমন্ত্রী। কানাডার (Canada) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau) এই বৈঠকে হাজির থাকতে পারেন। খলিস্তানপন্থী (Khalistan) নেতা নিজ্জর খুনের পর থেকে কানাডার সঙ্গে ভারতের সুসম্পর্ক তলানিতে এসে ঠেকেছে।

জি ২০-র শেরপা অমিতাভ কান্ত বলেছেন, মুখোমুখি বৈঠকের কয়েক মাসের মধ্যেই আরও একটি ভার্চুয়াল বৈঠক এক অবিস্মরণীয় ঘটনা। অন্য কোনও রাষ্ট্র, সভাপতি হিসেবে এমনটা করেনি। তাঁর কথায়, প্রধানমন্ত্রী মোদি এই বছরে দু’টি বৃহৎ সম্মেলন করেছেন ভয়েস অব গ্লোবাল সাউথ-এর। এছাড়া, জি ২০-র একের পর এক বৈঠক হয়েছে। ভারতের জন্যই জি ২০-র সদস্য হয়েছে আফ্রিকান ইউনিয়ন। আন্তর্জাতিক স্তরে প্রধানমন্ত্রীর নেতৃত্বদানের ক্ষমতা সবাই বুঝে গিয়েছেন। বিশ্বের সব বড় নেতাকে একজোট করা গিয়েছে এই সম্মেলনগুলিতে।

আরও পড়ুন: পোলাও, মটর পনির, রুটি-মাখন সুড়ঙ্গবাসীদের

আজকের বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিংবা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতি সম্পর্কে কোনও নিশ্চয়তা দিতে পারেনি বিদেশ মন্ত্রক। বিদেশসচিব বিনয় কোয়াত্রার মন্তব্য, আমরা আশা করছি বিশাল সংখ্যক রাষ্ট্রনেতার উপস্থিতি। তবে কারা থাকবেন, তা নিশ্চিত করতে পারেননি তিনি। ইজরায়েল-হামাস যুদ্ধের বিষয় উঠতে পারে বৈঠকে। সে কারণেই প্রধানমন্ত্রী মোদির উদ্বোধনী বক্তৃতার পর আর কোনও বক্তৃতার সম্প্রচার করা হবে না। কিন্তু এই নিয়েও সাবধানী কোয়াত্রা এবং কান্তের বক্তব্য, কী আলোচনা হবে তা আগে থেকে বলা ঠিক নয়। তবে জি ২০ মূলত উন্নয়নকেই কেন্দ্রে রেখে এগোয়। সেই উন্নয়ন কোনওভাবে বাধাপ্রাপ্ত হলে তা নিয়েও আলোচনা হয়ে থাকে।

অন্য় খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments